লেবু, হলুদ, আম বা সূর্যালোক করোনা প্রতিরোধে অকার্যকর

করোনা ভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাবের পর থেকেই এর সংক্রমণ থেকে বাঁচতে কি করা যেতে পারে, কি করা উচিৎ নয়, কি খাওয়া যেতে পারে প্রভৃতি নিয়ে বিস্তর আলোচনা চলছে। বিভিন্ন স্বাস্থ্য সংস্থা, প্রতিষ্ঠান ও চিকিৎসা বিশেষজ্ঞ এ ব্যাপারে তাদের গুরুত্বপূর্ণ মতামত দিয়েছেন। তবে মুশকিল হচ্ছে, অনেক মনগড়া তথ্যও ছড়িয়ে পরেছে ইন্টারনেট জুড়ে। নানা সূত্রের বরাত দিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে দেয়া হচ্ছে বিভিন্ন পরামর্শ ও সুরক্ষা কৌশল। এসব অপরীক্ষিত কৌশল ও পরামর্শ যদি সঠিক না হয়, তবে এ থেকেও বিপদ ঘটতে পারে। তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দেয়া পরামর্শই অনুসরণ করা উচিত। যেহেতু বিশ্বে ভাইরাসটি মোকাবিলায় কেন্দ্রীয়ভাবে সমন্বয়ের কাজটি বিশ্ব স্বাস্থ্য সংস্থাই করছে।

আসুন এ রকম কয়েকটি বিষয়ে ডব্লিউএইচও মতামত জেনে নিই-

প্রতি ১৫ মিনিট অন্তর অন্তর পানি পান করার দরকার নেই
ডব্লিউএইচও বলেছে, ঘন ঘন পানি পান করা আপনাকে কোভিড-১৯ থেকে রক্ষা করতে পারে বা ভাইরাসটি বের করে দিতে পারে এমন কোনো বৈজ্ঞানিক প্রমাণ নেই। তবে একজন সুস্থ ব্যক্তিরও প্রতিদিন গড়ে ৮ গ্লাস পানি পান করা উচিত।

লেবু বা হলুদ করোনা ভাইরাস প্রতিরোধ করতে পারে না
‘লেবু অথবা হলুদ কোভিড-১৯ প্রতিরোধ করে এমন কোনো বৈজ্ঞানিক প্রমাণ নেই। তবে সাধারণভাবে ডব্লিউএইচও স্বাস্থ্যকর ডায়েটের অংশ হিসেবে পর্যাপ্ত ফল ও শাকসবজি খাওয়ার পরামর্শ দেয়' বলে সংস্থাটির ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে।

সূর্যের আলো নতুন করোনাভাইরাসকে হত্যা করতে পারে না
ডব্লিউএইচও এর তথ্যানুসারে, সূর্যালোক নতুন করোনাভাইরাসকে হত্যা করতে সক্ষম হওয়ার কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি।

হিমশীতল খাবার এবং আইসক্রিম খাওয়া নিরাপদ
ডব্লিউএইচও স্পষ্ট করে জানিয়েছে- ‌‘এমন কোনো বৈজ্ঞানিক প্রমাণ নেই যে, স্বাস্থ্যকরভাবে হিমায়িত খাবার এবং আইসক্রিম খাওয়া নতুন করোনাভাইরাস ছড়িয়ে দেয়।’

শুকনো কাশি করোনাভাইরাসের একমাত্র লক্ষণ নয়
কাশিই নতুন করোনাভাইরাস আক্রান্ত হবার একমাত্র লক্ষণ নয়। কিছু করোনাভাইরাস সংক্রামিত রোগীর ক্ষেত্রে নাক দিয়ে পানি পড়ার মতো লক্ষণও দেখা গেছে।

মুরগি খাওয়া নিরাপদ
গুজব ছড়িয়ে পড়ছে যে মুরগির মাংস থেকে করোনাভাইরাস ছড়ায়। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে- ‘স্বাস্থ্যকরভাবে প্রস্তুত এবং ভালোভাবে রান্না করা মুরগি খাওয়া নিরাপদ। এটি নতুন করোনাভাইরাস ছড়িয়ে যাওয়ার কারণ নয়।’

আম করোনাভাইরাসকে হত্যা করতে পারে না
‘আম নতুন করোনাভাইরাসকে হত্যা করে এমন বৈজ্ঞানিক প্রমাণ নেই। তবে স্বাস্থ্যকর ডায়েটের অংশ হিসেবে ডব্লিউএইচও পর্যাপ্ত ফলমূল ও শাকসবজি খাওয়ার পরামর্শ দেয়’ বলে উল্লেখ করেছে সংস্থাটি।

সুইমিং পুল কি ব্যবহার করা উচিত?
বিশ্ব স্বাস্থ্য সংস্থা তার ওয়েব সাইটে উল্লেখ করেছে ‘একটি গুণগত মান বজায় রাখা ক্লোরিনযুক্ত পুলে সাঁতার কাটা নিরাপদ। তবে জনাকীর্ণ সুইমিং পুলসহ সব জনাকীর্ণ অঞ্চল থেকে দূরে থাকার পরামর্শ দেয়া হচ্ছে। হাঁচি বা কাশি আছে এমন লোকের কাছ থেকে এক মিটার দূরত্ব বজায় রাখুন, এমনকি সাঁতার কাটার সময়েও।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরও যেসব প্রতিরোধমূলক পরামর্শ দিয়েছে

  • নিয়মিত সাবান ও পানি বা অ্যালকোহল-ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত ধুয়ে নিন।
  • কাশি বা হাঁচির সময় মুখ ও নাক আপনার বাঁকানো কনুই বা টিস্যু দিয়ে ঢেকে রাখুন এবং তারপরে টিস্যুটি নিরাপদ স্থানে ফেলে দিন।
  • হাঁচি বা কাশি আছে এমন ব্যক্তি থেকে এক মিটার দূরত্ব বজায় রাখুন। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: