পরীক্ষায় ধরা পড়ছে না করোনা ভাইরাস : নতুন আতঙ্ক চীনে

করোনা ভাইরাসে আক্রান্ত হলে এখন আর তা পরীক্ষায় ধরা পড়ছে না। প্রথম কয়েকদিন পরীক্ষার মাধ্যমে আক্রান্তদের চিহ্নিত করা গেলেও নতুন এ তথ্যে ছড়িয়ে পড়েছে আতঙ্ক। চীনের চিকিৎসকদের একাধিক সূত্র জানিয়েছে, পরীক্ষা নিরীক্ষা করে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীকে চিহ্নিত করা যাচ্ছে না। এতে করে এই ভাইরাস দ্রুত মানুষের মাঝে ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

চীনের একাডেমি অব মেডিকেল সায়েন্সের প্রধান ওয়াং চেন রয়টার্সকে জানিয়েছেন, পরীক্ষার পরে অনেকের রেজাল্ট ‘ফলস নেগেটিভ’ এসেছে। কিন্তু পরে তাদের শরীরে করোনা ভাইরাস পাওয়া গেছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, চীনের একটি টেলিভিশন সাক্ষাৎকারে মি. ওয়াং চেন বলেছেন, অসুস্থদের যারা নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত। ১০ দিন আগেও তাদের শরীরে এই ভাইরাস পরীক্ষা করে পাওয়া যায়নি।

ওয়াং চেন আরও বলেন, এখনও অনেকের লালা পরীক্ষা করে নেগেটিভ রেজাল্ট পাওয়া যাচ্ছে। কাজেই আমরা মনে করছি, আক্রান্ত হওয়ার পরেও অনেককে শনাক্ত করতে ব্যর্থ হচ্ছি আমরা। কারণ এই ভাইরাসের প্রকৃতি সত্যিই উদ্ভট।

করোনা ভাইরাসে চীনে শনিবার পর্যন্ত মৃতের সংখ্যা প্রায় সাড়ে ৭শ ছাড়িয়েছে। এছাড়া অন্তত ৩৫ হাজারের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

এদিকে প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণের জন্য ভোঁদড় ও বাদুরের পর এবার বনরুইকে দায়ি করছে চীনা গবেষকরা। দেশটির গুয়াংজু প্রদেশের দক্ষিণ চায়না কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দাবি, করোনা ভাইরাসের আদি বাহক বাদুর হলেও বন রুইয়ের মাধ্যমেই ভাইরাসটি মানুষের শরীরে ছড়িয়েছে।

তবে ফ্রান্সের প্যাস্টুয়ার ইন্সটিটিউটের গবেষকরা বলছেন, সরাসরি বাদুর থেকে মানুষের শরীরে করোনা ভাইরাসের বিস্তার ঘটেনি। ভাইরাসের বিস্তার ঘটাতে মধ্যবর্তী কোনো প্রাণীর ভূমিকা আছে।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: