“প্রত্যেক জায়গায় ধর্ম খোঁজা ঠিক না”

"প্রত্যেক জায়গায় ধর্ম খোঁজা ঠিক না" কথাটা তারাই বলে যাদের ধর্ম সম্পর্কে জ্ঞান নাই অথবা কম। ধর্ম খুঁজেছে বলেই, বুঝেছে বলেই ৯০ ভাগ মুসলিম বিদ্যানন্দে শ্রম দিচ্ছে, ধর্মের মাঝে এক অন্তর্নিহিত সুখ পান বলেই হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান সবাই এই বিদ্যানন্দে সম্পৃক্ত হোন।

নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনী সম্পর্কে আমরা মুসলিমরাই বা কয়জন ভালো করে জানি? তার জীবনী সম্পর্কে ভালোভাবে জানুন, কত অসাধারণ ব্যবহারই না ছিল তার জীবনে ভিন্ন ধর্মাবলম্বী লোকদের সাথে!! কেন বিভিন্ন সময়ে অন্য ধর্মের লোকরাও তাকে শ্রেষ্ঠ মানব বলেছেন সেটা বুঝতে হলে তার সম্পর্কে ভালোভাবে স্টাডি করুন!!

শুধু মাইক কয়েকটা বসিয়ে মানুষের বিরক্তির উদ্রেক করে শতকরা ৯০ ভাগ ওয়াজই চিল্লাফাল্লা, মুখরোচক গল্প, সামান্য ২-৩ টা হাদিস বলে (তাও হাদিসের প্রকৃত ব্যাখ্যা নাই, তাফসির কোরআন মাহফিল অথচ কোরআনের আয়াতের কোন ব্যাখ্যা নাই) শের টেনে সুর হাঁকিয়ে ওয়াজ করলে ইসলাম প্রচার হয় না, হাতে-গোনা সামান্য কিছু ভালো আলেম পাওয়া যায়।

আপনারা বলেন ধর্মান্ধ, আমি বলি ধর্মাজ্ঞ (যে ধর্ম সম্পর্কে বিশেষভাবে অজ্ঞ)। গুটিকয়েক ধর্মাজ্ঞ লোক অহেতুক ব্লেম দিচ্ছে কিশোর কুমার দাশকে, তার গড়ে তোলা বিদ্যানন্দ ফাউন্ডেশনকে, যেখানে এক লুকায়িত ভরসা করে থাকে কোটি কোটি জনগণ।

কিশোর কুমার দাশের হাত ধরেই যার সূচনা, সে কিশোর ছাড়া এই বিদ্যানন্দ ফাউন্ডেশন অর্থবহ হবে না।

আমাদের দেশে কোন ভালো উদ্যোগে ঘুরে-ফিরে কেউ না কেউ বাঁধ সাধতে আসবেই তাই বলে পিছপা হবেন না, এগিয়ে যান অন্তত অসহায়দের দিকে হলেও। বিদ্যানন্দ বরাবরের মতই অসহায় লোকদের আনন্দের খোরাক হোক এই প্রত্যাশায় শেষ করছি।

লেখক: প্রকৌশলী, গাজীপুর

Share this news on: