বাংলাদেশে আর কখনোই জঙ্গিবাদ-মৌলবাদের উত্থান হবে না: র‍্যাব মহাপরিচালক

বর্তমানে বিশ্বের মধ্যে বাংলাদেশ একটি নিরাপদ দেশ। দেশে আর কখনোই জঙ্গিবাদ ও মৌলবাদের উত্থান হবে না বলে জানিয়েছেন র‌্যাব মহাপরিচালক (ডিজি) অতিরিক্ত আইজিপি ব্যারিস্টার মো. হারুন অর রশিদ।

সোমবার (১ জুলাই) সকালে গুলশানে দীপ্ত শপথ ভাস্কর্যে হলি আর্টিসানে জঙ্গি হামলায় নিহতদের স্মরণে শ্রদ্ধা নিবেদন করেন তিনি। শ্রদ্ধা নিবেদন শেষে তিনি সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

জঙ্গি নির্মূলে বাংলাদেশ কতটুকু সফল জানতে চাইলে র‌্যাব ডিজি বলেন, ২০১৬ সালের এই দিনে গুলশানের হলি আর্টিসান বেকারিতে সন্ত্রাসী হামলা হয়েছিল। এ ঘটনায় বিদেশি নাগরিকসহ পুলিশের দুই কর্মকর্তা নিহত হন। পরবর্তী সময়ে র‌্যাব ও পুলিশ গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জঙ্গি আস্তানায় অভিযান পরিচালনা করে। অনেক জঙ্গি আস্তানা ধ্বংস করতে র‌্যাব ও পুলিশ সক্ষম হয়। অনেক জঙ্গিকে আটক করে আইনের আওতায় আনা হয়।

তিনি বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে এখন আর সেভাবে জঙ্গি তৎপরতার তথ্য নেই। জঙ্গিবাদ এখন অনেকটাই নিয়ন্ত্রণে। বাংলাদেশ বিশ্বের মধ্যে এখন নিরাপদ একটি দেশ।

জঙ্গি দমনে র‌্যাবের সফলতা নিয়ে র‌্যাব মহাপরিচালক বলেন, র‌্যাব সূচনালগ্ন থেকে জঙ্গিবাদ ও উগ্রবাদের বিরুদ্ধে কাজ করে আসছে। জঙ্গিবাদের বিষয়ে র‌্যাবের নজরদারি রয়েছে। র‌্যাব এখন একটি আধুনিক এবং পেশাদার বাহিনী। ভবিষ্যতে এদেশে জঙ্গিবাদ ও উগ্রবাদ মাথাচাড়া দিয়ে উঠতে পারবে না। র‌্যাবের সেই সক্ষমতা আছে।

জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম আদালত থেকে জঙ্গিদের ছিনিয়ে নেওয়ার বিষয়ে প্রশ্ন করা হলে ব্যারিস্টার হারুন অর রশিদ বলেন, সার্বক্ষণিক জঙ্গিদের বিষয়ে নজরদারি করা হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে জঙ্গিরা এক সময় নানা প্রচারণা চালানোর চেষ্টা করেছে। জঙ্গিরা ডার্ক ওয়েব ব্যবহার করেছে এক সময়। আমরা এসব বিষয়েও নজরদারি করছি। ভার্চুয়াল ওয়ার্ল্ডেও নজরদারি রয়েছে। আমরা মানুষকে আশ্বস্ত করতে চাই এই দেশে আর কখনোই জঙ্গিবাদ ও মৌলবাদের উত্থান হবে না।

এ সময় র‍্যাবের অতিরিক্ত মহারিচালক (অপারেশনস) কর্নেল আব্দুল্লাহ আল-মোমেন, অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডিআইজি ইমতিয়াজ আহমেদ ও র‍্যাব সদর দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Share this news on:

সর্বশেষ

img
‘নীল জোছনা’ দিয়ে ১৬ বছর পর সিনেমায় শাওন Jul 05, 2024
img
পদত্যাগ করে সস্ত্রীক বাকিংহাম প্যালেস ছাড়লেন ঋষি সুনাক Jul 05, 2024
img
শেখ মুজিবের কন্যা বলেই পদ্মা সেতুর অর্জন সম্ভব হয়েছে: কাদের Jul 05, 2024
img
চৌধুরী আবদুল্লাহ আল-মামুন আরও এক বছর আইজিপি থাকছেন Jul 05, 2024
img
দেশের সম্পদ বেচে কখনো শেখ মুজিবের মেয়ে ক্ষমতায় আসে না: প্রধানমন্ত্রী Jul 05, 2024
img
কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির আরও অবনতি, সোয়া লাখ মানুষ পানিবন্দি Jul 05, 2024
img
যুক্তরাজ্যে নির্বাচন: টানা চতুর্থবারের মত জয়ী বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ Jul 05, 2024
img
যুক্তরাজ্যের নির্বাচনে লেবার পার্টির নিরঙ্কুশ জয় Jul 05, 2024
img
মার্টিনেজ থামিয়ে দিলো ইকুয়েডরকে, কোপার সেমিফাইনালে আর্জেন্টিনা Jul 05, 2024
img
দিনাজপুরে বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষ, নিহত ৫ Jul 05, 2024