প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক ‘চিচিঙ্গা’

আমাদের দেশের অতি পরিচিত ও মজাদার একটি সবজির নাম চিচিঙ্গা। ভাজি, ভর্তা, ঝোল, অন্যান্য সবজির সঙ্গে বিভিন্ন ভাবে খাওয়া যায় এই চিচিঙ্গা। দেখতেও খুব সুন্দর।

পুষ্টিবিদদের মতে, চিচিঙ্গা শুধু স্বাদের জন্য নয়, পুষ্টিগুণ বিচারে চিচিঙ্গা সত্যিকার অর্থেই এগিয়ে। এতে প্রচুর পুষ্টি উপাদান, ভিটামিন ও খনিজ রয়েছে। এছাড়া এতে আঁশ, সামান্য ক্যালরি ছাড়াও প্রচুর পরিমাণে ভিটামিন-এ, বি, সি রয়েছে। যা মানবদেহের জন্য খুবই উপকারী।

পুষ্টিবিজ্ঞানীদের তথ্যানুযায়ী, প্রতি ১০০ গ্রাম আহার উপযোগী চিচিঙ্গায় আর্দ্রতা ৯৫ দশমিক ৬ শতাংশ, এনার্জি বা ক্যালরির পরিমাণ ১৮ কিলোক্যালরি, কার্বোহাইড্রেট ৩ দশমিক ৪ গ্রাম, ফাইবার ০ দশমিক ৮ গ্রাম এবং ফ্যাট রয়েছে ০ দশমিক ৪ গ্রাম।

খনিজ বা মিনারেলের দিক বিচার করলে দেখা যায়, এতে ক্যালসিয়ামের পরিমাণ ২৭ মিলিগ্রাম, ক্যারোটিন ৯৭ মিলিগ্রাম প্রায়, ফসফরাস আছে প্রায় ২২ মিলিগ্রাম এবং আয়রন আছে ০ দশমিক ৪ মিলিগ্রাম।

আর ভিটামিনের দিক বিচার করে সংশ্লিষ্টরা দেখেছেন চিচিঙ্গায় প্রতি ১০০ গ্রামে থিয়ামিন আছে প্রায় ০ দশমিক ০৫ মিলিগ্রাম, নিয়াসিন ০ দশমিক ৫ মিলিগ্রাম এবং রিভোফ্লোবিন রয়েছে ০ দশমিক ০৭ মিলিগ্রাম প্রায়।

বিশেষজ্ঞদের মতে, চিচিঙ্গা অ্যান্টিবায়োটিকের মতো প্রতিষেধক হিসেবে কাজ করে।

চলুন জেনে নিন, চিচিঙ্গা মানবদেহের কী কী উপকারে আসে-

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
গবেষণায় দেখা গেছে, চিচিঙ্গাতে অ্যান্টিবায়োটিক উপাদান রয়েছে। এছাড়া এতে ভিটামিন-সি ও অ্যান্টিঅক্সিডেন্টও আছে অনেক, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই চিচিঙ্গা স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

হৃদযন্ত্রের জন্য উপকারী
রক্তচাপ কমিয়ে নার্ভাস সিস্টেমকে সুস্থ রাখা ও হৃৎস্পন্দন ঠিক রাখতে সাহায্য করে চিচিঙ্গা। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে, তাই কার্ডিওভাস্কুলার সিস্টেমকে সুস্থ রাখে।

ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে
প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট থাকায় চিচিঙ্গা ক্যান্সার সৃষ্টিকারী ফ্রি রেডিক্যাল প্রতিরোধ করে। তাই ক্যান্সার প্রতিরোধ করতে চিচিঙ্গা নিয়মিত খেতে পারেন।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে
চিচিঙ্গাতে পুষ্টিগুণ বেশি ও ক্যালরি কম থাকায় এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণে খুব ভালো এক সবজি। তাই আপনার খাদ্য তালিকায় এই সবজি থাকা একান্ত জরুরি।

টাক পড়া রোধ করে
চুল ঝরে টাক পড়া প্রতিরোধে চিচিঙ্গা বেশ উপকারী এক সবজি। চুলের গোঁড়া মজবুতের সঙ্গে সঙ্গে নতুন চুল গজাতেও সহায়তা করে। এতে প্রচুর ভিটামিন ও মিনারেল থাকায় চুলে এবং ত্বকের জন্য খুব উপকারী। কয়েকটি গবেষণায় দেখা গেছে, খুশকি দূর করতেও এটি বেশ ফলদায়ক।

হাড় ও দাঁত মজবুত করে
চিচিঙ্গায় আছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও ফসফরাসের মতো প্রচুর মিনারেল, যা হাড় ও দাঁত মজবুত করে।

কফ-কাশি দূর করে
চিচিঙ্গা কফ-কাশি দূর করে শ্বাস-প্রশ্বাসের জটিলতা কমায়। কফ ও সর্দিতে টক্সিন, বাইরের ক্ষতিকর উপাদান আটকে বড় ধরনের রোগ সৃষ্টি করে। এ থেকে রেহাই দেয় চিচিঙ্গা।

জ্বর সারিয়ে তোলে
আবহাওয়া পরিবর্তনের সঙ্গে জ্বরে আক্রান্তের ঘটনা প্রায়ই ঘটে। চিচিঙ্গা এসব জ্বর দ্রুত সারিয়ে তুলতে সহায়তা করে।

হজম শক্তি বাড়ায়
যেসব শিশু হজমের সমস্যায় ভোগে, তাদেরকে চিচিঙ্গার তরকারি খাওয়ালে দ্রুত সেরে উঠবে। এতে প্রচুর আঁশ থাকে বলে কোষ্ঠকাঠিন্য দূর করতেও সহায়তা করে এটি। তাই হজমের সমস্যায় যারা ভুগছেন, তারা এই সবজি নিয়মিত খেতে পারেন।

অ্যাসিডিটি দূর করে
চিচিঙ্গা খেলে অ্যাসিডিটি প্রতিরোধ করা সম্ভব। গ্যাস্ট্রিকের সমস্যা, পেপটিক আলসার সারাতেও সাহায্য করে চিচিঙ্গা।

লিভারের উপকারী
সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, চিচিঙ্গায় প্রচুর হেপাটো প্রোটেকটিভ উপাদান আছে, যা লিভারের অনেক সমস্যা দূর করে।

 

টাইমস/জিএস

Share this news on: