আসিফকে ই-পাসপোর্ট দেওয়ার নির্দেশ হাইকোর্টের

কণ্ঠশিল্পী আসিফ আকবরকে তার ই-পাসপোর্ট দিতে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

জারি হওয়া রুল নিষ্পত্তি করে বুধবার (২৫ জানুয়ারি) বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. বশির উল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে শুনানিতে আসিফের পক্ষে ছিলেন ব্যারিস্টার সাজ্জাদ হায়দার। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার এম. আনিসুজ্জামান। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ রাসেল চৌধুরী, সহকারী অ্যাটর্নি জেনারেল গোলাম সারওয়ার পায়েল।

কণ্ঠশিল্পী আসিফ আকবরকে কেন ই-পাসপোর্ট দেওয়া হবে না, তা জানতে চেয়ে গত বছরের ১ সেপ্টেম্বর রুল জারি করেছিলেন হাইকোর্ট। দুই সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট বিবাদীদের এ রুলের জবাব দিতে বলা হয়েছিল।

গত ২৩ আগস্ট নতুন ই-পাসপোর্ট পাওয়ার নির্দেশনা চেয়ে কণ্ঠশিল্পী আসিফ আকবর হাইকোর্টে রিট দায়ের করেন। হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী সাজ্জাদ হায়দার ও এম আনিসুজ্জামান আসিফ আকবরের পক্ষে রিট আবেদন করেন।

আবেদনে বলা হয়, আসিফ আকবর দেশ ও দেশের বাইরের শ্রোতাদের কাছে একজন জনপ্রিয় কণ্ঠশিল্পী। পাসপোর্ট না থাকার কারণে তিনি দেশের বাইরে কোনো অনুষ্ঠানে যোগদান করতে পারছেন না।

২০২১ সালের ১১ নভেম্বর নতুন ই-পাসপোর্ট চেয়ে আবেদন জানিয়েছিলেন আসিফ আকবর। কিন্তু এতদিনেও তাকে পাসপোর্ট সরবরাহ করা হয়নি। তাই এ বিষয়ে নির্দেশনাসহ রুল জারির বিষয়ে রিটে আর্জি জানানো হয়।

Share this news on:

সর্বশেষ