• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬

কাজে মানসিক চাপ সামলাবেন যেভাবে

কাজে মানসিক চাপ সামলাবেন যেভাবে

স্বাস্থ্য ডেস্ক১৪ অক্টোবর ২০১৯, ১০:৩৫এএম, ঢাকা-বাংলাদেশ।

শারীরিক সমস্যা নিয়ে আমরা সবাই কম বেশি সচেতন। শরীরকে সুস্থ রাখার জন্য আপ্রাণ কত চেষ্টাই না করি। কিন্তু শরীরের পাশাপাশি মনের সুস্থতাও যে জরুরী, সে খেয়াল রাখি ক’জনে?

অথচ, মানসিক চাপ আর অশান্তি থাকলে ইমেইলের উত্তর দেয়ার মতো ছোটখাটো কাজ করতেও অসম্ভব বলে মনে হয়। যাইহোক, সাধারণ কিছু কৌশল অবলম্বন করলেই আপনি খুব সহজে মানসিক দুরবস্থা কাটিয়ে নিজের কাজে মনোনিবেশ ঠিক রাখতে পারবেন।

চলুন এমন কয়েকটি কৌশল জেনে নিই-

সম্পূর্ণ দিনের রুটিন করুন
দৈনন্দিন রুটিনের অভাবে আপনি যখন আপনার সারাদিনের কাজগুলোর কথা ভাবেন তখন উত্তেজিত হয়ে ওঠেন। প্রতিদিনের কাজগুলি একটি নির্দিষ্ট গঠনের মধ্যে নিয়ে আসতে পারলে এর থেকে মুক্তি পাওয়া সম্ভব। এই সমস্যা সমাধানের চাবিকাঠি হলো সময় ব্যবস্থাপনা।

মানসিক কাউন্সিলর নিক ব্রায়ান্টের মতে, “নিজের পছন্দ মতো রুটিন করুন, কিন্তু একটি নির্দিষ্ট কাজের জন্য নির্দিষ্ট সময় ভাগ করে নিন”।

তালিকা তৈরি করুণ এবং তাতে লেগে থাকুন
আপনাকে দিনে কি কি করতে হবে তার একটা তালিকা তৈরি করুন। আপনার প্রয়োজনীয় কাজগুলি লেখার মধ্য দিয়ে আপনি সেগুলি করে ফেলার অনুপ্রেরণা অনুভব করবেন।

কাজ করতে আপনার ইচ্ছা না করলেও, তালিকা তৈরি করার মধ্য দিয়ে উৎপাদনশীলতা বৃদ্ধি পায় এবং অমনোযোগিতা হ্রাস পায়। এমন কাজ দিয়ে শুরু করুন যেটি করতে আপনার ভালো লাগে।

কাজগুলোকে ছোট ছোট ধাপে বিভক্ত করে নিন
যখন তালিকা বানাচ্ছেন তখন প্রত্যেক কাজকে ছোট ছোট ধাপে বিভক্ত করে নিন। যখন আপনি এক একটি ধাপ অতিক্রম করবেন তখন আপনার মধ্যে কাজ করার স্পৃহা আরও বাড়তে থাকবে।

নিজেকে সৎভাবে মূল্যায়ন করুন
যখন আপনি রাগান্বিত, দুঃখিত বা বিষণ্ণ তখন তার কারণ খুঁজে বের করে তা সমাধানের চেষ্টা করুন। কারণ, যখন আমাদের কাজের মধ্যে একটি বাধা চলে আসে তখন বাধাটি অতিক্রম না করা পর্যন্ত আমরা কাজে মনোনিবেশ করতে পারিনা। তাই কাজে গতি ফিরিয়ে আনতে হলে সঠিক সমস্যা চিহ্নিত করে তার সমাধান বের করতে হবে।

আপনার অগ্রগতি পর্যালোচনা করুন
আপনি আপনার রুটিন কতটা অনুসরণ করতে পারছেন সৎভাবে তা পর্যালোচনা করুন। সপ্তাহে অন্তত একবার আপনার সারা সপ্তাহের কাজের অগ্রগতি পর্যালোচনা করা উচিৎ। এতে করে নিজের যোগ্যতা সম্পর্কে আপনার আস্থা তৈরি হবে এবং কাজের চাপে আপনি ঘাবড়ে যাবেন না।

পাঁচ মিনিটের বিরতি নিন
কাজের খুব চাপ থাকলে আর আপনি যদি তাতে দিশাহারা অনুভব করেন তাহলে ছোট্ট করে পাঁচ মিনিটের একটা বিরতি নিয়ে নিন। চা, কফি বা পানি পান করে অথবা হাঁটাহাঁটি করে পাঁচ মিনিট সময় ব্যয় করুন। এরপর কাজে ফিরে আসলে আপনি তাতে মনোযোগ স্থাপন করতে পারবেন।

কাজে অনুপ্রেরণার জন্য প্লে-লিস্ট তৈরি করুন
অনেকেই একটি নির্দিষ্ট প্লে-লিস্ট তৈরি করে রাখেন আর কঠিন কোনো কাজের মধ্য দিয়ে যাবার সময় তা শোনেন। এটি আপনাকে কাজের উপযোগী মানসিকতা তৈরিতে এবং নিরুদ্বেগ থাকতে সাহায্য করবে। তথ্যসূত্র: হেলথলাইন.কম

 

টাইমস/এনজে/জিএস

শুভ জন্মদিন নন্দিত লেখক-কিংবদন্তী নির্মাতা

শুভ জন্মদিন নন্দিত লেখক-কিংবদন্তী নির্মাতা

বাংলা সাহিত্যের নন্দিত লেখক ও কিংবদন্তী নির্মাতা হুমায়ূন আহমেদের ৭১তম

বুড়িচংয়ে ইলিশ মাছ বোঝাই ট্রাক খাদে, দুইজনের প্রাণহানি

বুড়িচংয়ে ইলিশ মাছ বোঝাই ট্রাক খাদে, দুইজনের প্রাণহানি

কুমিল্লার বুড়িচং উপজেলার ইলিশ মাছ বোঝাই মিনি ট্রাক খাদে পড়ে

কথার জাদুকরের বিখ্যাত যত উক্তি

কথার জাদুকরের বিখ্যাত যত উক্তি

বরেণ্য কথাশিল্পী, চলচ্চিত্র-নাটক নির্মাতা হুমায়ূন আহমেদের ৭১তম জন্মবার্ষিকী আজ (বুধবার)।

অর্থনীতি

অস্ট্রেলিয়া থেকে বিমানে এল ২২৫ গরু   

অস্ট্রেলিয়া থেকে বিমানে এল ২২৫ গরু  

অস্ট্রেলিয়া থেকে পণ্যবাহী বিমানে করে ২২৫টি গরু বাংলাদেশে এসেছে। ইয়ন গ্রুপের ইয়ন বায়ো সায়েন্স লিমিটেড এসব গরু এনেছে। মঙ্গলবার ভোরে গরু বহনকারী কার্গো বিমানটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। এর আগে অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিমানবন্দর থেকে রওনা দেয় বিমানটি।

জাতীয়

ঘন কুয়াশায় চালক সিগন্যাল দেখতে পাননি: রেলওয়ে মহাপরিচালক

ঘন কুয়াশায় চালক সিগন্যাল দেখতে পাননি: রেলওয়ে মহাপরিচালক

কসবার ট্রেন দুর্ঘটনা বিষয়ে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামছুজ্জামান জানিয়েছেন, তূর্ণা নিশীথা ট্রেনটি ৬০-৬৫ কিলোমিটার গতিতে চলছিল। ঘন কুয়াশার কারণে চালক লাল সংকেত সিগন্যাল দেখতে পাননি। তূর্ণা নিশীথার চালক যখন সংকেত দেখতে পান, তখন ইর্মাজেন্সি ব্রেক করেন।

জাতীয়

কোম্পানীগঞ্জে ধানক্ষেতে মিলল যুবকের লাশ

কোম্পানীগঞ্জে ধানক্ষেতে মিলল যুবকের লাশ

নোয়াখালীর কোম্পানীগঞ্জে ধানক্ষেত থেকে অজ্ঞাতপরিচয় এক যুবকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। বুধবার সকাল সাড়ে ৯টার দিকে চরএলাহী ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ড গাংচিল রাস্তা এলাকার একটি ধানক্ষেত থেকে মরদেহটি উদ্ধার করা হয়।

উক্তি প্রতিদিন

“বেশি কথা বলা নির্বুদ্ধিতার নিদর্শন”

“বেশি কথা বলা নির্বুদ্ধিতার নিদর্শন”

প্রাচীন গ্রিসের প্রভাবশালী তিন দার্শনিকের একজন অ্যারিস্টটল। অন্য দু’জন হলেন সক্রেটিস ও প্লেটো। সক্রেটিসের ছাত্র ছিলেন প্লেটো আর প্লেটোর ছাত্র অ্যারিস্টটল। অ্যারিস্টটলকে প্রাণীবিজ্ঞানের জনক বলা হয়।

লাইফস্টাইল

হাই হিলের জুতা ব্যবহারে সাবধান

হাই হিলের জুতা ব্যবহারে সাবধান

হাই হিল ফ্যাশন সচেতন নারীদের প্রাত্যহিক জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। আজকাল নারীরা ফ্যাশন নিয়ে প্রচুর পরীক্ষা-নিরীক্ষা করেন, পোশাকের সঙ্গে মানানসই হাই হিল জুতা তাদের চাই-ই চাই।

স্বাস্থ্য

স্বাদে টক তেঁতুলের চোখ ধাঁধানো পুষ্টিগুণ

স্বাদে টক তেঁতুলের চোখ ধাঁধানো পুষ্টিগুণ

তেঁতুলের নাম শুনতেই জিভে পানি এসে যায়। Fabaceae পরিবারের অন্তর্ভুক্ত টক জাতীয় এই ফলটির বৈজ্ঞানিক নাম Tamarindus indica। তেঁতুল পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। যদিও গ্রামাঞ্চলের কেউ কেউ মনে করেন, তেঁতুল খেলে রক্ত পানি হয়ে যায়; সে সঙ্গে বুদ্ধিও কমে। এজন্য বাচ্চাদের তেঁতুল খেতে বারণ করা হয়