করোনা চিকিৎসায় রেমডিসিভির নয় : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের কোভিড-১৯ বিষয়ক নির্দেশমালা হালনাগাদ করেছে। নতুন নিদের্শনা বলা হয়েছে, হাসপাতালে চিকিৎসাধীন কোভিড-১৯ আক্রান্ত রোগীদের অবস্থা সংকটাপন্ন হলেও কোনো অবস্থাতেই যেন রেমডিসিভির দেয়া না হয়।

গত বৃহস্পতিবার ‘বিএমজে’ জার্নালে প্রকাশিত নতুন এই হালনাগাদ দিকনির্দেশনা দেয়া হয়েছে। এতে আরও বলা হয়, রেমডিসিভির ওষুধটি কোভিড-১৯ আক্রান্ত রোগীর মৃত্যু ঝুঁকি কমাতে বা কৃত্রিম শ্বাস-প্রশ্বাস গ্রহণের মতো সংকটের ঝুঁকি হ্রাস করতে কোনও ভূমিকাই রাখে না।

এ বিষয়ে জন হপকিন্স সেন্টার ফল হেলথ সিকিউরিটির সিনিয়র স্কলার অমিশ জাদেজা বলেন, ‘রেমডিসিভির এফডিএ’র অনুমোদন পেলেও গবেষণা লব্ধ তথ্যের ওপর ভিত্তি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এটি ব্যবহারের পরামর্শ দেয়নি। প্রাথমিক পর্যায়ের গবেষণার ফলাফল থেকে ধারণা করা হয়েছিল ওষুধটি কার্যকর। কিন্তু নতুন নতুন গবেষণার ফল প্রকাশের মধ্যদিয়ে সেই অবস্থার পরিবর্তন ঘটছে।‘

তবে বর্তমানে যেহেতু কোভিড-১৯ চিকিৎসার জন্য কোনো ধরণের কার্যকর ওষুধ বাজারে নেই। তাই এখনো অনেকে ওষুধটি গ্রহণে উৎসাহ বোধ করতে পারে বলে তিনি মনে করেন। তার মতে, কোনও কোনও ট্রায়ালে ওষুধটির সামান্য কার্যকারিতা প্রমাণিত হলেও সবগুলো ট্রায়ালে এটি ভাল ফল করতে পারেনি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২৪ জন আন্তর্জাতিক বিশেষজ্ঞ এবং ৪ জন কোভিড-১৯ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সমন্বয়ে পরামর্শদানের জন্য প্যানেল তৈরি করেছিল। ৭ হাজার ৩৩৩ জন কোভিড-১৯ আক্রান্ত হাসপাতালে ভর্তি হওয়া রোগীর ওপর চালানো ট্রায়ালের ভিত্তিতে রেমডিসিভির না ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হালনাগাদ নির্দেশনায় আরও বলা হয়েছে, ‘যেহেতু রেমডিসিভিরের কার্যকারিতার স্বপক্ষে তেমন কোনও গ্রহণযোগ্য তথ্য প্রমাণ নেই। তাই অধিকাংশ রোগীই এটি ব্যবহার করতে চাইবেন না। রেমডিসিভির ব্যবহারের যদি সত্যিই কোন সুফল থেকেও থাকে, তাহলে তা খুব সামান্য এবং এটি ব্যবহারের পরেও মারাত্মক ঝুঁকি থেকে যায়।’

অন্যদিকে রেমডিসিভির প্রস্তুতকারী যুক্তরাষ্ট্রীয় প্রতিষ্ঠান জিলিড সাইন্স এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বিভিন্ন দেশ এবং প্রতিষ্ঠান ওষুধটি ব্যবহারের পরামর্শ দিয়েছে। পিয়ার রিভিউড জার্নালে প্রকাশিত বেশকিছু গবেষণাপত্রেও এর কার্যকারিতার সম্পর্কে জোরাল প্রমাণ পাওয়া গেছে। এসব উপেক্ষা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার করা নির্দেশমালা তাদেরকে ব্যথিত করেছে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের খাদ্য এবং ওষুধ প্রশাসন (এফডিএ) কর্তৃক জরুরি প্রয়োজনে কোভিড-১৯ রোগীর চিকিৎসায় রেমডিসিভির ওষুধটি ব্যবহারের অনুমতি প্রদানের মাত্র এক মাসের মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই ঘোষণা প্রকাশিত হলো। ওষুধটি এফডিএ কর্তৃক অনুমোদিত প্রথম কোভিড-১৯ এর ওষুধ।

তথ্যসূত্র: সিএনএন

 

টাইমস/এনজে/এসএন

Share this news on: