রক্তে প্লাটিলেট বাড়াতে যা খাবেন

প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। দেখতে দেখতে প্রায় মহামারির রূপ নিয়েছে ডেঙ্গু জ্বর। ডেঙ্গু আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে হাসপাতালগুলো হিমশিম খাচ্ছে।

ডেঙ্গু প্রতিরোধে সবাইকে যার যার অবস্থানে থেকে সচেতন হতে হবে। পাশাপাশি ডেঙ্গুর বাহক এডিস মশার বংশ বিস্তার রোধে বাড়ি, কর্মস্থল ও আশপাশের এলাকা পরিষ্কার রাখতে হবে। ডেঙ্গুতে আক্রান্ত হলে রোগীর রক্তে প্লাটিলেটের সংখ্যা কমে যায়।

বিশেষজ্ঞরা বলছেন, সাধারণত একজন সুস্থ স্বাভাবিক মানুষের রক্তে প্লাটিলেট বা অণুচক্রিকার স্বাভাবিক মাত্রা দেড় লাখ থেকে সাড়ে চার লাখ। ডেঙ্গুতে আক্রান্ত প্রায় ৯০ শতাংশ রোগীর এই প্লাটিলেটের সংখ্যা কমে যায়। এ ছাড়া নানা ধরনের ভাইরাস জ্বরেও প্লাটিলেট কমতে পারে।

মনে রাখতে হবে, প্লাটিলেট কমে যাওয়ার সঙ্গে সঙ্গে নাক, দাঁত অথবা দাঁতের মাড়ি থেকে রক্তপাত শুরু হলে সেটি চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। প্লাটিলেট কমে যাওয়ার প্রধান এবং অন্যতম লক্ষণই হলো রক্তপাত।

সাধারণত, কারো শরীরে যদি রক্তে প্লাটিলেটের পরিমাণ এক লাখ বা তার বেশি হয়; সেক্ষেত্রে আঘাতপ্রাপ্ত হলে অস্বাভাবিক রক্তপাত হয় না। তবে প্লাটিলেটের পরিমাণ ৫০ হাজার থেকে এক লাখের মধ্যে হলে সাধারণের তুলনায় অধিক রক্তপাত হয়। প্লাটিলেটের পরিমাণ ২০ হাজার থেকে ৫০ হাজারের মধ্যে হলে ছোট আঘাতেও অধিক রক্তপাত হয়। প্লাটিলেটের পরিমাণ ২০ হাজারের কম হলে আঘাত অথবা আঘাত ছাড়া রক্তপাত হয়ে থাকে।

কোনো কারণে রক্তে প্লাটিলেট কমে গেলে জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসে পরিবর্তন আনার মাধ্যমেই প্লাটিলেটের সংখ্যা আগের অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব। তাই প্লাটিলেট বাড়াতে পারে এমন কয়েকটি খাবার সম্পর্কে জেনে নিন-

আমলকি: আমলকিতেও আছে প্রচুর ভিটামিন ‘সি’। এছাড়াও আমলকিতে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট আছে। ফলে আমলকি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং প্লাটিলেট ধ্বংস হওয়া থেকে রক্ষা পায়।

পেঁপে: প্লাটিলেট বাড়াতে পেঁপের জুস খেতে পারেন। পেঁপেপাতা অণুচক্রিকা বাড়াতে সাহায্য করে বলে ডেঙ্গুতে উপকারী। পেঁপেপাতা বেটে রস করে পান করতে পারেন। এ ছাড়া পাতা সেদ্ধ করেও খাওয়া যায়।

ব্রোকলি: ভিটামিন ‘কে’– এর দারুণ উৎস ব্রোকলি, যা রক্তে প্লাটিলেট বাড়াতে সাহায্য করে। যদি দ্রুত কমতে থাকে, তবে প্রতিদিনকার খাবারে অবশ্যই ব্রোকলি যুক্ত করবেন। এতে অ্যান্টি অক্সিডেন্ট ও নানা উপকারী খনিজ রয়েছে।

বেদানা: বেদানায় দরকারি নানা পুষ্টি ও খনিজ উপাদান রয়েছে, যা শরীরের প্রয়োজনীয় শক্তি জোগাতে পারে। শরীরের ধকল কাটাতে বেদানা দারুণ উপকারী। এ ছাড়া এটি আয়রনের উৎস বলে রক্তের জন্য উপকারী। প্লাটিলেটের সংখ্যা স্বাভাবিক রাখতে এবং ডেঙ্গু সারাতে এটি উপকারী।

লেবুর রস: লেবুর রসে প্রচুর ভিটামিন ‘সি’ থাকে। ভিটামিন সি রক্তে প্লাটিলেট বাড়াতে সহায়তা করে। এছাড়াও ভিটামিন ‘সি’ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে তোলে। ফলে প্লাটিলেট ধ্বংস হওয়া থেকেও রক্ষা পায়।

পালং: আয়রন ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের অন্যতম উৎস পালং। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া শরীরে প্লাটিলেটের সংখ্যা বাড়াতে পারে।

ডাব: ডাবের পানিতে খনিজ বা ইলেকট্রোলাইটস আছে, যা ডেঙ্গু জ্বরে খুবই দরকারি।

কলিজা: কলিজা রক্তের প্লাটিলেটের পরিমাণ বৃদ্ধি করে। যে কোনো মাংসের কলিজা ভালোভাবে রান্না করে খান। এটি রক্তে আয়রনের পরিমাণ বৃদ্ধিতে ভূমিকা পালন রাখে।

 

টাইমস/এসআই

Share this news on: