শীতে ব্রণ ঠেকাতে যা মেনে চলতে হবে

সারা বছর ধরেই ব্রণের সমস্যা দেখা দেয়, তবে শীতকালে এটি মারাত্মক আকার ধারণ করতে পারে। এর জন্য দায়ী সেবুম নামক এক প্রকার তেল, যা আমাদের ত্বক থেকে নিঃসরিত হয়।

শীতে ত্বক শুষ্ক থাকার কারণে সেবুম নিঃসরণের পরিমাণ আরও বেড়ে যায়। খুব বেশি সেবুম উৎপাদন হওয়ার ফলে ত্বকের কোষগুলো একসঙ্গে আটকে যেতে পারে অর্থাৎ তকের সূক্ষ্ম ছিদ্রগুলি বন্ধ হয়ে যেতে পারে। এতে করে ব্রণ হওয়ার মাত্রা বেড়ে যায়।

ভারতীয় চর্ম বিশেষজ্ঞ ডাঃ কিরণ লোহিয়া ব্রণের সমস্যা নিয়ন্ত্রণে কিছু পরামর্শ দিয়েছেন। তার মতে, এসব পরামর্শ মেনে চললে ব্রণের সমস্যা নিয়ন্ত্রণ করা সম্ভব।

চলুন জেনে নিই, ব্রণ ঠেকাতে যা মেনে চলতে হবে-

  • ব্রণ বেড়ে যাওয়া ঠেকাতে প্রতিদিন দিনে অন্তত দু'বার আপনার মুখ ধোয়া উচিত এবং কখনও কখনও দিনে তিনবারও ধুতে পারেন। বিশেষ করে শরীরচর্চার অভ্যাস থাকলে তারপর মুখ ধুয়ে নিতে হবে। মুখ যদি তৈলাক্ত হয়ে যায়, তবে নিয়মিত মুখ ধুয়ে ফেলুন। তবে খুব বেশি মুখ ধোয়াও উচিত না, কারণ এতে করে আপনার ত্বকের প্রাকৃতিক তেল বা মশ্চারাইজার নষ্ট হতে পারে।
  • ঘুমানোর আগে অবশ্যই আপনার মুখ থেকে সমস্ত ধরণের মেকআপ তুলে ফেলার বিষয়টি নিশ্চিত করুন।
  • হালকা ব্রণের জন্য আপনি স্যালিসিলিক অ্যাসিড, রেটিনল বা আলফা হাইড্রোক্সি অ্যাসিডের মতো উপাদান সমৃদ্ধ ক্রিম ব্যবহার করতে পারেন। এই উপাদানগুলি ব্যবহারের ফলে ত্বকের বন্ধ হয়ে যাওয়া ছিদ্রগুলি খুলে যায় এবং ব্রণ হ্রাস হয়।
  • স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গড়ে তুলুন। কিছু খাবার ব্রণ বাড়িয়ে দিতে পারে এবং কিছু খাবার এটিকে দূরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তেলে ভাজা, প্রক্রিয়াজাত ও প্যাকেট করা খাবার এড়িয়ে চলুন। এছাড়াও দুগ্ধ ও দুগ্ধজাত খাবার এড়িয়ে চলুন।
  • নিজেকে আদ্র রাখতে প্রচুর পানি পান করুন। প্রতিদিন ৮-১০ গ্লাস পানি পান করতে হবে। ব্রণ প্রতিরোধ ছাড়াও এটি আপনাকে উজ্জ্বল ত্বক পেতে সহায়তা করবে। ডাবের পানি, নারকেল জল, আখের রস, তরমুজ ও শসা জাতীয় খাবার আপনার খাদ্যতালিকার অংশ হতে পারে।
  • দুগ্ধ জাতীয় খাবার বর্জন করুন। কারণ, এটি ব্রণকে বাড়িয়ে তুলতে পারে।
  • হুই প্রোটিন পাউডার থেকে দূরে থাকুন। কারণ এটিও দুধের মতোই ব্রণকে ট্রিগার করতে পারে।

তবে, প্রাকৃতিক পরিচর্যায় ব্রণ নিয়ন্ত্রণে না আসলে অবশ্যই চর্ম বিশেষজ্ঞের পরামর্শ নিন। তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: