• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬

বুদ্ধিপ্রতিবন্ধী শিশুদের শিক্ষায় ‘পাখি ফাউন্ডেশন’

বুদ্ধিপ্রতিবন্ধী শিশুদের শিক্ষায় ‘পাখি ফাউন্ডেশন’

নিজস্ব প্রতিবেদক১০ জুলাই ২০১৯, ০৯:৪৫এএম, ঢাকা-বাংলাদেশ।

অটিজম ও বুদ্ধিপ্রতিবন্ধীদের নিয়ে পাখি ফাউন্ডেশন স্কুলটি এখন যেকোনো প্রতিবন্ধীদের দ্বার খুলেছে। তবে দুইবছর আগে হওয়া স্কুলটি ছোট পরিসরের হলেও এখানে শিক্ষার্থীর সংখ্যা ৩১ জন। আর তাদেরও প্রভাতি ও দিবা শিফট রয়েছে।

জানা গেছে, এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয়েছে ২০১৭ সালে। প্রতিষ্ঠানটিতে শিক্ষক রয়েছেন সাতজন। আর শিক্ষার্থী সংখ্যা ৩১ জন। আর শিক্ষিকরা সবাই প্রশিক্ষণপ্রাপ্ত।

পুরান ঢাকার স্থায়ী বাসিন্দা হাসিনা বানু বাংলাদেশ টাইমস’কে বলেন, আমার ছেলে তৌহিদ একজন প্রতিবন্ধী। তার শরীরে এডিএসডি ধরা পড়েছে। সে একজন প্রতিবন্ধী ও বিশেষ চাহিদা সম্পন্ন শিশু। তাই এখানে বিশেষ শিক্ষা ও বিশেষ পরিচর্যার জন্য একটি প্রতিষ্ঠান খোলা হয়েছে। তিনি তার সন্তানকে এই প্রতিষ্ঠানে ভর্তি করিয়েছেন।

আরেক অভিভাবক পুরান ঢাকার আন্না ঘোষ বাংলাদেশ টাইমস’কে জানান, তার শ্রবণ ও বাক প্রতিবন্ধী ছেলে সজিব দাসের জন্য কোনো বিদ্যালয় বা পরিচর্যা কেন্দ্র খুঁজে পাননি। পুরান ঢাকার হেমেন্দ্র দাস লেনে (পাখি) স্কুল নামে বিশেষ শিক্ষা ও সেবা দান কেন্দ্র খোলা হয়েছে। তাই এখানে ছেলেকে ভর্তি করিয়েছি।

স্থানীয়রা জানান, সমাজের অবহেলিত সুবিধা বঞ্চিত ও বিশেষ চাহিদা সম্পন্ন (প্রতিবন্ধী) শিশুদের শিক্ষার সুযোগ করে দিতে এগিয়ে এসেছে পাখি বিদ্যালয়টি। বুদ্ধি প্রতিবন্ধী শিশুদের জন্য পুরান ঢাকায় প্রথম গড়ে উঠেছে একটি শিক্ষা প্রতিষ্ঠান।

স্কুল সূত্রে জানা গেছে, বর্তমানে যে সেবাগুলো পরিচালিত হচ্ছে, তার মধ্যে বিশেষ চাহিদা সম্পন্ন (প্রতিবন্ধী) শিশুদের জন্যে থেরাপিভিত্তিক বিশেষ শিক্ষা কার্যক্রম, অকুপেশনাল থেরাপি কনসালটেনসি, সেন্সরিইন্টিগ্রেশন থেরাপি, শিশুর দৈনিক কাজ ও খেলাধুলা প্রশিক্ষণ, অভিভাবক কাউন্সেলিং, বিলম্বিত কথা বলা শিশুর জন্যে থেরাপি ও প্যারেন্ট কাউন্সেলিং, আউটডোর ক্লিনিক্যাল ও এডুকেশনাল সাইকোলজিক্যাল কনসালটেনসি, আউটডোর সাইকোলজিক্যাল, অকুপেশনাল, ফিজিওলজি ও স্পিচ থেরাপি সেশনসহ অন্য সব সেবা।

বিশেষ স্কুলের প্রতিষ্ঠাতা ও বর্তমান চেয়ারম্যান ঝুমানা মল্লিক বাংলাদেশ টাইমস’কে বলেন, বাংলাদেশে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের শিক্ষার অধিকার সুরক্ষার জন্য আপাতত কোনো প্রতিষ্ঠান নেই। এই শিশুদের মূলধারার শিক্ষায় ফিরিয়ে আনতে ও স্বাভাবিক শিশুদের সঙ্গে খাপ খাওয়াতে বিশেষ পরিচর্যা ও পরামর্শের প্রয়োজন হয়, যা প্রয়োজনের তুলনায় অপ্রতুল।

ঝুমনা মল্লিক বলেন, শিশুদের সাধারণত দশ ধরনের প্রতিবন্ধকতা থাকে। আমরা চাই ভবিষ্যতে আলাদা আলাদা বিশেষজ্ঞের তত্ত্বাবধানে সেবা প্রদান করতে এবং অনলাইনের মাধ্যমেও সেবা দিতে আমরা বদ্ধপরিকর।

 

টাইমস/টিআর/জেডএ/এইচইউ

রোহিঙ্গাদের কারণে ঝুঁকিতে স্থানীয়রা: টিআইবি   

রোহিঙ্গাদের কারণে ঝুঁকিতে স্থানীয়রা: টিআইবি  

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া বিলম্বিত হওয়ায় স্থানীয় জনগণ বিভিন্ন ঝুঁকির মুখোমুখি

শীতে ত্বক ও চুলের সুরক্ষায় যা খেতে হবে

শীতে ত্বক ও চুলের সুরক্ষায় যা খেতে হবে

শীতের শুষ্কতা ও রুক্ষতায় সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয় আমাদের

গুণে অনন্য সরিষা

গুণে অনন্য সরিষা

আমাদের উপমহাদেশে রান্নায় নানাবিধ মশলার ব্যবহার চলে আসছে যুগ যুগ

জাতীয়

টঙ্গীতে পোশাক কারখানায় আগুন

টঙ্গীতে পোশাক কারখানায় আগুন

টঙ্গীর মুদাফা এলাকার একটি পোশাক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট। বৃহস্পতিবার বিকাল ৪টার দিকে টঙ্গী-আশুলিয়া বেড়িবাঁধে অবস্থিত এননটেক্স পোশাক কারখানায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

রাজনীতি

গণতন্ত্রকে বাঁচাতে হলে আ.লীগকে বাঁচাতে হবে: সিলেটে কাদের

গণতন্ত্রকে বাঁচাতে হলে আ.লীগকে বাঁচাতে হবে: সিলেটে কাদের

মুক্তিযুদ্ধ ও গণতন্ত্রকে বাঁচাতে হলে আওয়ামী লীগকে বাঁচাতে হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বৃহস্পতিবার বেলা ১টার দিকে সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে তিনি এ কথা বলেন।

জাতীয়

অবৈধ অনুপ্রবেশ: মহেশপুর সীমান্তে আটক আরও ১৬ অনুপ্রবেশকারী   

অবৈধ অনুপ্রবেশ: মহেশপুর সীমান্তে আটক আরও ১৬ অনুপ্রবেশকারী  

ঝিনাইদহের মহেশপুর সীমান্ত দিয়ে ভারত থেকে বাংলাদেশে অনুপ্রবেশের সময় দুই দালালসহ ১৬ জনকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বৃহস্পতিবার সকালে মহেশপুর উপজেলার জলুলী ও পলিয়ানপুর বিওপির অধীন এলাকা থেকে তাদের আটক করা হয়।

জাতীয়

‘গাঁজা’ সেবনের অভিযোগে নোয়াখালী বিশ্ববিদ্যালয়ে তিন ছাত্রীর সাজা   

‘গাঁজা’ সেবনের অভিযোগে নোয়াখালী বিশ্ববিদ্যালয়ে তিন ছাত্রীর সাজা  

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) গাঁজা সেবনের অভিযোগে দুই আবাসিক ছাত্রীর সিট বাতিল করা হয়েছে। একই অভিযোগ ও কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে হলে অবস্থান করায় আরেক ছাত্রীকে এক হাজার টাকা জরিমানা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

জাতীয়

বেনাপোলে ছয়তলা থেকে পড়ে ইলেকট্রিশিয়ানের মৃত্যু   

বেনাপোলে ছয়তলা থেকে পড়ে ইলেকট্রিশিয়ানের মৃত্যু  

যশোরের বেনাপোল বাজারে নির্মাণাধীন ৬ তলা ভবন থেকে পড়ে নাজিম উদ্দিন (৩০) নামে এক ইলেকট্রিশিয়ান মারা গেছেন। বৃহস্পতিবার দুপুরে বেনাপোল বাজারের রহমান চেম্বার ভবনে এ ঘটনা ঘটে।

স্বাস্থ্য

শীতে মেজাজ ভালো রাখতে যা খেতে হবে

শীতে মেজাজ ভালো রাখতে যা খেতে হবে

মৌসুম পরিবর্তনের সঙ্গে সঙ্গে মেজাজের পরিবর্তন খুবই স্বাভাবিক ঘটনা। হঠাৎ করে মেজাজ পরিবর্তন হয়ে যাবার ঘটনাকে ইংরেজিতে বলা হয় ‘মুড সুয়িং’। আর মৌসুমের সঙ্গে মেজাজ খারাপ হবার ঘটনাকে বলা হয় সিজনাল অ্যাফেক্টিভ ডিজঅর্ডার (মৌসুম প্রভাবিত অসুখ)।