অতিরিক্ত উদ্বেগে তিন ধরনের অসুস্থতা দেখা দিতে পারে

কোনো গুরুত্বপূর্ণ কাজের আগে বা নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হলে নার্ভাস ও উদ্বিগ্ন হওয়া মানুষের স্বাভাবিক ঘটনা। তবে, কারো কারো ক্ষেত্রে এই উদ্বেগ তাদের জীবনযাত্রার অংশে পরিণত হয়। তারা ক্রমাগত নার্ভাস থাকেন এবং তাদের জীবনের উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। ফলে এটি তাদের প্রাত্যহিক জীবন, সম্পর্ক ও স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলে।

কখনো কখনো এই পরিস্থিতি বহু দূর যেতে পারে এবং ভুক্তভোগীরা কিছু নির্দিষ্ট ব্যাধিতে আক্রান্ত হতে পারেন। ক্রমাগত উদ্বেগ ও সন্দেহের মধ্যে বসবাস করতে থাকা লোকদের মধ্যে এই ব্যাধিগুলি দেখা যায়।

আসুন জেনে নিই, অতিরিক্ত উদ্বেগে তিন ধরনের অসুস্থতা দেখা দিতে পারে
সিলেক্টিভ মিউটিজম
সিলেক্টিভ মিউটিজম এমন একটি ব্যাধি, যেখানে আক্রান্ত ব্যক্তি বিশেষ কিছু পরিস্থিতিতে কথা বলতে ব্যর্থ হন, কিন্তু অন্যান্য ক্ষেত্রে এই সমস্যাটি হয় না। উদ্বেগ থেকে সেই বিশেষ পরিস্থিতিতে আত্মবিশ্বাসের অভাব দেখা দেয়।

শিশুরা প্রাপ্তবয়স্কদের চেয়ে দ্রুত ও কার্যকরভাবে সিলেক্টিভ মিউটিজম কাটিয়ে উঠতে পারে। গবেষণা বলছে, যেসব প্রাপ্তবয়স্ক ব্যক্তি তাদের সিলেক্টিভ মিউটিজম কাটিয়ে উঠেছেন, তারা এখনো উদ্বেগ সম্পর্কিত অন্য কোনো ব্যাধিতে ভুগছেন। ব্যক্তির চিন্তার প্রক্রিয়া ও আচরণকে লক্ষ্য করে থেরাপির মাধ্যমে সিলেক্টিভ মিউটিজমের চিকিৎসা করা যেতে পারে।

বডি ডিসমরফিক ডিসঅর্ডার
বডি ডিসমরফিক ডিসঅর্ডারে আক্রান্ত ব্যক্তি তাদের শরীরের একটি নির্দিষ্ট দিক বা অঙ্গ সম্পর্কে অত্যন্ত সচেতন, যদিও এটি অন্যদের নজরে আসে না বা আশেপাশে অন্যদের বিরক্ত করে না। তারা যেটিকে ত্রুটি বলে মনে করেন, তা সংশোধন করতে তারা প্রচুর পরিমাণে সময় ব্যয় করেন। এই ব্যাধিজনিত ব্যক্তিরা প্রায়শই অসামাজিক হয় এবং যখনই তারা বাইরে যান তখন তাদেরকে কেমন দেখাচ্ছে তা নিয়ে অতিরিক্ত সচেতন থাকেন। চেহারা পরিবর্তন করে বা ত্রুটি থেকে মুক্তি পাওয়ার পরেও এরা স্থায়ীভাবে স্বস্তি বোধ করেন না, কারণ তারা কিছু সময় পরেই দেহের অন্য অঙ্গ সম্পর্কে সচেতন হয়ে পড়েন।

ট্রাইকোটিলোম্যানিয়া
ট্রাইকোটিলোম্যানিয়া একটি বিরল ব্যাধি, যার ফলে লোকেরা হঠাৎ করে তাদের দেহ থেকে চুল ছেড়ার তাগিদ অনুভব করেন। তারা মাথার ত্বক, ভ্রু, চোখের পাতা বা অন্য কোনো অঙ্গ থেকে এটি করে থাকেন। উদ্বেগ বা আতঙ্ক বোধ করলে এসব রোগী তাদের দেহ থেকে চুল ছিঁড়ে স্বস্তি পান। এটি আক্রান্ত অনেকের জন্য মানসিক চাপ মোকাবেলার একটি উপায়। চুল পড়ার অভিজ্ঞতা শুরু হলে এবং জনসমক্ষে বিব্রতকর পরিস্থিতিতে পড়লে ট্রাইকোটিলোম্যানিয়া প্রভাব বিস্তার করতে শুরু করতে পারে।

এসব রোগের ক্ষেত্রে চুল ছেড়া বা নিজের উপস্থিতি সম্পর্কে সচেতন হওয়ার লক্ষণগুলি নিয়ন্ত্রণের থেকেও আরও গুরুত্বপূর্ণ কাজটি হলো- উদ্বেগের অন্তর্নিহিত সমস্যাটি মোকাবেলা করা। উদ্বেগ ও মানসিক চাপ নিয়ন্ত্রণ এবং চিকিৎসা করতে সক্ষম হলে এই লক্ষণগুলি হ্রাস পেতে থাকে। দীর্ঘ, স্বাস্থ্যকর ও সুখী জীবনযাপন করতে হলে আপনার শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্যের যত্ন নেয়াও সমান গুরুত্বপূর্ণ। তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: