ধূমপানে কাজে আসেনি ফুসফুস, ভিডিও ভাইরাল

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ইন্টারনেট দুনিয়ায় এক ধূমপায়ী ব্যক্তির ফুসফুসের ছবি ও ভিডিও ভাইরাল হয়েছে। যার ভিডিওটি প্রকাশ করেছে ইউকসি পিপলস হাসপাতাল।

ভিডিওতে দেয়া বর্ণনা অনুযায়ী, ৫২ বছর বয়সী ওই ব্যক্তি মরণোত্তর দেহদান করে গেছেন। তবে ৩০ বছর ধরে ধূমপান করার কারণে তার ফুসফুস একেবারে কালো হয়ে গেছে। ধূমপান করায় তার ফুসফুসের এমন অবস্থা দাঁড়িয়েছিল যে তা আর অন্য কারো শরীরে প্রতিস্থাপন করা সম্ভব হয়নি। ফলে তার ফুসফুস শেষপর্যন্ত কোনো কাজেই লাগেনি।

ব্রিটিশ দৈনিক মিরর এক অনলাইন প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। প্রতিবেদন অনুযায়ী, ফুসফুসটি নিয়ে গবেষণা করছেন ইউকসি পিপলস হাসপাতালের চিকিৎসক চেন জিয়াংগু এবং তাদের অঙ্গ প্রতিস্থাপনকারী দল।

চিকিৎসক চেন জিয়াংগু জানিয়েছেন, যে ব্যক্তি এই ফুসফুস দান করেছেন তার মস্তিষ্কের মৃত্যু ঘটেছে। ফুসফুসের ভয়ঙ্কর এই অবস্থা দেখার পর অন্য কোনও রোগীর শরীরে তা প্রতিস্থাপন করা যায়নি।

তিনি জানিয়েছেন, যদি কোনো রোগীর শরীরে এই ফুসফুস প্রতিস্থাপন করা হয় তাহলে তিনি লাং ক্যালসিফিকেশন, বুলোস লাং ডিজিস এবং পালমোনারি এমফাইসেমার মতো ফুসফুসের নানা রোগে আক্রান্ত হতে পারেন। এজন্য তার গবেষক দলের চিকিৎসকরা এই ফুসফুসটি অন্য কারো শরীরে প্রতিস্থাপন করতে রাজি হননি।

ওই চিকিৎসক জানিয়েজেন, মরণোত্তর দেহদান করা ওই ব্যক্তির শরীর কিংবা ফুসফুস কোনোটাই ভালোভাবে পরীক্ষা করা যায়নি। কারণ তা করার আগেই তার মস্তিষ্ক কাজ করা বন্ধ করে দেয়।

তিনি বলেছেন, প্রাথমিকভাবে অক্সিজেন ইন্ডেক্সের পরে যখন ফুসফুসগুলো আমি দেখি তখন মনে হয়েছিল তা ট্রান্সপ্লান্ট (প্রতিস্থাপন) করা যাবে।

কোনও ব্যক্তির খুব বেশি পরিমাণে ধূমপানের অভ্যাস থাকে তাহলে তাদের শরীরের কোনো অঙ্গ অন্যকে দান না করতে অনুরোধ করেছেন তিনি।

 

টাইমস/এইচইউ

Share this news on: