ঈদ মোবারক

ত্যাগের মহান শিক্ষা নিয়ে দুয়ারে হাজির পবিত্র ঈদুল আজহা। মুসলিম জাহানে ছড়িয়ে পড়েছে খুশির বার্তা। করোনা মহামারীর হুমকি মাথায় নিয়েই আজ দিকে দিকে বইছে ঈদের আমেজ। বাংলাদেশে ঈদুল আজহাকে অনেকেই ‘কুরবানির ঈদ’ বলে থাকেন।

ঈদুল আজহা মুসলমান জাতীর জনক ইব্রাহিম (আ.) ও তার পুত্র ইসমাইল (আ.)-এর সঙ্গে সম্পর্কিত। ইব্রাহিম (আ.) স্বপ্নে আদিষ্ট হয়ে পুত্র ইসমাইলকে আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে কুরবানি করতে গিয়েছিলেন। আল্লাহর পক্ষ থেকে এই আদেশ ছিল ইব্রাহিমের জন্য ছিল পরীক্ষা। ইব্রাহিম (আ.) তার পুত্রকে আল্লাহর নির্দেশে জবাই করার সব প্রস্তুতি নিয়ে সেই পরীক্ষায় উত্তীর্ণ হন।

বর্ণিত আছে, নিজের চোখ বেঁধে পুত্র ইসমাইলের জবাই সম্পন্ন করেন, পরে চোখ খুলে ইব্রাহিম (আ.) দেখেন ইসমাইলের পরিবর্তে পশু কোরবানি হয়েছে। এরপর থেকেই মুসলামনদের জন্য ১০ জিলহজ ঈদুল আজহার দিনে পশু কুরবানি দেয়া ওয়াজিব। অবশ্য ১০ থেকে ১২ জিলহজ পর্যন্ত পশু কুরবানি করার বিধান শরীয়তে রয়েছে।

হযরত ইব্রাহিমের (আ.) সেই ঐতিহাসিক ঘটনার স্মৃতি ধারণ করেই শরীয়তের বিধানমতে ধর্মপ্রাণ মুসলিমরা ত্যাগের মহিমায় উদ্বুদ্ধ হয়ে ঈদের নামাজ শেষে মহান আল্লাহর সন্তুষ্টি আদায়ে পশু কোরবানি দেবেন।

তবে মহামারী করোনাভাইরাসের কারণে ঈদের জামাতে স্বাস্থ্যবিধি ও শারীরিক দুরত্ব মেনে চলার নির্দেশনা দিয়েছে সরকার। তাই ঈদের নামাজ শেষে কোলাকুলি ও পরস্পর হাত মেলানো থেকে বিরত থাকুন।

কুরবানির মহান ত্যাগের শিক্ষায় আলোকিত হোক আমাদের সমাজ। আজকের এই উৎসবের দিনে সবাই স্বাস্থ্যবিধি মেনে আনন্দ উপভোগ করুন। পরিবার, প্রতিবেশী ও আত্মীয়স্বজনের খোঁজখবর নিন। বন্যাদুর্গত, দুস্থ্য ও অসহায় মানুষের পাশে দাড়ান। মহান সৃষ্টিকর্তা পবিত্র ঈদুল আজহার উসিলায় করোনা মহামারী থেকে বাংলাদেশসহ বিশ্ববাসীকে মুক্তি দান করুন। সবাইকে ঈদুল আজহার শুভেচ্ছা ‘ঈদ মোবারক’।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ