• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭

ধানের তিনশ জাতের ৩৮ রকম ব্যবহার

ধানের তিনশ জাতের ৩৮ রকম ব্যবহার

ফিচার ডেস্ক১৯ এপ্রিল ২০২০, ০৯:৫৫এএম, ঢাকা-বাংলাদেশ।

বাংলাদেশে এলাকাভিত্তিক বিভিন্ন জাতের ধান আবাদের প্রচলন রয়েছে। ধান থেকে চাল সংগ্রহের পর ভাত, পোলাও, বিরিয়ানি রান্নাসহ পিঠা তৈরি করা হয়। ধানের প্রধান ও সবচেয়ে বেশি ব্যবহার বলতে কেবল এটুকই সবার জানা। কিন্তু, আরও অসংখ্য কাজেও যে ধানের ব্যবহার হয়ে থাকে তা অনেকেরই অজানা।

ধানের বিভিন্ন জাতের অনেক অজানা তথ্য সংগ্রহ করেছেন প্রতিবেশ ও প্রাণবৈচত্র্য সংরক্ষণ গবেষক পাভেল পার্থ। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার সময় থেকেই তিনি জন উদ্ভিদ নিয়ে কাজ করেছেন। দেশে তিন’শ জাতের ধানের ৩৮ রকমের ব্যবহার দেখতে পেয়েছেন তিনি। ‘বাংলাদেশের স্থানীয় ধান জাতের জন-উদ্ভিদ সমীক্ষা’ নামে তিন বছর মেয়াদী এক গবেষণায় এসব তথ্য তুলে ধরেছেন এ গবেষক।

পাভেল পার্থ বলেন, ৫৩টি জেলার বিভিন্ন জায়গায় ১৮টি জনগোষ্ঠীর মধ্য থেকে একক ও দলীয় সাক্ষাতের মাধ্যমে তথ্য সংগ্রহ করা হয়েছে। তবে অধিকাংশ তথ্যই প্রবীণ কৃষক ও নারীদের কাছ থেকে নেয়া। এই গবেষণার প্রায় সব তথ্যই নতুন।

তিন’শ জাতের ধানের মধ্য রয়েছে আমন মৌসুমের ২১২টি, আউশ মৌসুমের ৩৫টি, বোরো মৌসুমের ২৩টি ও ৩০টি ঝুম ধান। এই তিন’শ জাতের ধানের মধ্য ২৯৮টি জাতের ধান সবচেয়ে বেশি ব্যবহার করা হয়। একটি মাত্র বোনো ধানের দুটি জাত পাওয়া গেছে। এর ব্যবহার দুই রকমের।

গবেষণায় বলা হয়েছে, ১৫ রকমের ধান চিকিৎসায় (গ্রাম অঞ্চলে বেশি ব্যবহার হয়), ৩৩ রকমের ধান বিভিন্ন খাবার তৈরিতে, ২০ রকমের ধান ৩০ ধরণের পিঠা তৈরিতে, ২৬ রকমের ধান মুড়ি তৈরিতে, ১০ রকমের ধান খই তৈরিতে, ৯ রকমের ধান চিড়া তৈরিতে, ২৯ রকমের ধান শুধু প্রতিদিনের খাবার ভাত হিসেবে ব্যবহার করা হয়।

৩১ রকমের ধান ৫৩টি জায়গার ১৮টি কমিউনিটির ভেতরে ৩০ রকমের পূজা পার্বণে এবং ১৯ রকমের ধান নবান্ন উৎসবে ব্যবহার করা হয়।

২০ রকমের সুগন্ধি ধান রয়েছে, যা ৭ রকমের খাবার তৈরিতে এবং ১৬ রকমের ধান বিভিন্ন আদিবাসীরা মদ তৈরিতে ব্যবহার করে থাকেন। ৭ রকমের ধান থেকে যে ছাই তৈরি করা হয় তার ৫ রকমের ব্যবহার আছে।

১২ রকমের ধানের সঙ্গে স্থানীয় জনগোষ্ঠীর প্রতিবেশিক জ্ঞান আছে। ১৩ রকমের ধান শুধু পান্তা ভাত তৈরিতে ব্যবহার করা হয়। ৮ রকমের ধান বাদরিক, কড়া আদিবাসীরা ইঁদুরের গর্ত থেকে সংগ্রহ করেন। ১৪ রকমের ধানের বর্ণনা রয়েছে, যেখানে কোনো ধানের ভাত কীসের সঙ্গে খেতে ভালো তার সবিস্তার উল্লেখ আছে।

চার রকমের ধান খুদ হিসেবে, ১৫ রকমের ধানের খড় ও তুষ ঘরবাড়ি তৈরিতে (ঘরের চাল না হয় দেয়াল), ১২ রকমের ধান খড় ও তুষ গরু, ছাগল, কুকুরের খাবার হিসেবে, পাঁচ রকমের ধানের খড় ও তুষ জ্বালানি হিসেবে ব্যবহার করা হয়।

পাঁচ রকমের ধান মাজনি হিসেবে, ২০ রকমের ধান দড়ি তৈরিতে, নয় রকমের ধানের তুষ ফল পাকানোর জন্য, পাঁচ রকমের ধান ডেকেরোশনের কাজে, ছয় রকমের ধানের মাড় খাবার হিসেবে, চার রকমের ধানের তুষ হাঁস মুরগির ডিম ফোটানোতে ব্যবহার করা হয়।

গবেষণায় দেখা গেছে যে, সাত রকমের ধানের সঙ্গে পৌরাণিক কাহিনী জড়িত। দুই রকমের ধানের ব্যবহারের ক্ষেত্রে সামাজিক নিষেধাজ্ঞা রয়েছে। আর চারটি ধানের জাতের কথা গানে-গীতে ব্যবহার করা হয়। চার রকমের ধানের তুষের আগুন দিয়ে চোখের কাজল তৈরি হয় আর চার রকম ধানের মাথা থেকে পাকা চুল আনার জন্য ব্যবহার হয়।

গবেষণার পদ্ধতি সম্পর্কে পাভেল পার্থ জানান, পৃথিবীতে জন উদ্ভিদ সমীক্ষার কয়েকটি স্বীকৃত পদ্ধতি আছে। সেগুলো অনুসরণ করেই এ গবেষণা পরিচালিত হয়েছে। এ গবেষণার তথ্য সংরক্ষণ করা জরুরি বলেও মত প্রকাশ করেন এ গবেষক।

গবেষণা বিষয়ে বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. জীবনকৃষ্ণ বিশ্বাস সংবাদ মাধ্যমকে বলেন, স্থানীয় ধানের জাত নিয়ে কাজ করায় গবেষকের প্রশংসা করেছেন।

 

টাইমস/জেএস

সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড, কমেছে শনাক্ত

সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড, কমেছে শনাক্ত

দেশে গত ২৪ ঘন্টায় ৫ হাজার ৩৪৩ জন নতুন করোনা

অরাজকতা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী

অরাজকতা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, কেউ অরাজকতা করলে, জনগণের জানমালের ক্ষতি

সোমবার বন্ধ হচ্ছে বইমেলা

সোমবার বন্ধ হচ্ছে বইমেলা

আগামী সোমবার (১২ এপ্রিল) অমর একুশে গ্রন্থমেলা শেষ হচ্ছে। সংস্কৃতি

আন্তর্জাতিক

মিয়ানমারে এক রাতে সেনাদের গুলিতে নিহত ৬০

মিয়ানমারে এক রাতে সেনাদের গুলিতে নিহত ৬০

জান্তা বিরোধী বিক্ষোভ দমাতে আরও কঠোর অবস্থান নিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী। শুক্রবার (৯ এপ্রিল) রাত থেকে শনিবার সকাল পর্যন্ত সামরিক বাহিনীর অভিযানে দেশটিতে কমপক্ষে ৬০ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন।

জাতীয়

টাঙ্গাইলে ব্রিজ ভেঙে ট্রাক খাদে, যোগাযোগ বন্ধ

টাঙ্গাইলে ব্রিজ ভেঙে ট্রাক খাদে, যোগাযোগ বন্ধ

টাঙ্গাইলের নাগরপুরে ব্রিজ ভেঙে খাদে পড়ে গেছে বালুভর্তি একটি ট্রাক। শুক্রবার (৯ এপ্রিল) রাত ৯টার দিকে নাগরপুর দরগ্রাম ভায়া ছনকা বাজার সড়কের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্ন ব্রিজটি ভেঙে যায়। এতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সড়কসহ পাশের মানিকগঞ্জ জেলার দৌলতপুর, সাটুরিয়া ও ঢাকাগামী সড়কে সরাসরি যোগাযোগ বন্ধ রয়েছে।

জাতীয়

গাইবান্ধায় আ'লীগ নেতার বাড়িতে ব্যবসায়ীর ঝুলন্ত লাশ

গাইবান্ধায় আ'লীগ নেতার বাড়িতে ব্যবসায়ীর ঝুলন্ত লাশ

গাইবান্ধা জেলা আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক মাসুদ রানার বাসা থেকে এক ব্যবসায়ীর ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। শনিবার (১০ এপ্রিল) দুপুরে গাইবান্ধা শহরের খানকা শরীফ সংলগ্ন নারায়ণপুর এলাকা থেকে এই লাশ উদ্ধার করা হয়।

জাতীয়

নোয়াখালীতে শিশুকে ধর্ষণ, গ্রেপ্তার ৩

নোয়াখালীতে শিশুকে ধর্ষণ, গ্রেপ্তার ৩

নোয়াখালীর চাটখিল উপজেলায় এক শিশুকে (১২) ধর্ষণ ও ধর্ষণের চেষ্টার অভিযোগ উঠেছে। এ ঘটনায় তিন ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

জাতীয়

কাশিমপুর কারাগারে হাজতির মৃত্যু

কাশিমপুর কারাগারে হাজতির মৃত্যু

মাদক মামলায় গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে থাকা এক হাজতির মৃত্যু হয়েছে। গতকাল শুক্রবার রাতে কারাগার থেকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

উক্তি প্রতিদিন

“কৃতজ্ঞ কুকুর অকৃতজ্ঞ মানুষের চেয়ে শ্রেয়”

“কৃতজ্ঞ কুকুর অকৃতজ্ঞ মানুষের চেয়ে শ্রেয়”

আবু মুহাম্মদ মুসলিহ আল দীন বিন আবদাল্লাহ শিরাজি বা শেখ সাদি ছিলেন মধ্যযুগের গুরুত্বপূর্ণ ফার্সি কবিদের অন্যতম। ফারসিভাষী দেশের বাইরেও তিনি সমান সমাদৃত।