শরীরচর্চার অভাব স্বাস্থ্যঝুঁকির কারণ

আপনি কি বারবার শরীরচর্চা করতে ভুলে যাচ্ছেন কিংবা একেবারেই এড়িয়ে যাচ্ছেন? নিয়মিত শরীরচর্চা আপনার শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। দৈনিক কমপক্ষে ৩০ মিনিট শরীরচর্চা অনুশীলন করা উচিৎ। এই পরামর্শ অনুসরণ না করলে বিভিন্ন স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন এবং এই বদ অভ্যাস আপনার শরীরে নানা রকম নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

আমাদের শরীরকে সুস্থ ও কর্মক্ষম রাখতে শরীরের সমস্ত অঙ্গপ্রত্যঙ্গের জন্য ব্যায়াম অত্যন্ত প্রয়োজনীয়। শরীরচর্চার অভাব ওজন বাড়ানো ছাড়াও দেহের উপর আরও অনেক ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। এটি হৃদরোগ এবং অন্যান্য অনেক স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। কম বা একেবারেই শরীরচর্চা না করার কারণে আপনার শরীরের অঙ্গ সমূহের কর্মতৎপরতায় ব্যাঘাত হতে পারে।

আপনি যদি অলসতা করে ব্যায়াম করতে ভুলে যান বা একেবারেই তা উপেক্ষা করেন, তাহলে জেনে নিন এটি আপনার জীবনের উপর কেমন প্রভাব ফেলতে পারে-

শরীরচর্চার অভাবে পেশী দুর্বল হয়ে পড়ে
আপনি যদি পর্যাপ্ত ব্যায়াম না করেন, তবে আপনার পেশীগুলি ক্ষতিগ্রস্ত হতে পারে। নিয়মিত দেহের পেশীগুলির পর্যাপ্ত নাড়াচাড়া না হলে সময়ের সঙ্গে সেগুলির কর্মক্ষমতা হ্রাস পায়। তাই শরীরচর্চা ও প্রশিক্ষণ আমাদের মাংসপেশির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এটি পেশী গঠনেও সহায়তা করে।

রোগ প্রতিরোধ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হতে পারে
শক্তিশালী রোগ প্রতিরোধ ব্যবস্থা বলতে বিভিন্ন রোগের বিরুদ্ধে দেহের লড়াই করার সক্ষমতাকে বোঝায়। দৈনন্দিন শরীরচর্চা দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে ইতিবাচকভাবে প্রভাবিত করে। শরীরচর্চা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

নিয়মিত ব্যায়াম না করলে ব্যায়ামের অভাবে আমাদের প্রতিরোধ ব্যবস্থা দুর্বল হয়ে পড়ে এবং প্রায়শই দেহে নানা রকম সংক্রামক বাসা বাধে।

ঘুমের ধরণকে প্রভাবিত করে
আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য ঘুম খুবই গুরুত্বপূর্ণ। নিয়মিত শরীরচর্চা আরও ভালো ঘুম নিশ্চিত করে। শরীরচর্চার ফলে পেশী ক্লান্ত হয় এবং শিথিলকরণে সুবিধা হয়।

আপনি যদি শরীরচর্চা না করে থাকেন, তাহলে নিদ্রাহীনতা অনুভব করতে পারেন। তবে, শরীরচর্চা শুরু করার পর মাত্র কয়েক দিনের মধ্যেই পার্থক্য বুঝতে পারবেন। সুতরাং শরীরচর্চা শুরু করুন এবং নিদ্রাহীনতাকে পাশ কাটিয়ে আরও ভালো ঘুমের অভিজ্ঞতা গ্রহণ করুন।

মানসিক চাপ বাড়াতে পারে
স্ট্রেস এমন একটি সাধারণ সমস্যা, যা আপনি দিনে বেশ কয়েকবার অনুভব করে থাকেন। কাজের চাপ, কাজ শেষ করার সময়সীমা, ব্যক্তিগত সমস্যা এবং এরকম আরও অনেক কিছু আপনাকে সারা দিন চাপের মধ্যে রাখে।

এই মানসিক চাপ বা স্ট্রেসকে পরাস্ত করার অন্যতম কার্যকর উপায় হলো নিয়মিত শরীরচর্চার অনুশীলন। শরীরচর্চা করলে দেহের স্ট্রেস হরমোন কমে যায়।

মেজাজের উপর নিয়ন্ত্রণ হারাতে পারে
আপনি কি সারাদিন হতাশাগ্রস্ত অনুভব করেন? এর পিছনে কারণ হতে পারে পর্যাপ্ত শরীরচর্চার অভাব। শরীরচর্চা মানসিক স্বাস্থ্যকেও রক্ষা করে।

এটি আপনাকে আরও আত্মবিশ্বাসী বোধ করতে সাহায্য করে এবং আপনার মেজাজ ভালো করে তোলে। ব্যায়াম আপনাকে হতাশার উপসর্গ সমূহের সঙ্গে লড়াই করতেও সহায়তা করে।

আপনি হয়তো খুব ব্যস্ততার কারণে ব্যায়াম করার সময় বের করে উঠতে পারেন না। তবে হাঁটার মতো সাধারণ কিছু শরীরচর্চাও আপনার স্বাস্থ্যের পক্ষে উপকৃত হতে পারে।

শরীরচর্চার অভাব হাড়ের স্বাস্থ্যের উপরও বাজে প্রভাব ফেলতে পারে। তাই নিয়মিত ব্যায়াম করার জন্য আপনাকে অবশ্যই কিছু সময় বের করে নিতে হবে। তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস

Share this news on:

সর্বশেষ