পেঁয়াজের দাম কেজিতে কমেছে ৭০ টাকা

বাজারে নতুন পেঁয়াজ আসার পর থেকে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। দুদিনের ব্যবধানে পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমেছে ৭০-৮০ টাকা।

সোমবার রাজধানীর সবচেয়ে বড় পাইকারি আড়ত শ্যামবাজারে পাইকারি দরে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৫০-১৬০ টাকা। দুদিন আগেও এর দাম ছিল ২১০-২৩০ টাকা। নতুন দেশি পেঁয়াজ (ঈশ্বরদীর) ১১০-১২০ টাকা এবং আমদানি করা চায়না পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০০-১১০ টাকা।

শ্যামবাজার পেঁয়াজ ব্যবসায়ীদের নেতা মো. সামসুর রহমান জানান, দেশি নতুন পেঁয়াজ বাজারে আসছে ইতোমধ্যে ঈশ্বরদীর পেঁয়াজ বাজারে উঠেছে। এছাড়া সরকারি উদ্যোগে বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি করা হচ্ছে। এসব পেঁয়াজ দেশে এলে দাম স্বাভাবিক হয়ে যাবে বলে জানান তিনি।

তবে রাজধানীর কারওয়ানবাজারে দাম কমেনি পেঁয়াজের। এখানে পাইকারি দরে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি করা হচ্ছে ২০০ টাকা করে। বেশি দামে পেঁয়াজ কেনা হয়েছে বলে দাম কমানো হয়নি বলে জানিয়েছেন কারওয়ানবাজারের পেঁয়াজের পাইকার আশরাফ।

কারওয়ানবাজারের মতো খুচরা বাজারেও কমেনি পেঁয়াজের দাম। মতিঝিল, খিলগাঁও, মুগদা, সেগুনবাগিচা, ধানমন্ডি এলাকার বাজারগুলোতে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০০-২২০ টাকা। আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৬০-১৮০ টাকা এবং নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৫০-১৬০ টাকা।

গত ২৯ সেপ্টেম্বর হঠাৎ করেই ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করলে পেঁয়াজের দাম হুরহুর করে বাড়তে থাকে। সর্বোচ্চ ২৫০ টাকা ধরে রাজধানীর খুচরা বাজারগুলোতে পেঁয়াজ বিক্রি করতে দেখা যায়। এমন পরিস্থিতিতে অনেক জায়গায় হালি দরে পেঁয়াজ বিক্রি করতে দেখা যায়।

 

টাইমস/এএইচ/এইচইউ

Share this news on:

সর্বশেষ