• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ৫ ফাল্গুন ১৪২৬

স্বাস্থ্য

শরীরের যেসব অঙ্গকে ক্ষতিগ্রস্ত করে করোনা ভাইরাস

শরীরের যেসব অঙ্গকে ক্ষতিগ্রস্ত করে করোনা ভাইরাস

চীন জুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়া নোভেল করোনা ভাইরাস সম্পর্কে অনেক কিছুই এখনো অজানা, তবে একটি বিষয় নিশ্চিত যে, এই রোগটি পুরো মানব দেহের উপরে মারাত্মক প্রভাব ফেলতে পারে। অতীতে ছড়িয়ে পড়া সার্স এবং মার্সের মতো জুনোটিক করোনা ভাইরাসগুলোর প্রকৃতি একই রকম ছিল। এই করোনা ভাইরাসগুলো আক্রান্ত ব্যক্তির দেহের অঙ্গ সমূহে ভাইরাস দ্বারা প্ররোচিত প্রদাহের সূত্রপাত করতে পারে। এর ফলে বোঝা

লেবু চায়ের যতগুণ

লেবু চায়ের যতগুণ

বাঙালিকে বলা হয় চা প্রেমিক জাতি। কমবেশি আমরা সবাই চা খেতে ভালবাসি। অফিস, বাড়ি কিংবা পাড়ার মোড়ের দোকানেই হোক চা আমাদের চাই ই চাই। বিভিন্ন স্বাদের চায়ের মধ্যে লেবু চা আমাদের দেশে অত্যন্ত জনপ্রিয় একটি পানীয়। লেবু চা শুধু স্বাদে আর গন্ধে নয়, গুণেও অনন্য।

হাঁটু ব্যথার কারণ ও প্রতিকার

হাঁটু ব্যথার কারণ ও প্রতিকার

কনড্রোমালাসিয়া ও অস্টিওআর্থারাইটিস এই দু’টি কারণে সাধারণত নিয়মিত হাঁটুতে ব্যথা হয়ে থাকে। হাঁটুতে ব্যথার সঙ্গে সঙ্গে হাঁটু বাঁকালে বা সোজা করলে এক ধরণের শব্দ হয়, এই পপিং শব্দটিও ক্ষতিকারক হতে পারে। হাঁটুর কাজ মূলত পায়ের নড়াচড়া এবং স্বাভাবিক হাঁটাচলা সম্পাদন করতে সহায়তা করা। তাই নিয়মিত হাঁটুর জয়েন্টে ব্যথা হলে দৈনন্দিন কাজকর্ম সম্পাদন করা কঠিন হতে পারে।

লিভারের ফ্যাট কমাবে বাঁধাকপি-ফুলকপি

লিভারের ফ্যাট কমাবে বাঁধাকপি-ফুলকপি

নতুন একটি গবেষণায় দেখা গেছে যে, বাঁধাকপি ও ফুলকপির মতো সবজিতে বিদ্যমান এক প্রাকৃতিক যৌগ ফ্যাটি লিভারের রোগের চিকিৎসায় সহায়তা করতে পারে। হেপাটোলজি জার্নালে প্রকাশিত এই সমীক্ষাটিতে দেখা যায়, বাঁধাকপি ও ফুলকপিতে রয়েছে একটি প্রাকৃতিক যৌগ ইনডোল, যার দ্বারা নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ (এনএএফএলডি) নিয়ন্ত্রণ করা যায়।

চারটি উদ্ভিজ্জ আমিষে উৎস সম্পর্কে জেনে নিন

চারটি উদ্ভিজ্জ আমিষে উৎস সম্পর্কে জেনে নিন

আমিষ বা প্রোটিন আমাদের দেহের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি খাদ্য উপাদান। প্রোটিনের কথা আসলেই আমরা রেডমিট বা লাল মাংসের (গরু-খাসি) কথা ভাবি। কিন্তু প্রোটিন সমৃদ্ধ হওয়া সত্ত্বেও এগুলি প্রোটিনের ভালো উৎস হিসেবে বিবেচিত নয়, কারণ রেডমিট স্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ খাবার।

প্রতিদিনের ক্লান্তিভাব যেভাবে দূর করবেন

প্রতিদিনের ক্লান্তিভাব যেভাবে দূর করবেন

আপনি যদি মানসিক চাপ নিয়ন্ত্রণে হিমশিম খান আর প্রতিদিন ক্রমশ ক্লান্তিবোধ করতে থাকেন তাহলে এটি আপনার স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকির কারণ হয়ে দাড়াতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে এটি এমন সব লোকের উপর প্রভাবিত করে, যারা কর্মক্ষেত্রের প্রচণ্ড মানসিক চাপে থাকেন।