বিড়ালের ভয় পেয়ে ঘুমালে, সিংহের সাথে লড়াই শিখবে কিভাবে?

আবুল কাশেম ফজলুল হক একজন প্রখ্যাত বাঙালি রাজনীতিবিদ। রাজনৈতিক মহল এবং সাধারণ মানুষের নিকট তিনি শেরেবাংলা এবং ‘হক সাহেব’ নামে পরিচিত ছিলেন।

তিনি ১৮৭৩ সালের ২৬ অক্টোবর ব্রিটিশ ভারতের বাকেরগঞ্জে (বর্তমান বরিশাল জেলা) জন্মগ্রহণ করেন। রাজনীতিতে অত্যন্ত সফল এই নেতা অবিভক্ত বাংলার প্রথম প্রধানমন্ত্রীর পদ অলঙ্কৃত করেছিলেন। যুক্তফ্রন্ট গঠনে প্রধান নেতাদের মধ্যেও তিনি ছিলেন অন্যতম।

১৯১৩ সালে মাত্র ৩৯ বছর বয়সে এ. কে. ফজলুলহক বঙ্গীয় আইন পরিষদের সদস্য নির্বাচিত হন। এছাড়াও তিনি কলকাতার মেয়র (১৯৩৫), পূর্ব পাকিস্তানের মুখ্যমন্ত্রী (১৯৫৪), পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী (১৯৫৫), পূর্ব পাকিস্তানের গভর্নর (১৯৫৬ - ১৯৫৮) প্রভৃতি পদে দায়িত্ব পালন করেছেন।

১৯৪০ সালের ২৩ মার্চ লাহোরে অনুষ্ঠিত মুসলিম লীগের অধিবেশনে মুহাম্মদ আলী জিন্নাহ এর সভাপতিত্বে মুসলিম লীগের পক্ষ হতে ঐতিহাসিক লাহোর প্রস্তাবের প্রারম্ভিক খসড়া তৈরি করেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী সিকান্দার হায়াত খান এবং প্রস্তাবটি উপস্থাপন করেন এ. কে. ফজলুল হক।

১৯৫৮ এর ২৭ অক্টোবর আবুল কাশেম ফজলুল হককে পাকিস্তানের দ্বিতীয় সর্বোচ্চ পদক “হেলাল-ই-পাকিস্তান” খেতাব দেওয়া হয়। ১৯৬১ সালের ৩০ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকবৃন্দ তাকে সংবর্ধনা জ্ঞাপন করে এবং তাকে হলের আজীবন সদস্য পদ প্রদান করা হয়।

১৯৬২ সালের ২৭ এপ্রিল শুক্রবার সকাল ১০ টা ২০ মিনিটে এ. কে. ফজলুক হক ৮৮ বছর বয়সে মৃত্যু বরণ করেন।

তার একটি বিখ্যাত উক্তি-


“যে জাতি তার বাচ্চাদের বিড়ালের ভয় দেখিয়ে ঘুম পাড়ায়, তারা সিংহের সাথে লড়াই করা কিভাবে শিখবে?”

 

টাইমস/এনজে

 

Share this news on: