রসালো কিউই ফল গুনে ভরপুর

কিউই নিউজিল্যান্ডের বিখ্যাত ফল হলেও ইটালি ও ফ্রান্সে এটি ব্যাপক জনপ্রিয়। চীনে এটি জাতীয় ফল হিসেবে পরিচিত। স্বাদে মিষ্টি, রসালো ফলটি ‘পুষ্টির কারখানা’ হিসেবে বিবেচিত। এতে প্রচুর ভিটামিন ও খনিজ উপাদান রয়েছে।

ফলটি আমাদের দেশে খুব বেশি পাওয়া না গেলেও আজকাল এই ফলের সঙ্গে অনেকেই পরিচিত। বড় বড় সুপার শপগুলোতে ইদানীং ভিনদেশী এই ফলটি দেখতে পাওয়া যায়। কিউই শুধু দেখতেই সুন্দর না, গুনেও ভরপুর। দেশের কিছু সৌখিন ফল চাষি তাদের বাগানে কিউই ফল চাষ করছেন।

আমরা জানি, কমলাতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি রয়েছে। কিন্তু মজার বিষয় হলো, কিউই ফলে কমলার চেয়ে দ্বিগুণ ভিটামিন-সি রয়েছে। একজন মানুষের দৈনিক যে পরিমাণ ভিটামিন-সি দরকার, তা একটি কিউই ফল খেলেই পূরণ হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগ (ইউএসডিএ) এর মতে, ১০০ গ্রাম কিউই ফ্রুটে রয়েছে ১৪.৬৬ গ্রাম কার্বোহাইড্রেট, ১.১৪ গ্রাম প্রোটিন, ০.৫ গ্রাম ফ্যাট, ৩ গ্রাম ফাইবার এবং ৬১ ক্যালোরি শক্তি।

পুষ্টিবিদদের মতে, কিউইফ্রুটে প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ পদার্থে ভরপুর এবং পুরোদমে আপনার পুষ্টির চাহিদা পূরণ করতে সক্ষম। আপনি যদি প্রতিদিনের ডায়েটে কিউই যোগ করেন, তবে এটি দারুণভাবে আপনার স্বাস্থ্যের উন্নতি ঘটাবে।

চলুন জেনে নিই, কিউই ফলের বিশেষ কিছু উপকারিতা-

রোগ প্রতিরোধ করে
কিউই ফলে আছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি আর অ্যান্টি অক্সিডেন্ট, যা আমাদের শরীরের জন্য দারুণ উপকারী । ভিটামিন-সি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। যাদের শরীরে ভিটামিন-সি এর ঘাটতি আছে, তারা এই ফলটি খেতে পারেন।

ডায়াবেটিসে দারুণ উপকারী
লো গ্লাইসেমিক ইনডেক্সের কারণে কিউই ডায়াবেটিস রোগীদের জন্য আদর্শ ফল। লো গ্লিসেমিক হওয়ার কারণে কিউই সুগার কন্ট্রোল করে। টাইপ টু ডায়াবেটিস রোগীদের জন্য ওজন নিয়ন্ত্রণ করা ভীষণ জরুরী। কিউই ফলে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় এই ফল ওজন নিয়ন্ত্রণ করতেও দারুণভাবে সাহায্য করে।

হার্ট ভালো রাখতে সাহায্য করে
নরওয়ের ওসলো বিশ্ববিদ্যালয়ের গবেষণা থেকে জানা যায় যে, সারাদিনে ২-৩ টি কিউই খেলে রক্তে ফ্যাটের পরিমাণ কমানো যায়, ফলে ব্লকেজ প্রতিরোধ করা সম্ভব হয়। কলার পরে সব থেকে বেশি পটাশিয়াম রয়েছে কিউইতে। পটাশিয়াম ব্লাড প্রেসার নরমাল রাখতে সাহায্য করে। এছাড়া কিউইতে রয়েছে ম্যাগনেসিয়াম, ম্যাগনেসিয়াম ও হার্ট ভালো রাখে।

দৃষ্টি ভালো রাখে
কিউইতে রয়েছে ল্যুটিন অ্যান্টিঅক্সিডেণ্ট। ল্যুটিন চোখ ভালো রাখতে ও বয়সজনিত কারণে চোখের বিভিন্ন সমস্যা প্রতিরোধ করতে সাহায্য করে।

গর্ভবতী নারীদের জন্যও দারুণ উপকারী
কিউইতে যথেষ্ট পরিমাণে ফোলেট রয়েছে। সেল ডেভলপমেন্টের জন্য ফোলেট দারুণ উপকারী। তাই গর্ভবতী নারীদের ডায়েটে কিউই ফল রাখতে পারেন।

কিউই খাওয়ার কিছু টিপস

  • কিউই এমনিতেই ছুরি দিয়ে কেটে খেতে পারেন।
  • গ্রিন সালাদে ছোট টুকরা করে কেটে কিউই মিশিয়ে খেয়ে নিন।
  • কিউই, স্ট্রবেরি ও আরও কিছু ফল কেটে সঙ্গে টক দই দিয়ে মিশিয়ে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে খেতে পারেন।
  • কিউই, কমলা ও আনারস একসঙ্গে মিশিয়ে চাটনি বানাতে পারেন।
  • কিউই ছোট টুকরা করে কেটে সামান্য বিট লবণ আর চিনি দিয়ে ব্লেন্ডারে জুস বানিয়ে খেতে পারেন।

 

টাইমস/জিএস

Share this news on: