চুলের সমস্যার সমাধান করে মেথি-নারিকেল তেল

অত্যধিক দূষণ, অস্বাস্থ্যকর জীবনযাত্রা, সঠিক যত্নের অভাব— এমন বেশ কিছু কারণে চুল পড়ার সমস্যা যেন বেড়েই চলেছে। বাজারচলতি প্রসাধনী ব্যবহার করে সাময়িক উপকার মিললেও এর দীর্ঘস্থায়ী কোনও সুফল নেই। চুলের যত্নে নারিকেল তেলের বহু গুণাগুণ রয়েছে।

তবে এই ব্যস্ততার যুগে নিয়মিত যেভাবে চুলে শ্যাম্পু করছেন সেভাবে নিয়মিত তেল দেওয়া হয়ে উঠছে কি? রেশমের মত কোমল অথচ মজবুত চুল পাওয়ার জন্য নিয়মিত মাথার ত্বকে তেল ম্যাসাজ করা উচিত। তবে শুধু নারিকেল তেলের বদলে যদি তার মধ্যে সামান্য মেথি মিশিয়ে ব্যবহার করে তাহলে কয়েক গুণ বেশি ভাল ফল পাবেন।

চুলের যত্নে মেথির তেলের তুলনা নেই কোনও। এই একটি উপাদান চুলকে যেমন কোমল মোলায়েম করে তোলে তেমনই মাথার ত্বককে ভিতর থেকে পুষ্টি যুগিয়ে চুলের গোড়া মজবুত করে। এতে চুল পড়ার সমস্যা দূর হয়ে যায়।

মেথি দিয়ে তেল তৈরি করার জন্য আপনি গোটা মেথি নিতে পারেন কিংবা মেথি গুঁড়া করে নিতে পারেন। এবার এই মেথি দানা কিংবা তার গুঁড়া নারিকেল তেলের মধ্যে মিশিয়ে নিন। তারপর সেটাকে রোদে রেখে দিন বেশ কিছুক্ষণের জন্য। অন্ততপক্ষে ৩ থেকে ৪ ঘন্টা রোদে রাখলেই যথেষ্ট। এভাবেই তৈরি হয়ে যাবে মেথির তেল।

চুলের সব সমস্যার সমাধান করতে পারে মেথি দিয়ে তৈরি এই তেল। মেথির তেল দিয়ে নিয়মিত চুলের যত্ন নিলে এটি যেমন চুলকে সিল্কি করে তোলে তেমনি চুলের গোড়া মজবুত করে চুল পড়া কমিয়ে দেয়। আবার নতুন চুল গজাতেও সাহায্য করে মেথির তেল। যারা কম বয়সে পাকা চুলের সমস্যায় ভুগছেন, তারা নিয়মিত মেথির তেল ব্যবহার করুন চুলে। চুল পাকার সমস্যা অনেকটাই দূর হবে।

খাঁটি নারিকেল তেল কিনে নিয়ে এসে তার মধ্যে নিজের হাতে মেথি গুঁড়া করে একদিনের মধ্যেই আপনি তৈরি করে ফেলতে পারবেন এমন দুর্দান্ত কার্যকরী এই তেলটি। এই তেলের ব্যবহারে আপনি বাজারের যেকোনও প্রোডাক্টের তুলনায় বেশি ভাল ফল পাবেন।

সপ্তাহে অন্তত দুই থেকে তিন দিন চুলের গোড়ায় মালিশ করুন এই তেল। এক ঘন্টা রেখে শ্যাম্পু করে ফেলতে পারেন। সব থেকে ভাল হয় যদি শ্যাম্পু করার আগের রাতে তেল চুলে ব্যবহার করেন, তাহলে বেস্ট রেজাল্ট পাবেন। একমাস এইভাবে ব্যবহার করলেই তফাৎটা আপনি বুঝতে পারবেন।

এছাড়া চুলের খুশকি দমনের জন্য মেথির চাইতে কার্যকরী ওষুধ আর হয় না। মাথার ত্বকে যখন ঈস্ট তৈরি হয় তখন সেগুলোই খুশকির জন্ম দেয়। মেথির অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল উপাদান ঈস্ট দমন করে খুশকির জন্ম প্রতিরোধ করে।

মেথি দিয়ে প্রাকৃতিকভাবেই পান মজবুত ও লম্বা চুল। কারণ এতে আছে প্রচুর পরিমাণে আয়রন এবং প্রোটিন, যা চুলের সুস্বাস্থ্য নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় নিউট্রিয়েন্টস। নিয়মিত মেথির তেল মাসাজে চুলে প্রাণ ফিরে আসে এবং হয় মনের মতো সুন্দর।

Share this news on: