ডেঙ্গুতে আরো ৪ জনের মৃত্যু, ২৪ ঘণ্টায় আক্রান্ত ২০৬৫

সারাদেশে ভয়াবহ রূপ নিয়েছে ডেঙ্গু জ্বর। আজও অন্তঃসত্ত্বা নারীসহ চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় সারা দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে দুই হাজার ৬৫ জন রোগী। আক্রান্তদের একটি বড় অংশই শিশু।

সোমবার ভোরে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেলে মারা যান আবহাওয়াবিদের অন্তঃসত্ত্বা স্ত্রী শারমিন আক্তার। ঢাকা মেডিকেলে মারা গেছে হাসান নামের ১৩ বছরের এক কিশোর। খুলনা সিটি মেডিকেলে এক নারী এবং মাদারীপুরে এক পোশাক শ্রমিক মারা গেছেন।

গত শুক্রবার জ্বর নিয়ে জয়পুরহাট জেলা আধুনিক হাসপাতালে ভর্তি হন আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক নাজমুল হকের সাত মাসের অন্তঃসত্ত্বা স্ত্রী শারমিন আক্তার। পরীক্ষায় তার ডেঙ্গু ধরা পড়ে। রক্তের প্লাটিলেট না বাড়ায়, শনিবার তাকে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেলে ভর্তি করা হয়। সেখানে তিনি আইসিইউতে ছিলেন। সোমবার ভোরে শারমীনের মৃত্যু হয়।

জানা গেছে, একটি প্রশিক্ষণ কর্মশালায় অংশ নিতে তিন দিন আগে দক্ষিণ কোরিয়া যান শারমীনের স্বামী নাজমুল। এসময় তিনি স্ত্রী ও ছেলেকে জয়পুরহাটের বাড়িতে রেখে যান।

এদিকে, কয়েকদিন আগে জ্বর নিয়ে ঢাকা থেকে মাদারীপুরের গ্রামের বাড়িতে যান পোশাক শ্রমিক রিপন হাওলাদার। ডেঙ্গু শনাক্তের পর তাকে ফরিদপুর মেডিকেলে ভর্তি হওয়ার পরামর্শ দেয় শিবচর হাসপাতাল কর্তৃপক্ষ। কিন্তু চিকিৎসা না নিয়ে বাড়ি ফিরলে অবস্থার অবনতি হয় তার। পরে শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মারা যান রিপন।

ঈদুল আযহা ঘনিয়ে আসছে। তবে ঈদ নিয়ে যতটা না খুশি থাকার কথা তার চেয়ে কয়েকগুন বেশি আতঙ্ক কাজ করছে সাধারণ মানুষের মধ্যে। শহর এলাকাগুলোয় প্রতিদিনই নতুন নতুন ডেঙ্গু রোগী সনাক্ত হচ্ছে। গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৬৫ জন রোগী সনাক্ত করা হয়েছে দেশের বিভিন্ন হাসপাতালে।

তবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সোমবার দাবি করেছেন, ডেঙ্গুর সার্বিক পরিস্থিতি আগের চেয়ে ভালো। তিনি নিজ জেলা মানিকগঞ্জের একটি হাসপাতালে ডেঙ্গু রোগীদের দেখতে গিয়ে আরো বলেন, ডেঙ্গু প্রতিরোধে সারাদেশে সামাজিক আন্দোলন শুরু হয়েছে। সবার প্রচেষ্টা এবং সচেতনতার কারণে এতে আক্রান্তের হারও কমেছে।

 

টাইমস/এমএস/এইচইউ

Share this news on: