নোয়াখালীর আঞ্চলিক গানের ‘সম্রাট’ হাশেম আর নেই

নোয়াখালীর আঞ্চলিক গানের ‘সম্রাট’ খ্যাত বিশিষ্ট গীতিকার, সুরকার ও শিল্পী অধ্যাপক মো. হাশেম মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

সোমবার দুপুর আড়াইটায় তিনি ঢাকার আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালে ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি স্ত্রী, দুই পুত্র, তিন কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী, ভক্ত ও শ্রোতা রেখে গেছেন।

পারিবারিক সূত্র জানায়, অধ্যাপক মো. হাশেমের ব্রেইন স্ট্রোক হয়েছিল এবং তার ফুসফুসে সংক্রমণ ধরা পড়ে। তিনি সংকটাপন্ন অবস্থায় হাসপাতালে প্রফেসর ডা. রশিদুল হাসানের তত্ত্বাবধানে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন ছিলেন।

মো. হাশেম ১৯৪৭ সালের ১০ জানুয়ারি নোয়াখালী সদর থানার চরমটুয়া ইউনিয়নের শ্রীকৃষ্ণপুর গ্রামে জন্মগ্রহণ করেন। নিজ গ্রামে প্রাথমিক শিক্ষা শেষে ব্রাহ্মণবাড়িয়ার নিয়াজ মোহাম্মদ হাইস্কুলে মাধ্যমিক পাস করে তৎকালীন জগন্নাথ কলেজ থেকে উচ্চমাধ্যমিক সনদপ্রাপ্ত হন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ।

অধ্যাপক মো. হাশেম একাধারে নোয়াখালীর আঞ্চলিক গানের গীতিকার, সুরকার, শিল্পী ও গবেষক। ১৯৭৩-১৯৭৪ সালের দিকে মোহাম্মদ হাশেম নোয়াখালীর আঞ্চলিক ভাষায় গান লিখতে শুরু করেন। তিনি সংগীত মহাবিদ্যালয়ের লোকসংগীতের শিক্ষক ছিলেন। এরপর তিনি শিক্ষকতা পেশায় নিযুক্ত হয়ে নোয়াখালী সরকারি কলেজ, লক্ষ্মীপুর সরকারি কলেজ, কবিরহাট সরকারি কলেজসহ বিভিন্ন কলেজে বাংলা বিভাগে অধ্যাপনা করেন। তিনি নোয়াখালীর নিজস্ব সংস্কৃতি, লোকজ বিভিন্ন আচার, মুক্তিযুদ্ধের পক্ষে অজস্র গান রচনা করেছেন।

 

টাইমস/এইচইউ

Share this news on: