গাজীপুরে আট ইটভাটা গুড়িয়ে দিয়ে ৪০ লাখ টাকা জরিমানা

গাজীপুর সিটি করপোরেশনের এলাকায় পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত অবৈধ আটটি ইটভাটা ভেঙে গুড়িয়ে দিয়েছেন। একই সঙ্গে প্রত্যেক ইট ভাটা মালিককে পাঁচ লাখ টাকা করে মোট ৪০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার সকাল থেকে বিকাল পর্যন্ত গাজীপুর সিটি করপোরেশনের রাজাবাড়ি, বাঘিয়া ও বাইমাইল নদীরপার এলাকায় অভিযান চালায় পরিবেশ অধিদপ্তর। অভিযানে নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকছুদুল ইসলাম।

গুড়িয়ে দেওয়া ইটভাটাগুলোর মধ্যে আছে- রূপসা ব্রিকস (আর বি সি), বাঘিয়া ন্যাশনাল ব্রিকস (বি এন বি), বাঘিয়া আইজুদ্দিন ব্রিকস-২ (বি এ বি), বাঘিয়া আইজুদ্দিন ব্রিকস-২, বন্ধু ব্রিকস (বি এন্ড বি), বাঘিয়া অলি ব্রিকস (বি ও বি), জিন্নত ব্রিকস-১ (এম জে বি) এবং জিন্নত ব্রিকস-২ (এম জে বি)।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকছুদুল ইসলাম বলেন, হাইকোর্টের নির্দেশনা এবং পরিবেশ অধিদপ্তরের সার্বিক নির্দেশনা অনুসারে বায়ু দূষণ প্রতিরোধে গাজীপুর নগরে অবৈধ ইটভাটা ধ্বংস করা হয়েছে। এ সময় প্রতিটি ইটভাটা মালিককে পাঁচ লাখ টাকা করে জরিমানা ধার্য করা হয়। এরমধ্যে পাঁচটি ইটভাটা থেকে নগদ ২৫ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

গাজীপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুস সালাম সরকার জানান, গাজীপুর নগরসহ বিভিন্ন উপজেলায় বেশ কিছু ইটভাটা রয়েছে। এসব ভাটা নিয়মনীতি তোয়াক্কা না করে পরিবেশ দূষণ করে যাচ্ছে। এদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

গাজীপুরের এ অভিযানের সময় র‌্যাব-১ পোড়াবাড়ি ক্যাম্পের কোম্পানি কমান্ডার আব্দুল্লাহ আল মামুন, গাজীপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুস সালাম সরকার, পরিদর্শক এস.কে মুজাহিদসহ জিএমপি পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

 

টাইমস/এইচইউ

Share this news on: