অ্যাজমার উচ্চ ঝুঁকিতে তরুণরা

অন্যদের তুলনায় তরুণরা অ্যাজমার উচ্চ ঝুঁকিতে রয়েছে। সম্প্রতি ‘অ্যাজমা ইউকে’ নামে একটি প্রতিষ্ঠানের গবেষণায় এ বিষয়ে সতর্ক করা হয়।

গবেষণায় দশ হাজার অ্যাজমা রোগীর ওপর একটি জরিপ চালানো হয়েছে। এতে দেখা গেছে, অ্যাজমা রোগীদের ক্ষেত্রে তরুণদের জরুরী সেবার প্রয়োজন ষাটোর্ধ্ব ব্যক্তিদের থেকে দ্বিগুণ বেশি।

জরিপে দেখা যায়, ৬৭ ভাগ তরুণ মনে করে তারা অ্যাজমা রোগের যথাযথ প্রাথমিক চিকিৎসা পায় নি।

অ্যাজমা ইউকের মতে, তরুণদের মধ্যে অ্যাজমার উচ্চ ঝুঁকি থাকার প্রধান কারণ হলো এ বিষয়ে যথাযথ গুরুত্ব না দেয়া। কারণ তরুণরা মনে করে অ্যাজমা খুব বিপজ্জনক কোনো সমস্যা নয়।

অ্যাজমা ইউকের রিসার্চ অ্যান্ড পলিসি বিভাগের পরিচালক ডা. সামান্তা ওয়াকার বলেন, চিকিৎসকদের উচিত অ্যাজমা রোগীদের প্রয়োজনীয় মৌলিক চিকিৎসা দেয়া এবং যথাযথ দিকনির্দেশনা দেয়া। একই সঙ্গে অ্যাজমা রোগীদের উচিত সব বয়সেই নিজ স্বাস্থ্যের দায়িত্ব নেয়া এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা।

রয়্যাল কলেজ অফ জিপির প্রধান প্রফেসর হেলেন স্টোকস ল্যাম্পার্ড বলেন, অ্যাজমাকে কখনো অবহেলা করা উচিত নয়। কারণ এটি একটি মারাত্মক সমস্যা, যা যেকোনো বয়সেই জীবন নিয়ে নিতে পারে।

এজন্য অ্যাজমাকে গুরুত্ব দেয়ার পাশাপাশি রোগীকে দেয়া চিকিৎসা ব্যবস্থা ভালোভাবে বুঝে নিতে হবে এবং ইনহেলার সহ অন্যান্য জিনিষের সঠিক ব্যবহার জানা খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করেন প্রফেসর ল্যাম্পার্ড।

Share this news on: