আবারও এনজিওর শীর্ষে ব্র্যাক

টানা চতুর্থবারের মতো বিশ্বের এক নম্বর বেসরকারি উন্নয়ন সংস্থা হিসেবে স্বীকৃতি পেয়েছে ব্র্যাক। জেনেভাভিত্তিক গণমাধ্যম সংগঠন ‘এনজিও অ্যাডভাইজার’-এই তালিকা তৈরি করে।

মঙ্গলবার ‘এনজিও অ্যাডভাইজার’ এর ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়। ২০০৯ সাল থেকে এই র‌্যাঙ্কিং চালু হয়। সেরা ৫০০ উন্নয়ন সংস্থার তালিকা তৈরি করে তাদের এক বছরের কর্মকাণ্ড নিরীক্ষার পর এ ঘোষণা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রোহিঙ্গা শরণার্থী সমস্যা সমাধানে নেতৃত্ব দান, উদ্ভাবনী নতুন অংশীদারত্বের স্বীকৃতিস্বরূপ আন্তর্জাতিক ক্যাটাগরিতে ব্র্যাক এই স্বীকৃতি পেয়েছে।

ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ জানান, আন্তর্জাতিক এনজিওর মধ্যে আবার শীর্ষস্থানে যাওয়ার খবরে আমি খুশি। এ জন্য সহকর্মী ও শুভাকাঙ্ক্ষীদের আন্তরিক অভিনন্দন জানাই।

১৯৭২ সালে ফজলে হাসান আবেদ সিলেট জেলার শাল্লা এলাকায় ব্র্যাক প্রতিষ্ঠা করেন। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের পর ভারত থেকে ফিরে আসা উদ্বাস্তুদের ত্রাণ ও পুনর্বাসনে সহায়তামূলক কর্মকাণ্ডের মাধ্যমে এর যাত্রা শুরু হয়।

ব্র্যাক ক্ষুদ্রঋণ, শিক্ষা, স্বাস্থ্যসেবা, কৃষি, মানবাধিকার, নারী ও দরিদ্র জনগোষ্ঠীর ক্ষমতায়ন প্রভৃতি কার্যক্রমের মাধ্যমে দরিদ্র মানুষের জীবনমান পরিবর্তনের লক্ষ্যে কর্মসূচি পরিচালনা করছে বলে জানান ফজলে হাসান আবেদ।

 টাইমস/এএস

Share this news on:

সর্বশেষ