• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬

মার্টিন লুথার কিং: ন্যায় ও সাম্য প্রতিষ্ঠায় অনুপ্রেরণার প্রতীক

মার্টিন লুথার কিং: ন্যায় ও সাম্য প্রতিষ্ঠায় অনুপ্রেরণার প্রতীক

ফিচার ডেস্ক০৮ ডিসেম্বর ২০১৮, ০৯:২৮এএম, ঢাকা-বাংলাদেশ।

মার্টিন লুথার কিং জুনিয়র। আমেরিকার সবচেয়ে প্রভাবশালী নাগরিক অধিকার আন্দোলন কর্মী। তার অনুপ্রেরণাদানকারী অহিংস আন্দোলন জাতিগত বৈষম্যের বিরুদ্ধে মার্কিন জনগণকে ঐক্যবদ্ধ করেছিল। নিয়ে এসেছিল উল্লেখযোগ্য রাজনৈতিক পরিবর্তন। সাদা ও কালো সব মার্কিনির হৃদয়ে ছিল তার স্থান।

তিনি ১৯২৯ সালের ১৫ জানুয়ারি আটলান্টায় জন্মগ্রহণ করেন। তার বাবা ও দাদা দুজনই ছিলেন আফ্রিকান ও আমেরিকান ব্যাপটিস্ট গির্জার যাজক। পড়াশোনা করেছেন বোস্টন বিশ্ববিদ্যালয়ে। এখান থেকেই তিনি শ্বেতাঙ্গদের দ্বারা কৃষ্ণাঙ্গদের বৈষম্য ও অবিচারের বিষয়ে সচেতন হন। এসময় তিনি মহাত্মা গান্ধীর অহিংস আন্দোলনের দর্শন দ্বারা প্রভাবিত হন। কারণ গান্ধীর দর্শন তার ব্যাপটিস্ট বিশ্বাসের শিক্ষার সঙ্গে সম্পর্কযুক্ত।

মার্টিন লুথার কিং জুনিয়র ২৪ বছর বয়সে কোর্টা স্কট নামে এক সুন্দরী ও মেধাবী তরুণীকে বিয়ে করেছিলেন। বিয়ের পর তিনি অ্যালাবামায় একটি ব্যাপটিস্ট চার্চের যাজক নিযুক্ত হন।

১৯৫৫ সালের ৫ ডিসেম্বর মন্টগোমারির রাস্তায় বাসে করে যাচ্ছিলেন তিনি। এসময় বাসে সাদা ও কালোদের জন্য পৃথক আসন থাকায় তিনি বৈষম্যের শিকার হন। এ ঘটনার প্রতিবাদে তিনি বাস বয়কটের ডাক দেন। তার ডাকে কয়েক মাস বাস বয়কট আন্দোলন চলে এবং বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। অবশেষে বাসে সাদা-কালো পৃথক আসন ব্যবস্থাকে অসাংবিধানিক বলে রায় দেন মার্কিন আদালত। এ ঘটনা তার জীবনে এক বড় পরিবর্তন নিয়ে আসে।

নাগরিক অধিকার আন্দোলন এগিয়ে নিতে তিনি ও তার কয়েকজন বন্ধু মিলে ‘সাউদার্ন ক্রিস্টিয়ান লিডারশিপ কনফারেন্স’ (এসসিএলসি) নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করেন। ১৯৬০ সালের দিকে ম্যালকম এক্স ও অন্যান্য কৃষ্ণাঙ্গ জাতীয়তাবাদী গোষ্ঠীর দ্বারা নাগরিক অধিকার আন্দোলনের উত্থান হয়,  যা অনেকটা সহিংস ছিল। তবে  সবসময় অহিংস আন্দোলনের পক্ষে ছিলেন মার্টিন লুথার কিং।

মার্টিন লুথার কিং ছিলেন একজন অনুপ্রেরণাদানকারী ও প্রভাবশালী বক্তা। তিনি খুব সহজেই শ্রোতাদের উদ্বুদ্ধ করতে পারতেন। তিনি তার শ্রোতাদের আশার বাণী শোনাতেন। তিনি বৈষম্য ও অবিচার দূর করবার স্বপ্ন দেখতেন ও দেখাতেন।

তিনি বলতেন, “এটা কীভাবে হয় যে তুমি তোমার ভাইয়ের চোখে ছোট্ট ধূলিকণাও দেখতে পাও অথচ নিজের চোখে মরীচিকাও দেখতে পাওনা”! তাই বন্ধু কিংবা শত্রু সবাইকে ভালোবাসার আহবান জানান তিনি। তার প্রতিটি বক্তব্যেই তিনি প্রতিশোধ নয়, ভালোবাসা দিয়ে মানুষকে জয় করতে উদ্বুদ্ধ করতেন।

১৯৬৩ সালের ২৮ আগস্ট তিনি ওয়াশিংটন ডিসির লিঙ্কন মেমোরিয়ালে আড়াই লাখ লোকের সামনে ‘আই হেভ অ্যা ড্রিম’ শীর্ষক তার ঐতিহাসিক ভাষণ দেন। এ ভাষণে আব্রাহাম লিঙ্কনের দাসত্ব প্রথা বিলুপ্ত করার ঘোষণা স্মরণ করে সব ধরনের বর্ণবাদ প্রতিহত করার দাবি জানান তিনি। তিনি বলেছিলেন, “আমার একটি স্বপ্ন, একদিন এই জাতি এই বিশ্বাস নিয়ে বড় হবে যে, সৃষ্টিগতভাবে আমারা সবাই সমান। আমি স্বপ্ন দেখি যে, একদিন দাসের সন্তানেরা ও দাস মালিকের সন্তানেরা একই ভ্রাতৃত্বের টেবিলে বসবে।” ওই বছরই তিনি টাইম ম্যাগাজিনের  ‘পার্সন অব দ্য ইয়া ‘ খেতাবে ভূষিত হন। পরের বছর ১৯৬৪ সালে তিনি শান্তিতে নোবেল পুরস্কার পান। পুরস্কারের ৫৪হাজার ১২৩ডলার অর্থ তিনি নাগরিক অধিকার আন্দোলনের তহবিলে দিয়ে দেন।

এর পর থেকে তিনি অসংখ্য বার হত্যার হুমকি পান। তবু তিনি তার আন্দোলন থেকে পিছু হটেন নি। এক পর্যায়ে ‘আই হেভ বিন টু দ্য মাউন্টেইন টপ’ শীর্ষক ভাষণের এক দিন পর ১৯৬৮ সালের ৪ এপ্রিল গুপ্তঘাতকের আঘাতে মারা যান এই মহান নেতা।

যুগ যুগ ধরে বিশ্ববাসীর কাছে ন্যায় ও সাম্য প্রতিষ্ঠার লড়াইয়ে অনুপ্রেরণার প্রতীক হয়ে থাকবেন মার্টিন লুথার কিং।

 

টাইমস/এএইচ/জিএস

ঢাকায় প্রবেশ ও ঢাকা ছাড়তে দেয়া হবে না: পুলিশ

ঢাকায় প্রবেশ ও ঢাকা ছাড়তে দেয়া হবে না: পুলিশ

করোনাভাইরাসের সংক্রমণ রোধে ঢাকায় প্রবেশ ও ঢাকা ছেড়ে আসা মানুষেও

করোনা: দেশে একদিনেই আক্রান্ত ১৮, একজনের মৃত্যু

করোনা: দেশে একদিনেই আক্রান্ত ১৮, একজনের মৃত্যু

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৮

পলিথিন পরে সেবা দিচ্ছেন চিকিৎসকরা

পলিথিন পরে সেবা দিচ্ছেন চিকিৎসকরা

বিবিসি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাজ্যের হাসপাতালগুলোতে আইসিইউ (নিবিড় পরিচর্যা

জাতীয়

নারায়ণগঞ্জ সিটি লকডাউনের অনুরোধ আইভির

নারায়ণগঞ্জ সিটি লকডাউনের অনুরোধ আইভির

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এলাকায় লকডাউন বা কারফিউ জারির জন্য প্রধানমন্ত্রী ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানিয়েছেন সিটি মেয়র সেলিনা হায়াৎ আইভি। রোববার বিকালে সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে সিটি মেয়রের এই অনুরোধের কথা জানানো হয়।

জাতীয়

সাধারণ ছুটি বাড়লো ১৪ এপ্রিল পর্যন্ত

সাধারণ ছুটি বাড়লো ১৪ এপ্রিল পর্যন্ত

মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় সামাজিক দুরত্ব নিশ্চিত করতে সরকার ঘোষিত সাধারণ ছুটি ১৪ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। এর আগে ২৪ মার্চ থেকে ৯ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষনা করেছিল সরকার।

জাতীয়

প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজে যা আছে

প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজে যা আছে

করোনাভাইরাসের প্রভাবে আর্থিক ক্ষতি মোকাবিলায় ৭২ হাজার ৭৫০ কোটি টাকার আর্থিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নতুন একটি প্যাকেজসহ মোট পাঁচটি প্যাকেজে এই প্রণোদনা দেয়ার কর্মপরিকল্পনা তুলে ধরেন তিনি।

জাতীয়

বাংলাদেশে তাবলিগের কার্যক্রম স্থগিত

বাংলাদেশে তাবলিগের কার্যক্রম স্থগিত

বাংলাদেশে তাবলিগ জামাত তাদের সব ধরণের দাওয়াতি কাজ স্থগিত ঘোষণা করেছে। মানিকগঞ্জের সিঙ্গাইরে তাবলিগ জামাতে গিয়ে এক মুসল্লি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর এ সিদ্ধান্ত নেয় সংগঠনটি। এঘটনার পর সিঙ্গাইরের বেশ কয়েকটি বাড়ি লকডাউন করেছে স্থানীয় প্রশাসন।

জাতীয়

বগুড়ায় বাসস্ট্যান্ডে ফেলে যাওয়া সেই ব্যক্তি করোনায় আক্রান্ত

বগুড়ায় বাসস্ট্যান্ডে ফেলে যাওয়া সেই ব্যক্তি করোনায় আক্রান্ত

জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে ঢাকা থেকে রংপুরে যাওয়ার পথে ট্রাক থেকে বগুড়ার শিবগঞ্জের মহাস্থান বাসস্ট্যান্ডে ফেলে যাওয়া সেই ব্যক্তির শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে। বগুড়ার মোহাম্মদ আলী হাসপাতালের তত্ত্বাবধায়ক এটিএম নুরুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন

বিনোদন

বিয়ে না করেই মা হচ্ছেন কেটি!

বিয়ে না করেই মা হচ্ছেন কেটি!

তুমুল জনপ্রিয় মার্কিন পপ গায়িকা কেটি পেরি। অবশেষে সামনে এলো তার মা হওয়ার খবর। জানা গেছে, বিয়ে না করেই মা হচ্ছেন কেটি। ফলে তার বয়ফ্রেন্ড অরল্যান্ডো ব্লুম কন্যাসন্তানের বাবা হতে চলেছেন!