করোনাভাইরাসের অ্যাপ উন্নয়ন করছে ডব্লিউএইচও

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) চলতি মাসেই নোভেল করোনাভাইরাস সংক্রমণের লক্ষণ পরীক্ষার অ্যাপ আনতে যাচ্ছে। অ্যাপটির উন্নয়নে কাজ করছেন গুগল ও মাইক্রোসফটের সাবেক অনেক প্রকৌশলী ও নকশাবিদ। এর মাধ্যমে সক্ষমতার অভাব রয়েছে এমন দেশগুলোয় ভাইরাস ছড়িয়ে পড়ছে কিনা তা মূল্যায়ন করা যাবে। অ্যাপটিতে ব্লুটুথ প্রযুক্তিনির্ভর কন্ট্যাক্ট-ট্রেসিং ফিচার জুড়ে দেয়ার পরিকল্পনা বিবেচনায় রয়েছে বলে জানিয়েছেন এক কর্মকর্তা। খবর রয়টার্স

ডব্লিউএইচওর প্রধান তথ্য কর্মকর্তা বার্নাডো মারিয়ানার দাবি, অ্যাপটির মাধ্যমে মানুষকে নোভেল করোনাভাইরাসের উপসর্গ সম্পর্কে জিজ্ঞাসা করা এবং আক্রান্ত হয়ে থাকলে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া সম্ভব হবে। কীভাবে পরীক্ষা করাতে হবে এমন তথ্যগুলো অ্যাপ ব্যবহারকারীর দেশের ওপর স্বাস্থ্যসেবা বিভাগের চলমান কার্যক্রমের ওপর নির্ভর করবে।

তিনি জানান, ডব্লিউএইচও দক্ষিণ আমেরিকা ও আফ্রিকার মতো দেশগুলোকে তাদের অ্যাপ ব্যবহারে অনুপ্রাণিত করবে। কারণ এ দেশগুলোতে এ ধরনের অ্যাপ উন্নয়নের প্রযুক্তি ও প্রকৌশলীর ঘাটতি থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

প্রতিবেদন অনুযায়ী, ডব্লিউএইচও বিভিন্ন অপারেটিং সিস্টেম প্লাটফর্মে একটি অ্যাপ ছাড়ার পরিকল্পনা করেছে। পরবর্তী সময়ে বিভিন্ন দেশের সরকার ওই অ্যাপের প্রযুক্তি নিজেদের সুবিধা মতো ব্যবহার করতে পারবে। অর্থাৎ প্রয়োজন অনুযায়ী নানা ফিচার যোগ করতে পারবে।

কোভিড-১৯ মহামারী মোকাবেলায় এরই মধ্যে নিজস্ব প্রযুক্তির কন্ট্যাক্ট-ট্রেসিং অ্যাপ উন্মোচন করেছে ভারত, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া। ফ্রান্সের সরকার আগামী সপ্তাহে নিজেদের কন্ট্যাক্ট-ট্রেসিং অ্যাপ উন্মোচনের কথা জানিয়েছে। বিশ্বের অনেক দেশ করোনা সংক্রমণ কমিয়ে আনতে অ্যাপ নিয়ে কাজ করছে।

 

টাইমস/জিএস

Share this news on: