মাল্টি ভিটামিনে উপকার শুধুই কল্পনা প্রসূত

মাল্টি ভিটামিন ওষুধের মতোই জাদুকরি ভাবে কাজ করতে সক্ষম। তবে এক্ষেত্রে পদ্ধতিটি অন্য আর ১০টি ওষুধের থেকে আলাদা। বরং আমাদের মস্তিষ্কে বিশেষ একটি কৌশলের মাধ্যমে এটি কাজ করে। যাকে অনেকটা কল্পনা প্রসূত বলা যেতে পারে। এমনই এক নতুন তথ্য উঠে এসেছে নতুন একটি গবেষণা থেকে।

গবেষকরা বলছেন, যারা ব্যক্তি নিয়মিত মাল্টি ভিটামিন গ্রহণ করেন, তারা নিজেদেরকে অন্যান্যদের তুলনায় ৩০% বেশি সুস্বাস্থ্যের অধিকারী বলে সমীক্ষায় প্রমাণ মিলেছে। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের অনুদানে পরিচালিত গবেষণায় এমনই তথ্য উঠে এসেছে।

তবে গবেষকরা বিভিন্ন স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হয়েছেন যে, যারা নিয়মিত মাল্টি ভিটামিন গ্রহণ করেন এবং যারা তা করেন না তাদের স্বাস্থ্যের তেমন কোনো তারতম্য নেই।

এ বিষয়ে গবেষণার প্রধান লেখক এবং হার্ভাড মেডিক্যাল স্কুলের শিক্ষার্থী মানিশ পারাঞ্জপে বলেন, ‘মাল্টি ভিটামিন গ্রহণকারী এবং অন্যদের মধ্যে স্বাস্থ্যগত পার্থক্য না থাকলেও গ্রহণকারীরা গড়ে অন্যদের তুলনায় নিজেদের ৩০% বেশি সুস্বাস্থ্যের অধিকারী।’

গবেষকরা উল্লেখ করেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের প্রতি তিন জনের একজন নিয়মিত মাল্টি ভিটামিন গ্রহণ করেন। তাদের বিশ্বাস এটি তাদের সুস্থ থাকতে সহায়তা করবে। কিন্তু বিভিন্ন গবেষণায় দেখা গেছে মাল্টি ভিটামিন সুস্বাস্থ্য বজায় রাখতে আদতে তেমন কোনো ভূমিকাই পালন করে না। এটি কেবল মাত্র সাধারণ মানুষের বিশ্বাস।

গবেষণার জন্য ২০১২ সালের ন্যাশনাল হেলথ ইন্টারভিউ সার্ভের জন্য সংগ্রহকৃত ২১ হাজার মানুষের তথ্য উপাত্ত বিশ্লেষণ করা হয়। এদের মধ্যে ৫ হাজার জনই বলেছেন, তারা নিয়মিত মাল্টি ভিটামিন গ্রহণ করেন। অন্যদিকে ১৬ হাজার মানুষ জানিয়েছেন, তারা মাল্টি ভিটামিন গ্রহণ করেন না।

মাল্টি ভিটামিন গ্রহণকারীদের মধ্যে বয়স্ক, উচ্চ আয় সম্পন্ন ব্যক্তি, যাদের মেডিক্যাল ইনস্যুরেন্স আছে এমন ব্যক্তি, মহিলা ও উচ্চ শিক্ষিতদের হার বেশি।

প্রসঙ্গত, সাধারণত পুষ্টি ঘাটতি দূর করতে ভিটামিন সাপ্লিমেন্ট গ্রহণ করা হয়ে থাকে। বিশেষত ভিটামিন এ, সি, কে, ডি, ই, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম প্রভৃতি পুষ্টি উপাদানের ঘাটতি দূর করতে চিকিৎসকরা প্রয়োজনে সাপ্লিমেন্ট গ্রহণের পরামর্শ দিয়ে থাকেন।

তথ্যসূত্র: ওয়েবএমডি

 


টাইমস/এনজে/এসএন

Share this news on: