ছাদে পুদিনা পাতার চাষ পদ্ধতি

পুদিনা পাতার সঙ্গে আমরা অনেকেই পরিচিত। পুদিনা পাতা এক ধরনের সুগন্ধি গাছ। এই পাতা প্রাচীনকাল থেকেই বেশ জনপ্রিয় ওষুধ হিসেবে পরিচিত। বহু রোগের আরোগ্যে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। আপনি চাইলে বাড়ির ছাদে চাষ করতে পারেন এই পুদিনা পাতা।

প্রায় সব ধরনের মাটিতেই পুদিনা চাষ করা যায়। টবে পুদিনা পাতা চাষ করলে অন্তত ১০ থেকে ১২ ইঞ্চি সাইজের মাটির টব ব্যবহার করা উচিত। এরপর টবের মাটি তৈরি করতে হবে। পুদিনা পাতা দোআঁশ মাটিতে সবচেয়ে ভালো হয়। এক্ষেত্রে মাটি তৈরির সময় গোবর ২ কেজি, দোআঁশ মাটি ৪ কেজি হারে মেশাতে হবে। ওই মিশ্রণ থেকে প্রতিটি টব বা কন্টেইনারে ৩ থেকে ৪ কেজি মিশ্রণ স্থাপন করে পুদিনা পাতার গাছ লাগাতে হবে।

মাটি তৈরি হয়ে গেলে পুদিনা পাতার কাটিং একটা একটা করে নির্দিষ্ট দূরত্বে লাগিয়ে দিন। কাটিং সংগ্রহ করার সময় খেয়াল রাখতে হবে যদি পুরনো ডালে শিকড়সহ কাটিং পাওয়া যায় সেটা সবচেয়ে ভালো হয়। কাটিং এ শিকড় গজানোর জন্য চাইলে আপনি রুটিং হরমোন ব্যবহার করতে পারেন। টবে পুদিনা চাষ পদ্ধতি আরও অনেক সহজ হয়ে যায় যদি আপনি রুটিং হরমোন ব্যবহার করেন।

বছরের যেকোনো সময়ে পুদিনার চারা রোপণ করা যায়। সাধারণত বর্ষার আগে ও পরে চারা রোপণের নিয়ম। সে অনুযায়ী জুন অথবা অক্টোবর-নভেম্বর মাসে পুদিনার চারা রোপণ করা যেতে পারে। এক্ষেত্রে ভালো ফলন পাওয়া যায়।

 

টাইমস/জিএস

Share this news on:

সর্বশেষ