• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৭ ফাল্গুন ১৪২৬

বুদ্ধিপ্রতিবন্ধী শিশুদের শিক্ষায় ‘পাখি ফাউন্ডেশন’

বুদ্ধিপ্রতিবন্ধী শিশুদের শিক্ষায় ‘পাখি ফাউন্ডেশন’

নিজস্ব প্রতিবেদক১০ জুলাই ২০১৯, ০৯:৪৫এএম, ঢাকা-বাংলাদেশ।

অটিজম ও বুদ্ধিপ্রতিবন্ধীদের নিয়ে পাখি ফাউন্ডেশন স্কুলটি এখন যেকোনো প্রতিবন্ধীদের দ্বার খুলেছে। তবে দুইবছর আগে হওয়া স্কুলটি ছোট পরিসরের হলেও এখানে শিক্ষার্থীর সংখ্যা ৩১ জন। আর তাদেরও প্রভাতি ও দিবা শিফট রয়েছে।

জানা গেছে, এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয়েছে ২০১৭ সালে। প্রতিষ্ঠানটিতে শিক্ষক রয়েছেন সাতজন। আর শিক্ষার্থী সংখ্যা ৩১ জন। আর শিক্ষিকরা সবাই প্রশিক্ষণপ্রাপ্ত।

পুরান ঢাকার স্থায়ী বাসিন্দা হাসিনা বানু বাংলাদেশ টাইমস’কে বলেন, আমার ছেলে তৌহিদ একজন প্রতিবন্ধী। তার শরীরে এডিএসডি ধরা পড়েছে। সে একজন প্রতিবন্ধী ও বিশেষ চাহিদা সম্পন্ন শিশু। তাই এখানে বিশেষ শিক্ষা ও বিশেষ পরিচর্যার জন্য একটি প্রতিষ্ঠান খোলা হয়েছে। তিনি তার সন্তানকে এই প্রতিষ্ঠানে ভর্তি করিয়েছেন।

আরেক অভিভাবক পুরান ঢাকার আন্না ঘোষ বাংলাদেশ টাইমস’কে জানান, তার শ্রবণ ও বাক প্রতিবন্ধী ছেলে সজিব দাসের জন্য কোনো বিদ্যালয় বা পরিচর্যা কেন্দ্র খুঁজে পাননি। পুরান ঢাকার হেমেন্দ্র দাস লেনে (পাখি) স্কুল নামে বিশেষ শিক্ষা ও সেবা দান কেন্দ্র খোলা হয়েছে। তাই এখানে ছেলেকে ভর্তি করিয়েছি।

স্থানীয়রা জানান, সমাজের অবহেলিত সুবিধা বঞ্চিত ও বিশেষ চাহিদা সম্পন্ন (প্রতিবন্ধী) শিশুদের শিক্ষার সুযোগ করে দিতে এগিয়ে এসেছে পাখি বিদ্যালয়টি। বুদ্ধি প্রতিবন্ধী শিশুদের জন্য পুরান ঢাকায় প্রথম গড়ে উঠেছে একটি শিক্ষা প্রতিষ্ঠান।

স্কুল সূত্রে জানা গেছে, বর্তমানে যে সেবাগুলো পরিচালিত হচ্ছে, তার মধ্যে বিশেষ চাহিদা সম্পন্ন (প্রতিবন্ধী) শিশুদের জন্যে থেরাপিভিত্তিক বিশেষ শিক্ষা কার্যক্রম, অকুপেশনাল থেরাপি কনসালটেনসি, সেন্সরিইন্টিগ্রেশন থেরাপি, শিশুর দৈনিক কাজ ও খেলাধুলা প্রশিক্ষণ, অভিভাবক কাউন্সেলিং, বিলম্বিত কথা বলা শিশুর জন্যে থেরাপি ও প্যারেন্ট কাউন্সেলিং, আউটডোর ক্লিনিক্যাল ও এডুকেশনাল সাইকোলজিক্যাল কনসালটেনসি, আউটডোর সাইকোলজিক্যাল, অকুপেশনাল, ফিজিওলজি ও স্পিচ থেরাপি সেশনসহ অন্য সব সেবা।

বিশেষ স্কুলের প্রতিষ্ঠাতা ও বর্তমান চেয়ারম্যান ঝুমানা মল্লিক বাংলাদেশ টাইমস’কে বলেন, বাংলাদেশে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের শিক্ষার অধিকার সুরক্ষার জন্য আপাতত কোনো প্রতিষ্ঠান নেই। এই শিশুদের মূলধারার শিক্ষায় ফিরিয়ে আনতে ও স্বাভাবিক শিশুদের সঙ্গে খাপ খাওয়াতে বিশেষ পরিচর্যা ও পরামর্শের প্রয়োজন হয়, যা প্রয়োজনের তুলনায় অপ্রতুল।

ঝুমনা মল্লিক বলেন, শিশুদের সাধারণত দশ ধরনের প্রতিবন্ধকতা থাকে। আমরা চাই ভবিষ্যতে আলাদা আলাদা বিশেষজ্ঞের তত্ত্বাবধানে সেবা প্রদান করতে এবং অনলাইনের মাধ্যমেও সেবা দিতে আমরা বদ্ধপরিকর।

 

টাইমস/টিআর/জেডএ/এইচইউ

গোদাগাড়ীতে গাছে প্রাইভেটকারের ধাক্কা, নিহত ৩

গোদাগাড়ীতে গাছে প্রাইভেটকারের ধাক্কা, নিহত ৩

রাজশাহীর গোদাগাড়ীতে একটি প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লেগে

দাউদকান্দিতে যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ৩

দাউদকান্দিতে যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ৩

কুমিল্লার দাউদকান্দিতে যাত্রীবাহী একটি বাস খাদে পড়ে তিনজন নিহত হয়েছেন।

ব্যাগে ছিনতাইকারীর টান, রিকশা থেকে পড়ে নারীর মৃত্যু

ব্যাগে ছিনতাইকারীর টান, রিকশা থেকে পড়ে নারীর মৃত্যু

রাজধানীর দক্ষিণ মুগদা এলাকায় প্রাইভেট কারে থাকা ছিনতাইকারীর টানে রিকশা

জাতীয়

চট্টগ্রামে ট্রাফিক বক্সে বিস্ফোরণে ২ পুলিশ দগ্ধ

চট্টগ্রামে ট্রাফিক বক্সে বিস্ফোরণে ২ পুলিশ দগ্ধ

চট্টগ্রাম নগরীর একটি ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণে দুই পুলিশ সদস্য দগ্ধ হয়েছেন। তারা হলেন- সার্জেন্ট মো. আরাফাত ও এএসআই মো. আলাউদ্দিন। শুক্রবার রাত সাড়ে ৮টার দিকে নগরীর অন্যতম ব্যস্ত সড়ক ষোলশহর ২ নম্বর গেইট মোড়ে এ ঘটনা ঘটে। এ ঘটনায় তিন পথচারীও আহত হয়েছেন।

জাতীয়

বরিশালে অগ্নিকাণ্ডে ২০ লাখ টাকার ক্ষয়ক্ষতি

বরিশালে অগ্নিকাণ্ডে ২০ লাখ টাকার ক্ষয়ক্ষতি

বরিশাল নগরীতে অগ্নিকাণ্ডে চারটি বাড়ি পুড়ে গেছে। এতে বাড়িগুলোর মধ্যে থাকা আসবাবপত্রগুলো পুড়ে ২০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে। শনিবার সকাল সাড়ে ১০টার দিকে উত্তর বগুড়া রোডের কাজী হাউজের একটি ভাড়াটিয়া বাসা থেকে এ আগুনের সূত্রপাত হয়। পরে ফায়ার সার্ভিসের ৭টি ইউনিট ১ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

চাকরি

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১১৯ জনের চাকরির সুযোগ

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১১৯ জনের চাকরির সুযোগ

শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারী পদে ১১৯ জনকে নিয়োগ দিতে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়। আগ্রহী প্রার্থীরা ৩ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত আবেদন করতে পারবেন।

কৃষি কথা

মাটি ছাড়াই ঘাসের চাষ

মাটি ছাড়াই ঘাসের চাষ

জমিতে ঘাস চাষ একটি প্রচলিত ধারণা। এই ধারণা বদলে ঘরের ভেতরে মাটি ছাড়া কেবল পানি ছিটিয়ে পশুখাদ্য উৎপাদন সম্ভব। হাইড্রোফনিক (মৃত্তিকাবিহীন জল চাষ বিদ্যা) ফডার নামের এই প্রযুক্তিতে পশুখাদ্য উৎপাদনে খরচও কম। এ প্রযুক্তি ব্যবহার করে পশুখাদ্য তৈরি খুবই সম্ভাবনাময়।

উক্তি প্রতিদিন

‍“আবেগের সঙ্গে ছন্দের সংমিশ্রণেই  কাব্যের উৎপত্তি”

‍“আবেগের সঙ্গে ছন্দের সংমিশ্রণেই কাব্যের উৎপত্তি”

বিনোদন

‘তৃতীয় শ্রেণির মেয়ে’ বলায় খেপলেন শাবনূর

‘তৃতীয় শ্রেণির মেয়ে’ বলায় খেপলেন শাবনূর

কিছুদিন আগে রায় হয়েছে মোট পাঁচটি কারণে আত্নহত্যার পথ বেছে নিয়েছিলেন ঢালিউডের ক্ষণজন্মা নায়ক সালমান শাহ। তবে এর মধ্যে পাঁচটি কারণে প্রধান কারণ হিসেবে উঠে এসেছে শাবনূরের নাম।