চিকিৎসায় নোবেল জিতলেন তিন বিজ্ঞানী

চিকিৎসায় বিশেষ অবদানের জন্য এ বছর নোবেল পুরস্কার জিতেছেন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের তিন বিজ্ঞানী।

সোমবার সুইডেনের কারোলিনস্কা ইনস্টিটিউট চিকিৎসা বিজ্ঞানে চলতি বছরের বিজয়ী হিসেবে তিনজনের নাম ঘোষণা করে।

এ বছর যৌথভাবে চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার পাওয়া তিন বিজ্ঞানী হলেন- উইলিয়াম জি. কেলিন জুনিয়র, স্যার পিটার জে. র‌্যাটক্লিফ এবং গ্রেগ এল. সেমেনজা। নোবেল পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনার এই তিন বিজ্ঞানী নিজেদের মধ্যে ভাগাভাগি করে নেবেন।

চিকিৎসাবিজ্ঞানে অবদান রাখা চলতি বছর নোবেল পুরস্কার প্রাপ্ত এই তিন বিজ্ঞানীদের দুইজন যুক্তরাষ্ট্রের নাগরিক এবং অপর একজন যুক্তরাজ্যের নাগরিক।

এই তিনজন বিজ্ঞানী হাইপোক্সিয়া বিষয়ে গবেষণা করছেন। হাইপোক্সিয়া হলো এমন এক অবস্থা যেখানে মানব শরীর কিংবা শরীরের কোনও নির্দিষ্ট অঙ্গ বা অংশের কোষগুলি পর্যাপ্ত অক্সিজেনের যোগান পায় না। এতে করে সমস্ত দেহ কিংবা দেহের নির্দিষ্ট কোন অংশ দুর্বল হয়ে পড়ে। বিজ্ঞানীরা গবেষণা করে দেখেছেন যে, অক্সিজেনের উপস্থিতিতে ওই কোষগুলি কীভাবে সাড়া দেয় এবং তা গ্রহণ করে।

গতবছর চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছিলেন মার্কিন ও জাপানি বংশোদ্ভূত দুই বিজ্ঞানী, জেমস অ্যালিসন ও তাসুকু হনজু। প্রাণঘাতী ক্যান্সারের চিকিৎসায় বৈপ্লবিক এক থেরাপি আবিষ্কার করায় তাদের এই সম্মাননা দেওয়া হয়েছিল।

দ্য রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে ৮ অক্টোবর বিকেল পৌনে ৪ টায় পদার্থবিদ্যায় ও ৯ অক্টোবর পৌনে ৪ টায় রসায়নবিদ্যায় চলতি বছরের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করবে। এছাড়া দ্য রয়্যাল সুইডিশ একাডেমি থেকে ১০ অক্টোবর বিকেল ৫ টায় সাহিত্য এবং নরওয়ের রাজধানী অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি ১১ অক্টোবর শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করবে।

 

টাইমস/এইচইউ

Share this news on: