• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭

স্বাস্থ্য

করোনা সংক্রমণ রুখতে সক্ষম সার্স অ্যান্টিবডি

করোনা সংক্রমণ রুখতে সক্ষম সার্স অ্যান্টিবডি

করোনা ভাইরাস। যার কোনো ওষুধ নেই, প্রতিষেধক নেই। শুধুই মৃত্যুর অপেক্ষা। পৃথিবীর বিভিন্ন দেশের বিজ্ঞানীরা একটা ওষুধ বা ভ্যাকসিন তৈরি করতে উঠেপড়ে কাজ করছেন। এখনও সফলতার মুখ দেখেননি। এরই মধ্যে যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ডের বিজ্ঞানীরা দাবি করছেন, সার্স অ্যান্টিবডি করোনাভাইরাস সংক্রমণ রুখে দিতে পারে । বিজ্ঞানীরা বলছেন, সার্স ভাইরাস থেকে সেরে ওঠা ব্যক্তির শরীরে তৈরি হওয়া অ্যান্টিবডি নতুন করোনাভাইরাসের সংক্রমণ ঠেকিয়ে দিতে

ভ্যাকসিন ছাড়াই করোনা ধ্বংস করবে নতুন ওষুধ

ভ্যাকসিন ছাড়াই করোনা ধ্বংস করবে নতুন ওষুধ

প্রাণঘাতী করোনাভাইরাসের ওষুধ বা ভ্যাকসিন আবিষ্কার নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের গবেষকরা যখন দিশেহারা, তখন চীনের বিখ্যাত পেকিং বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানালেন চমকপ্রদ তথ্য। তাদের দাবি, তারা এমন একটি ওষুধ তৈরির চেষ্টা করছেন, যা ভ্যাকসিন ছাড়াই করোনাকে ধ্বংস করতে পারবে। এ ওষুধ করোনায় আক্রান্ত রোগীদের শুধু দ্রুত নিরাময়ই করবে না, একই সঙ্গে ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলবে। বার্তা সংস্থা এএফপি এমন খবর দিয়েছে।

ভেটেরিনারি মেডিসিনে ডক্টরেট উপাধি পেল কুকুর

ভেটেরিনারি মেডিসিনে ডক্টরেট উপাধি পেল কুকুর

ভেটেরিনারি মেডিসিনে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রীতে ভূষিত করা হয়েছে একটি ল্যাব্রাডর প্রজাতির কুকুরকে। যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া টেক (পলিটেকনিক ইন্সটিটিউট এন্ড ইউনিভার্সিটি) কর্তৃপক্ষের তরফ থেকে শুক্রবার এই উপাধি প্রদান করা হয়। ডক্টরেট উপাধিতে ভূষিত সেই কুকুরটির নাম মুজ। ড. মুজ ভার্জিনিয়া টেকের কুক কাউন্সেলিং সেন্টারে থেরাপি ডগ ও মানসিক স্বাস্থ্য সচেতনতা বিষয়ক অ্যাম্বাসেডর হিসেবে ২০১৪ সাল থেকে দায়িত্ব পালন করে আসছে।

প্রাকৃতিকভাবে ধ্বংস হবে করোনাভাইরাস

প্রাকৃতিকভাবে ধ্বংস হবে করোনাভাইরাস

প্রাণঘাতী করোনাভাইরাসের একটি কার্যকরী ভ্যাকসিন ঠিক কখন পাওয়া যাবে সেটি এখনও পরিষ্কার নয়। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে এই ভাইরাস প্রতিরোধে ভ্যাকসিন ও প্রতিষেধক আবিষ্কারের চেষ্টা করছেন বিজ্ঞানীরা। ইতোমধ্যে ব্রিটেন ও চীন তাদের তৈরি ভ্যাকসিন মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ করেছে। তবে, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের প্রধান অ্যান্থনি ফওসি সতর্ক করে বলছেন, করোনার ভ্যাকসিন যে কার্যকর হবে সেটির কোনো নিশ্চয়তা নেই।

জীবাণুনাশক ছিটানোয় উপকারের চেয়ে ক্ষতি বেশি

জীবাণুনাশক ছিটানোয় উপকারের চেয়ে ক্ষতি বেশি

করোনাভাইরাসের জীবাণু ধ্বংস করতে বিশ্বের অনেক দেশেই জীবাণুনাশক স্প্রে করতে দেখা যায়। কেউ কেউ বিভিন্ন রাসায়নিকের মিশ্রণ তৈরি করে ধোঁয়াও দিচ্ছে। সেটা যেমন রাস্তাঘাটে করা হচ্ছে, তেমনি বিপণিবিতানেও করা হচ্ছে। করোনাভাইরাস মোকাবেলায় এমন চেষ্টাকে বৃথা বলে আখ্যা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শনিবার সংস্থার পক্ষ থেকে দেয়া এক সতর্ক বার্তায় এমন আখ্যা দেয়া হয়েছে।

তামাক পাতা থেকে করোনার ভ্যাকসিন

তামাক পাতা থেকে করোনার ভ্যাকসিন

বিশ্বে মহামারি আকারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। প্রতিদিন মৃত্যু মিছিলে যোগ হচ্ছে হাজার হাজার মানুষ। প্রাণঘাতী এই ভাইরাসের ওষুধ বা ভ্যাকসিন আবিষ্কার নিয়ে বিশ্বজুড়ে চলছে নানা পরীক্ষা-নিরীক্ষা। তাদের গবেষণায় করোনার ওষুধ ও টিকা নিয়ে নিত্যনতুন দিক উঠে আসছে। এবার তামাক পাতা থেকে প্রতিষেধক তৈরির দাবি করেছে সিগারেট কোম্পানি ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো।