• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭

স্বাদে টক তেঁতুলের চোখ ধাঁধানো পুষ্টিগুণ

স্বাদে টক তেঁতুলের চোখ ধাঁধানো পুষ্টিগুণ

ফিচার ডেস্ক১৩ নভেম্বর ২০১৯, ০৯:৫৭এএম, ঢাকা-বাংলাদেশ।

তেঁতুলের নাম শুনতেই জিভে পানি এসে যায়। Fabaceae পরিবারের অন্তর্ভুক্ত টক জাতীয় এই ফলটির বৈজ্ঞানিক নাম Tamarindus indica। তেঁতুল পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। যদিও গ্রামাঞ্চলের কেউ কেউ মনে করেন, তেঁতুল খেলে রক্ত পানি হয়ে যায়; সে সঙ্গে বুদ্ধিও কমে। এজন্য বাচ্চাদের তেঁতুল খেতে বারণ করা হয়।

গবেষকদের মতামত অনুযায়ী, বাস্তবে ঠিক উল্টো। ইউনানি, আয়ুর্বেদি, হোমিও এবং অ্যালোপ্যাথিক ওষুধের কাঁচামাল হিসেবে তেঁতুল সমাদৃত। এর পাকা ফল হৃদরোগের জন্য উপকারী। এছাড়াও তেঁতুল উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং রক্ত পরিষ্কার করে। মস্তিষ্কে চিন্তা করার ক্ষমতা বাড়িয়ে দেয়। কাঁচা তেঁতুল খেতে টক, পাকা ফল টক-মিষ্টির এক ভিন্ন স্বাদ।

পুষ্টি বিজ্ঞানীদের মতে, প্রতি ১০০ গ্রাম ভক্ষণযোগ্য কাঁচা তেঁতুলে ক্যালসিয়াম আছে ২৪ মিলিগ্রাম এবং পাকা তেঁতুলে রয়েছে ১৭০ মিলিগ্রাম। আয়রনের পরিমাণ কাঁচাফলে ১ মিলিগ্রাম এবং পাকাফলে আছে ১০.৯ মিলিগ্রাম করে।

কাঁচা তেঁতুলে অন্য পুষ্টি উপাদানগুলো হলো- ১.১ গ্রাম আমিষ, ১৩.৯ গ্রাম শর্করা, ০.২ গ্রাম চর্বি, ০.০১ মিলিগ্রাম ভিটামিন-বি১, ০.০২ মিলিগ্রাম ভিটামিন-বি২, ৬ মিলিগ্রাম ভিটামিন-সি, ১.২ গ্রাম খনিজ লবণ এবং খাদ্যশক্তি আছে ৬২ কিলোক্যালরি।

পাকা তেঁতুলে পুষ্টির পরিমাণ অনেক বেশি। এর প্রতি ফলে ৩.১ গ্রাম আমিষ, ৬৪.৪ গ্রাম শর্করা, ০.১ গ্রাম চর্বি, ০.০৭ মিলিগ্রাম ভিটামিন-বি২, ৩ মিলিগ্রাম ভিটামিন-সি, ০.১ মিলিগ্রাম ভিটামিন-ই, ১১৩ মিলিগ্রাম ফসফরাস, ২৮ মিলিগ্রাম সোডিয়াম, ৬২৮ মিলিগ্রাম পটাসিয়াম, ৯২ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম, ১.৩ মিলিগ্রাম সিলিনিয়াম, ০.১২ মিলিগ্রাম দস্তা, ০.৮৬ মিলিগ্রাম তামা এবং খাদ্যশক্তি আছে ২৮৩ কিলোক্যালরি।

চলুন জেনে নিই তেঁতুলে অবিশ্বাস্য স্বাস্থ্য উপকারিতা-

হার্ট ঠিক রাখে
দেখা গেছে তেঁতুল খুবই হার্ট ফ্রেন্ডলি। এতে উপস্থিত ফ্ল্যাভরনয়েড ব্যাড কোলেস্টেরল কমায় এবং গুড কোলেস্টেরল বাড়ায়। এছাড়াও রক্তে ট্রাইগ্লিসারাইড (এক ধরনের ফ্যাট) জমতে দেয় না। এতে উপস্থিত উচ্চ পটাশিয়াম রক্তচাপ কম করতে সাহায্য করে।

হজম শক্তি বাড়ায়‚ কোষ্ঠকাঠিন্য তাড়ায়
পেট ব্যথা বা কোষ্ঠকাঠিন্যর মতো সমস্যা থেকে সমাধান পেতে চাইলে তেঁতুলের সাহায্য নিন। তেঁতুলের মধ্যে টার্টারিক অ্যাসিড‚ ম্যালিক অ্যাসিড ও পটাশিয়াম রয়েছে, যা কোষ্ঠন্যকাঠিন্য দূর করে। আয়ুর্বেদে তেঁতুল পাতা ডায়রিয়া সারাতে ব্যবহার হয়। এছাড়া তেঁতুল গাছের ছাল ও শিকড় পেটের ব্যথা সারাতে ব্যবহার করা হয়।

ত্বক উজ্জ্বল করে
তেঁতুলে উপস্থিত হাইড্রক্সি অ্যাসিড ত্বকের এক্সফলিয়েশন করতেও সাহায্য করে। যার ফলে মরা কোষ উঠে যায় এবং ত্বক উজ্জ্বল দেখায়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে
তেঁতুলের বীজ ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সক্ষম। এছাড়াও রক্তে চিনির মাত্রাও ঠিক রাখে। এতে উপস্থিত এক ধরনের এনজাইম রয়েছে, যা রক্তে চিনির মাত্রা কমাতে সাহায্য করে।

ক্যান্সার রোধ করে
তেঁতুলে উচ্চ পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট আছে, যা কিডনি ফেলিওর ও কিডনি ক্যান্সার রোধ করতে সাহায্য করে।

ওজন কমায়
তেঁতুলে উচ্চমাত্রায় ফাইবার আছে, আর একই সঙ্গে এটা সম্পূর্ণ ফ্যাট ফ্রি। রিসার্চ করে দেখা গেছে রোজ তেঁতুল খেলে ওজন কমে।

ক্ষত সারিয়ে তোলে
তেঁতুল গাছের পাতা ও ছাল অ্যান্টি সেপটিক এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল‚ ফলে ক্ষত সারিয়ে তুলতে সাহায্য করে।

লিভার সুরক্ষিত রাখে
তেঁতুল আমাদের লিভার বা যকৃতকেও ভালো রাখে। পরীক্ষা করে দেখা গেছে নিয়মিত তেঁতুল পাতা ব্যবহার করে উচ্চমাত্রায় মদ্যপানের ফলে ড্যামেজড লিভার অনেকটা সেরে উঠেছে।

সর্দি-কাশি সারাতে সাহায্য করে
তেঁতুল অ্যালার্জি প্রতিরোধক হিসেবে কাজ করে। এছাড়া এতে উপস্থিত ভিটামিন সি শরীরের ইমিউনিটি বাড়ায়।

 

টাইমস/জিএস

আক্রান্ত ১ লাখ ৯০ হাজার ছাড়ালো, আরও ৩৩ জনের মৃত্যু

আক্রান্ত ১ লাখ ৯০ হাজার ছাড়ালো, আরও ৩৩ জনের মৃত্যু

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় আরও ৩৩ জনের মৃত্যু হয়েছে।

‘আয়া সোফিয়া’ ইস্যূতে তুরস্কের পাশে রাশিয়া

‘আয়া সোফিয়া’ ইস্যূতে তুরস্কের পাশে রাশিয়া

ঐতিহাসিক যুদ্ধের মাধ্যমে ইস্তাম্বুল বিজয় করেন উসমানি খলিফা সুলতান মুহাম্মদ

‘সুমন আমি জেকেজির ডা. সাবরিনা বলছি, তুমি খুব কিউট’

‘সুমন আমি জেকেজির ডা. সাবরিনা বলছি, তুমি খুব কিউট’

আলোচিত-সমালোচিত ডা. সাবরিনা চৌধুরীর মোবাইল ফোন চেক করে প্রতারণার নানা

জাতীয়

ঈদে কর্মস্থল ছাড়তে পারবে না বেসরকারি চাকরিজীবীরাও

ঈদে কর্মস্থল ছাড়তে পারবে না বেসরকারি চাকরিজীবীরাও

আসন্ন ঈদুল আজহায় সরকারি চাকরিজীবীদের পাশাপাশি এবার বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরাও কর্মস্থল ত্যাগ করতে পারবেন না। করোনাভাইরাসের বিস্তার রোধে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। এরই মধ্যে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

চাকরি

গুগলে ডাক পেয়ে আয়ারল্যান্ডে গেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তামিম

গুগলে ডাক পেয়ে আয়ারল্যান্ডে গেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তামিম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্সের ছাত্র তামিম আদ্দারি গুগলে ডাক পেয়েছেন। তিনি ইতিমধ্যে আয়ারল্যান্ডে পাড়ি জমিয়েছেন

প্রবাস

চীনে সেরা ছাত্রের পুরষ্কার পেলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রিশাদ

চীনে সেরা ছাত্রের পুরষ্কার পেলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রিশাদ

এবার চীনে সেরা ছাত্রের পুরষ্কার পেয়েছেন বাংলাদেশি শিক্ষার্থী মো. রিশাদ। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অনার্স পাশ করেছেন। চীনের

চাকরি

এবার গুগলে ডাক পেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাহজাবিন

এবার গুগলে ডাক পেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাহজাবিন

শারমীন মাহজাবিন রাখীর পড়াশোনা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্সে। ২০তম ব্যচের ওই ছাত্রী এবার শীর্ষ সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠান গুগলে ডাক পেয়েছেন

চাকরি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরেক ছাত্রীর স্বপ্নজয়, ডাক পেলেন গুগলে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরেক ছাত্রীর স্বপ্নজয়, ডাক পেলেন গুগলে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্সের ২১তম ব্যাচের ছাত্রী নাহিয়ান আশরাফ রাঈদা এবার শীর্ষ সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠান গুগলে ডাক পেয়েছেন।

স্বাস্থ্য

জুস পানে দূর করুন মাইগ্রেনের অসহ্য যন্ত্রণা

জুস পানে দূর করুন মাইগ্রেনের অসহ্য যন্ত্রণা

মাইগ্রেনের মাথাব্যথা একবার শুরু হলে সহজে যেতেই চায় না। যন্ত্রণার তীব্রতা অনুযায়ী এর স্থায়িত্ব ২/৩ দিন পর্যন্ত হতে পারে। এর ভয়াবহ মাথাব্যথার সাথে যারা পরিচিত, তারাই জানেন এটি কি ধরণের যন্ত্রণাদায়ক। সাধারণ পেইনকিলারে এই মাইগ্রেনের মাথাব্যথা দূর করা সম্ভব হয়ে উঠে না। এই মাইগ্রেনের ব্যথা দূর করার রয়েছে দারুণ কিছু উপায়। সাধারণ ২ টি জুস পানের ফলে নিমেষে দূর হয়ে যাবে মাইগ্রেনের মারাত্মক মাথাব্যথা।