‘কচলে হাত ধুলে স্যানিটাইজারের প্রয়োজন নেই’

করোনাভাইরাসের কবল থেকে নিজেকে ও পরিবারের অন্যান্য সদস্যদের নিরাপত্তার স্বার্থে করণীয় কাজগুলো সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কয়েকটি নির্দেশনা দিয়েছেন। তার মধ্যে একটি হলো- হাত পরিষ্কার রাখা।

এই নির্দেশনায় বলা হয়- প্রতিবার বাইরে থেকে এসে সঙ্গে সঙ্গে সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে। সময় নিতে হবে কমপক্ষে ২০ সেকেন্ড। বিকল্প হিসেবে ৬০ শতাংশ অ্যালকোহল আছে এমন ‘হ্যান্ড স্যানিটাইজার’ ব্যবহার করতে হবে এবং হাত শুকিয়ে যাওয়া পর্যন্ত হাতে মাখাতে হবে। খাওয়ার আগে-পরে, হাঁচি-কাশি দিলে, শৌচাগার ব্যবহারের পরেও একইভাবে হাত পরিষ্কার করতে হবে। হাত পরিষ্কার করে তা মুছে শুকিয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করাও জরুরি।

তবে, ঘন ঘন স্যানিটাইজার দিলেই হাত পরিষ্কার? না কি সাবান বা হ্যান্ডওয়াশে আস্থা রাখলেই চলবে? করোনা-সতর্কতার অন্যতম প্রধান এই সমাধান নিয়েও শুরু হয়েছে নানা বিভ্রান্তি। এনিয়ে নিয়ে দুশ্চিন্তারও অন্ত নেই! চলুন জেনে নিই, এ বিষয়ে কী বলছেন বিশেষজ্ঞরা-

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ সুবর্ণ গোস্বামীর মতে, হ্যান্ড স্যানিটাইজার কখনোই কচলে হাত ধোয়ার বিকল্প হতে পারে না। সাবানও এর চেয়ে ভালো বিকল্প। সাবান বা জীবাণুনাশক হ্যান্ডওয়াশ দিয়ে কচলে হাত ধুলে হাতের তালুতে থাকা প্রায় ৯০-৯৫ শতাংশ জীবাণু মরে যায়। কিন্তু সেই তুলনায় সাধারণ সুগন্ধি হ্যান্ডওয়াশে হাত ততটা সুরক্ষিত থাকে না। আবার হাত কচলে না ধুলেও হাতের উপরিভাগে, নখের কোনায়, আঙুলের ফাঁকে ফাঁকে অনেক সময় জীবাণু থেকে যায়। তাই কচলে হাত ধোয়াই সেরা উপায়। বরং নিয়ম মেনে, ঘন ঘন হাত ধুলে স্যানিটাইজারের প্রয়োজনও পড়ে না।

সুবর্ণ গোস্বামী আরও বলেন- ‘স্যানিটাইজার ব্যবহার করুন, তবে হাত না ধুয়ে শুধু স্যানিটাইজারে ভরসা করলে কাজের কাজ হবে না। একান্তই হাত ধোয়ার ব্যবস্থা না থাকলে তবেই স্যানিটাইজার ব্যবহার করুন। আইসোপ্রোফাইল অ্যালকোহল বা ইথাইল অ্যালকোহল মেশানো স্যানিটাইজারও সাবান বা জীবাণুনাশক হ্যান্ডওয়াশের মতো জীবাণু রুখতে সক্ষম নয়। জীবাণুনাশক হ্যান্ডওয়াশ দিয়ে বা সাবান দিয়ে ভালো করে হাত ধোয়াই সুরক্ষার একমাত্র পথ।’

সুবর্ণ গোস্বামীর সঙ্গে সহমত ক্রিটিক্যাল কেয়ার বিশেষজ্ঞ অঙ্কন সেনগুপ্তও। তার মতে, হাত কচলানো, ফেনা ও জলের সমন্বয়ে হাত যেভাবে পরিষ্কার হয়, স্যানিটাইজার ততটা পারে না। বাইরে থাকলে, হাত ধোয়ার উপায় একান্তই না থাকলে তখন হাতের কাছে রাখা স্যানিটাইজার ব্যবহার করুন। কিন্তু তাকেই একমাত্র সহায় ধরবেন না। ভালো করে হাত না ধুয়ে শুধু স্যানিটাইজার ব্যবহারেই করোনা-হানা রুখে দেয়া যাবে, এমন ধারণা ভিত্তিহীন।

 

টাইমস/জিএস

Share this news on: