• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬

স্বাস্থ্য

গরমে কি খাবেন, কি খাবেন না

গরমে কি খাবেন, কি খাবেন না

গরমে সবাই অস্থির। কিছুতেই যেন আরাম নেই, তা পোশাক, সাজ-সজ্জা হোক আর খাবারই হোক। ভয়াবহ এই গরমে বিভিন্ন রোগ বালাই লেগেই থাকে। তাই সব দিক থেকেই আমাদের সচেতন থাকতে হবে। প্রচণ্ড গরম শুধু অস্থিরতারই কারণ না, এর সঙ্গে আমাদের এনার্জি লেভেলও কমিয়ে দেয়। এনার্জি লেভেল বাড়াতে খাদ্যের তালিকা ঠিক করতে সতর্ক হওয়া প্রয়োজন। কারণ এ গরমে অনেক খাবারই উপকারের চেয়ে...

অতিরিক্ত মিষ্টি পানীয় পানে অকাল মৃত্যুর ঝুঁকি

অতিরিক্ত মিষ্টি পানীয় পানে অকাল মৃত্যুর ঝুঁকি

অতিরিক্ত চিনিযুক্ত তথা মিষ্টি পানীয় পানে অকাল মৃত্যুর ঝুঁকি রয়েছে। সাধারণত সোডা, স্পোর্টস ড্রিংকস, জুস ইত্যাদিতে অতিরিক্ত চিনি মেশানো থাকে। এসব পানীয় হৃদরোগের কিংবা কিছু কিছু ক্ষেত্রে ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধি করে, যা অকাল মৃত্যুর জন্য দায়ী। যেসব নারী প্রতি মাসে একবারেরও কম অতিরিক্ত চিনিযুক্ত পানীয় পান করে, তাদের তুলনায় যারা প্রতিদিন দুইবার করে (সাধারণ গ্লাস বা ক্যান এর পরিমাণে) তাদের অকাল মৃত্যুর ঝুঁকি ৬৩ শতাংশ বেশি। একইভাবে পুরুষদের ক্ষেত্রে এ ঝুঁকি ২৯ শতাংশ বেশি।

বিড়াল পুষলে যেসব উপকার পাবেন

বিড়াল পুষলে যেসব উপকার পাবেন

প্রাণী পোষা অনেকেরই প্রিয় একটি শখ। কেউ কবুতর, কেউ টিয়া, কেউ ময়নাসহ নানা পাখি পোষে। আবার কেউ কেউ কুকুর, বিড়াল কিংবা খরগোশসহ নানান চতুষ্পদ প্রাণীও পোষে থাকেন। আর আপনার যদি প্রাণী পোষার শখ থাকে, তবে আপনি বিড়াল পুষতে পারেন। কারণ বিভিন্ন গবেষণায় বিড়াল পোষার বেশ কিছু উপকারিতা পাওয়া গেছে। এটা কেবল আপনাকে আনন্দই দেবে না, আপনার ঘরের নিরাপত্তা ও স্বাস্থ্য সুরক্ষায় ভূমিকা রাখতে সাহায্য করবে।

হৃদকম্পন নির্ণয় করবে অ্যাপল ওয়াচ অ্যাপ

হৃদকম্পন নির্ণয় করবে অ্যাপল ওয়াচ অ্যাপ

অস্বাভাবিক হৃদকম্পন নির্ণয় করার মাধ্যমে মানুষের জীবন বাঁচাতে সাহায্য করবে অ্যাপল ওয়াচ অ্যাপ। অস্বাভাবিক হৃদকম্পন হচ্ছে- এমন একটি স্বাস্থ্য পরীক্ষা, যা হার্টের অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন (এএফআইবি) পরিস্থিতি সনাক্ত করে।  এএফআইবি এমন একটি অবস্থা, অধিকাংশ সময়ই যার কোনো উপসর্গ দেখা যায় না বলে এটা আগে থেকে সনাক্ত করা সম্ভব হয় না। অথচ বিশ্বব্যাপী লাখ লাখ লোক এই রোগে মারা যাচ্ছে। বিখ্যাত অ্যাপল প্রতিষ্ঠানের অর্থায়নে পরিচালিত এক গবেষণায় এ তথ্য ওঠে এসেছে।

অতিরিক্ত গরম চা পানে ক্যান্সারের ঝুঁকি

অতিরিক্ত গরম চা পানে ক্যান্সারের ঝুঁকি

চা বিশ্বের অধিকাংশ দেশেই খুব জনপ্রিয় একটি পানীয়। সকাল, দুপুর কিংবা রাত সব সময়ই আমাদের সঙ্গে আছে চা। মন খারাপ, ভালো লাগছে না, মাথা ধরা, কাজ করতে করতে ক্লান্তসহ নানান পরিস্থিতিতে এক কাপ গরম চা না হলে যেন আমাদের চলেই না। এমন কি আমাদের অনেকেরই দিনের শুরুটাই হয় এক কাপ গরম চা দিয়ে। তবে এই গরম চা পানে যেমন উপকারিতা আছে, তেমনই ক্ষতিও রয়েছে।

গোল্ডেন ব্লাড: অর্ধশত ব্যক্তির আছে এই রক্ত

গোল্ডেন ব্লাড: অর্ধশত ব্যক্তির আছে এই রক্ত

বিশ্বের অধিকাংশ লোকই আট ধরনের রক্তের গ্রুপের সঙ্গে পরিচিত। কারণ অনেকের শরীরেই এইসব রক্তের অস্তিত্ব রয়েছে। কিন্তু এই আট প্রকারের বাইরেও কিছু বিরল রক্তের গ্রুপ রয়েছে, যা আমাদের জানা নেই। প্রায় ৮০০ কোটি মানুষের এই বিশ্বে ৫০ জনেরও কম মানুষের দেহে এমনই এক বিরল রক্তের অস্তিত্ব রয়েছে। এই বিরল রক্তকে বলা হয় ‘গোল্ডেন ব্লাড’। কারণ এই বিরল রক্ত আরএইচ সিস্টেমে থাকা মাত্র একজন ব্যক্তির সঙ্গে ভাগাভাগি করা যেতে পারে।