ওজন কমাতে চিনাবাদামের মাখন

শিরোনাম দেখে নিশ্চয়ই অবাক হচ্ছেন? কারণ, ওজন হ্রাস করার খাদ্যতালিকায় সাধারণত কম ক্যালোরিযুক্ত খাবার থাকে। আর চিনাবাদামের মাখন সাধারণত ওজন বাড়াতে খাওয়া হয়; এতে উচ্চ মাত্রার ক্যালোরি থাকে এবং ফ্যাটযুক্ত উপাদানও পরিপূর্ণ থাকে। কিন্তু আপনি কি জানেন যে, এটি ওজন হ্রাস করতেও সহায়তা করতে পারে?

চিনাবাদামের মাখনও যে ওজন কমানোর খাদ্যতালিকার অংশ হতে পারে এই বিষয়টি সম্পর্কে অনেকেই অসচেতন। যদি সঠিক পরিমাণে এবং সঠিক পদ্ধতিতে সেবন করা হয় তবে এটি ওজন কমাতেও সহায়তা করতে পারে। তাছাড়া চিনাবাদামের মাখন আপনাকে বিভিন্ন ধরণের পুষ্টি সরবরাহ করবে।

চিনাবাদামের মাখন ওজন হ্রাস করতে কীভাবে সহায়তা করে?
চিনাবাদামের মাখন অত্যন্ত স্বাস্থ্যকর। এটি ক্যালোরি ও ফ্যাটযুক্ত সামগ্রীতে পরিপূর্ণ থাকে। এটি প্রোটিনের একটি দুর্দান্ত উৎস, যা কার্যকর ওজন হ্রাসে অবদান রাখে। এছাড়াও এটি ফাইবার এবং বিভিন্ন ধরণের প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ দিয়ে বোঝাই।

চিনাবাদামের মাখন প্রোটিনের একটি ভালো উৎস, যা পরিপূর্ণতার অনুভূতি সৃষ্টি করে, ফলস্বরূপ আপনার খাদ্য গ্রহণের পরিমাণ হ্রাস পায়। এভাবে এটি আপনার ক্ষুধা কমাতে এবং সীমিত ক্যালোরি গ্রহণে সহায়তা করতে পারে। সুতরাং চিনাবাদামের মাখন আপনাকে ওজন হ্রাস করতে সহায়তা করবে। আপনি চিনাবাদামের মাখন খেলে আপনার বিপাকক্রিয়াও আরও ভালোভাবে সম্পন্ন হবে।

ওজন কমানোর জন্য চিনাবাদামের মাখন কীভাবে ব্যবহার করবেন?
অবশ্যই মনে রাখতে হবে যে, চিনাবাদামের মাখনে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে তাই এটি অতিরিক্ত পরিমাণে খাওয়া উচিত নয়। সুতরাং কতটুকু খাচ্ছেন সে ব্যাপারে আপনাকে খুব যত্নশীল হতে হবে। সমীক্ষা অনুসারে, চিনাবাদাম মাখনের দুই চামচের বেশি না খাওয়ার পরামর্শ দেয়া হয়। এটি আপনার ওজন হ্রাস ডায়েটে আরও ডায়েটারি ফাইবার ও প্রোটিন যুক্ত করবে।

ওজন হ্রাসের জন্য চিনাবাদামের মাখন খাওয়ার সঠিক সময় এবং সঠিক পরিমাণ সম্পর্কে আপনাকে একবার ডায়েটিশিয়ানের সঙ্গে পরামর্শ করতে হবে। এছাড়াও, আপনি যে চীনাবাদাম মাখন ব্যবহার করছেন সেগুলির উপাদানগুলিও পরীক্ষা করে দেখুন।

চিনাবাদামের মাখন খাওয়ার অন্যান্য স্বাস্থ্য উপকারিতা-

  • চিনাবাদামের মাখনে শর্করার পরিমাণ কম থাকে, যা আপনার ওজন কমানোর পক্ষে সহায়ক।
  • এতে স্বাস্থ্যকর ফ্যাট থাকে।
  • এটি ডায়েটারি ফাইবারের একটি সমৃদ্ধ উৎস।
  • চিনাবাদামের মাখন আপনাকে ভিটামিন-ই, বায়োটিন, ভিটামিন বি-৬, ফোলেট, ম্যাগনেসিয়াম ও তামা সরবরাহ করবে। তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: