• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭

কৃষি কথা

হাওরের ৭৭ ভাগ ধান কাটা শেষ: কৃষি মন্ত্রণালয়

হাওরের ৭৭ ভাগ ধান কাটা শেষ: কৃষি মন্ত্রণালয়

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে লকডাউনের মধ্যে ইতোমধ্যে হাওর অঞ্চলের ৭৭ শতাংশ ধান কৃষকরা কেটে ঘরে তুলেছেন বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। শুক্রবার কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা কামরুল ইসলাম ভূঁইয়া বিষয়টি জানিয়েছেন। বিজ্ঞপ্তিতে বলা হয়, “কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যানুসারে, ইতোমধ্যে হাওরের প্রায় ৭৭ শতাংশ বোরো ধান কর্তন শেষ হয়েছে। পাকা অবস্থায় রয়েছে ১০ শতাংশ

ধানের তিনশ জাতের ৩৮ রকম ব্যবহার

ধানের তিনশ জাতের ৩৮ রকম ব্যবহার

বাংলাদেশে এলাকাভিত্তিক বিভিন্ন জাতের ধান আবাদের প্রচলন রয়েছে। ধান থেকে চাল সংগ্রহের পর ভাত, পোলাও, বিরিয়ানি রান্নাসহ পিঠা তৈরি করা হয়। ধানের প্রধান ও সবচেয়ে বেশি ব্যবহার বলতে কেবল এটুকই সবার জানা। কিন্তু, আরও অসংখ্য কাজেও যে ধানের ব্যবহার হয়ে থাকে তা অনেকেরই অজানা। ধানের বিভিন্ন জাতের অনেক অজানা তথ্য সংগ্রহ করেছেন প্রতিবেশ ও প্রাণবৈচত্র্য সংরক্ষণ গবেষক পাভেল পার্থ। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার সময় থেকেই তিনি জন উদ্ভিদ নিয়ে কাজ করেছেন।

নারকেল ঝরে পড়ার কারণ ও প্রতিকার

নারকেল ঝরে পড়ার কারণ ও প্রতিকার

নারিকেল অর্থকরী ফল ও তেলজাতীয় ফসল। প্রায় সবার বাড়িতে দু’একটি নারকেল গাছ রয়েছে। এসব গাছে বিভিন্ন সময় নানা সমস্যা দেখা দেয়। এর মধ্যে কচি অবস্থায় নারকেল ঝরে পড়া একটি প্রধান সমস্যা। সাধারণত নারকেল গাছে ফুল আসার পর থেকে ডাব পর্যন্ত নারকেল ঝরে পড়ার কয়েকটি কারণ হতে পারে।

মুরগির ভিটামিনের অভাব হলে করণীয়

মুরগির ভিটামিনের অভাব হলে করণীয়

মুরগি উৎপাদনে সফলতা পেতে হলে সবচেয়ে বেশি যে দিকে খেয়াল রাখতে হবে, সেটা হলো- মরগিকে ভিটামিন জাতীয় খাবার সঠিকভাবে সরবরাহ করা। কারণ, ভিটামিন মুরগিকে সুস্থ, সবল ও কর্মক্ষম রাখে। তাছাড়া, নির্দিষ্ট ভিটামিনের অভাবে নির্দিষ্ট রোগ ও উপসর্গ দেখা দেয়। মুরগির শরীরে ভিটামিনের অভাব হলে কী করণীয়, অনেক খামারির তা জানা নেই। তাই, উৎপাদনে সফলতা পেতে খামারিদের এ বিষয়ে জানা অত্যন্ত জরুরী। অন্যথায়, মুরগির শরীরে ভিটামিনের অভাব হলে খামারে লোকসান হওয়ার সম্ভাবনা থাকে।

চৈত্র মাসে কৃষিতে কৃষকের করণীয়

চৈত্র মাসে কৃষিতে কৃষকের করণীয়

ফাল্গুন মাস শেষ হয়ে প্রকৃতিতে এখন বিরাজ করছে চৈত্র মাস। চৈত্র বাংলা বছরের শেষ মাস। কিন্তু আমাদের কৃষির কাজকর্মের শেষ বলে কিছু নেই। বরং এ মাসে রবি ফসল ও গ্রীষ্মকালীন ফসলের প্রয়োজনীয় কার্যক্রম একসঙ্গে করতে হয় বলে কৃষকের ব্যস্ততা বেড়ে যায়।

আমের মুকুল ঝরা প্রতিরোধের উপায়

আমের মুকুল ঝরা প্রতিরোধের উপায়

আমাদের দেশে আমকে বলা হয় ফলের রাজা। এই আম একটি গ্রীষ্মকালীন ফল। সাধারণত মার্চ মাসের দিকে আম গাছে মুকুল আসা শুরু করে। আমের মুকুলের মধ্যে থাকে হাজার হাজার ফুল। এই মুকুল থেকেই আমের গুঁটি জন্মায়। কিন্তু, আম গাছে গুটি আসার পর নানা কারণে তা ঝরে যায়। তাই এসব কারণ ও প্রতিকার সম্পর্কে চাষিদের জেনে রাখা দরকার।