নারায়ণগঞ্জে চার ইটভাটা গুঁড়িয়ে দিয়ে ১৫ লক্ষ টাকা জরিমানা

পরিবেশ দূষণের দায়ে নারায়ণগঞ্জ সদর উপজেলায় অভিযান চালিয়ে চারটি ইটভাটা গুঁড়িয়ে দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে ওই চার ইটভাটাকে ১৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে উপজেলার আলীগঞ্জ এলাকায় যৌথ অভিযান চালায় জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর। অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আসমা সুলতানা।

গুঁড়িয়ে দেওয়া চার ইটভাটা হচ্ছে- সদর উপজেলার আলীগঞ্জ শাহাবুদ্দিন ব্রিকস ম্যানুফ্যাকচারার্স (এসবিএম), মের্সাস সাউথ আরবান(এসইউএ), মেসার্স সুপার ব্রিকস(এম.এস.বি) এবং মের্সাস পপুলার ব্রিকস ম্যানুফ্যাকচারার্স (পি.বি.এম)।

একই সঙ্গে ভ্রাম্যমাণ আদালত শাহাবুদ্দিন ব্রিকসকে চার লাখ, মের্সাস সাউথ আরবানকে ৫ লাখ, মেসার্স সুপার ব্রিকসকে তিন লাখ, মের্সাস পপুলার ব্রিকসকে তিন লাখ টাকা জরিমানা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আসমা সুলতানা বলেন, ছাড়পত্র ও লাইসেন্স না থাকা এই চারটি প্রতিষ্ঠানকে পরিবেশ দূষণের দায়ে দণ্ড দেওয়া হয়েছে। ইটভাটার কিলন (চুল্লি) ভেকু দিয়ে সম্পূর্ণ গুঁড়িয়ে দেয়া হয়েছে। এছাড়া চার ইটভাটাকে ১৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

তিনি বলেন, ইট ভাটাগুলো গুঁড়িয়ে দেওয়ার পাশাপাশি ফায়ার সার্ভিসের গাড়ির সাহায্যে পানি ছিটিয়ে তৈরি কাঁচা ইট বিনষ্ট ও ইট পোড়ানো কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।

অভিযানে পরিবেশ অধিদপ্তর নারায়ণগঞ্জ অফিসের উপ-পরিচালক সাঈদ আনোয়ার, পরিদর্শক মঈনুল হক, আব্দুল গফুরসহ পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা উপস্থিত ছিলেন।

 

টাইমস/এইচইউ

Share this news on: