• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭

কৃষি কথা

সফল কৃষক নবদ্বীপের চুই ঝালের কলম যাচ্ছে ভারতে

সফল কৃষক নবদ্বীপের চুই ঝালের কলম যাচ্ছে ভারতে

‘চুই ঝাল’ (লতা জাতীয় মসলা গাছ) চাষ করে সফল হয়েছেন খুলনার ডুমুরিয়া উপজেলার কৃষক নবদ্বীপ মল্লিক। খুলনা ও যশোর অঞ্চলে চুই ঝালের ব্যাপক চাহিদা রয়েছে। স্বল্প খরচ আর বেশি লাভ বলে স্থানীয় কৃষকরা ‘চুই’ চাষে দিন দিন আগ্রহী হচ্ছেন। মসলা জাতীয় চুই ঝাল ও তার কলম বিক্রির জন্য কোনো ঝামেলা পোহাতে হয় না। বর্তমানে প্রতিবেশী দেশ ভরতেও রপ্তানি করা হচ্ছে

খাদ্য নিরাপত্তা নিশ্চিত করবে আউশের চার নতুন জাত

খাদ্য নিরাপত্তা নিশ্চিত করবে আউশের চার নতুন জাত

আউশ মৌসুমে রেকর্ড পরিমাণ ফলন দিয়েছে উচ্চ ফলনশীল স্বল্প জীবনকাল সম্পন্ন খরা সহিষ্ণু আউশ ধানের নতুন ৪টি জাত। জাতগুলো হেক্টর প্রতি বোরো মৌসুমের মতো ফলন দিতে সক্ষম। এ জাত ছড়িয়ে দিয়ে আউশ মৌসুমে ধানের উৎপাদন বৃদ্ধি করে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব বলে জানিয়েছেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) গোপালগঞ্জ আঞ্চলিক কার্যালয় ও কৃষি সম্প্রসারণের পদস্থ কর্মকর্তারা।

সন্ত্রাসের জনপদে সবজি চাষে অভাবনীয় সাফল্য

সন্ত্রাসের জনপদে সবজি চাষে অভাবনীয় সাফল্য

মেহেরপুরের গাংনী উপজেলার কুমারীডাঙ্গা ও রাজাপুর গ্রাম দুটি এক সময় ছিল মাদকের আখড়া। সন্ত্রাসীদের নিরাপদ আস্তানা। তিন জেলার সীমানা হওয়ায় গ্রামটি ছিল আতংকের জনপদ। এই গ্রামের মাঠের মধ্য নিয়ে বয়ে চলা নির্জন রাস্তা দিয়ে দিনের বেলায়ও কেউ চলাচল করতে সাহস পেত না।

হাওরের ৭৭ ভাগ ধান কাটা শেষ: কৃষি মন্ত্রণালয়

হাওরের ৭৭ ভাগ ধান কাটা শেষ: কৃষি মন্ত্রণালয়

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে লকডাউনের মধ্যে ইতোমধ্যে হাওর অঞ্চলের ৭৭ শতাংশ ধান কৃষকরা কেটে ঘরে তুলেছেন বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। শুক্রবার কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা কামরুল ইসলাম ভূঁইয়া বিষয়টি জানিয়েছেন। বিজ্ঞপ্তিতে বলা হয়, “কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যানুসারে, ইতোমধ্যে হাওরের প্রায় ৭৭ শতাংশ বোরো ধান কর্তন শেষ হয়েছে। পাকা অবস্থায় রয়েছে ১০ শতাংশ এবং এখনও পাকেনি ১৩ শতাংশ বোরো ধান।”

ধানের তিনশ জাতের ৩৮ রকম ব্যবহার

ধানের তিনশ জাতের ৩৮ রকম ব্যবহার

বাংলাদেশে এলাকাভিত্তিক বিভিন্ন জাতের ধান আবাদের প্রচলন রয়েছে। ধান থেকে চাল সংগ্রহের পর ভাত, পোলাও, বিরিয়ানি রান্নাসহ পিঠা তৈরি করা হয়। ধানের প্রধান ও সবচেয়ে বেশি ব্যবহার বলতে কেবল এটুকই সবার জানা। কিন্তু, আরও অসংখ্য কাজেও যে ধানের ব্যবহার হয়ে থাকে তা অনেকেরই অজানা। ধানের বিভিন্ন জাতের অনেক অজানা তথ্য সংগ্রহ করেছেন প্রতিবেশ ও প্রাণবৈচত্র্য সংরক্ষণ গবেষক পাভেল পার্থ। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার সময় থেকেই তিনি জন উদ্ভিদ নিয়ে কাজ করেছেন।

নারকেল ঝরে পড়ার কারণ ও প্রতিকার

নারকেল ঝরে পড়ার কারণ ও প্রতিকার

নারিকেল অর্থকরী ফল ও তেলজাতীয় ফসল। প্রায় সবার বাড়িতে দু’একটি নারকেল গাছ রয়েছে। এসব গাছে বিভিন্ন সময় নানা সমস্যা দেখা দেয়। এর মধ্যে কচি অবস্থায় নারকেল ঝরে পড়া একটি প্রধান সমস্যা। সাধারণত নারকেল গাছে ফুল আসার পর থেকে ডাব পর্যন্ত নারকেল ঝরে পড়ার কয়েকটি কারণ হতে পারে।