ভিটামিন-ডি কোভিড-১৯ মোকাবেলায় সহায়ক ?

একটি অপ্রকাশিত প্রাথমিক গবেষণায় অনুমান করা হচ্ছে, ভিটামিন-ডি এর ঘাটতির সঙ্গে কোভিড-১৯ রোগটির গভীর যোগাযোগ থাকতে পারে। গবেষকরা নিশ্চিত করেছেন তাদের হাতে থাকা প্রাথমিক তথ্য উপাত্ত থেকে জানা যাচ্ছে ভিটামিন-ডি এর ঘাটতি থাকলে রোগটি মানবদেহে চূড়ান্ত প্রভাব বিস্তার করতে পারে।

ভিটামিন-ডি মানবদেহে অতিপ্রয়োজনীয় পুষ্টি উপাদানের অন্যতম। মানবদেহ স্বাভাবিকভাবেই এই ভিটামিনটি গ্রহণ করতে পারে, আমাদের দেহ সাধারণত রোদ থেকেই এটি গ্রহণ করে থাকে।

তবে ডিমের কুসুমের মতো হাতে গোনা মাত্র কয়েকটি খাবারেই ভিটামিন-ডি পাওয়া যায়। যার অর্থ হচ্ছে যেসব লোকের গায়ে সূর্যের আলো খুব একটা লাগে না তারা ভিটামিন-ডি এর ঘাটতিতে ভুগতে পারেন।

ভিটামিন-ডি এর ঘাটতির ফলে হাড়ে সমস্যা সৃষ্টি হতে পারে, এছাড়া চুল পড়া এবং জয়েন্টে ব্যথার মতো সমস্যাও দেখা দিতে পারে। ভিটামিন-ডি এর ঘাটতি পূরণ করার জন্য বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শে ভিটামিন-ডি সাপ্লিমেন্ট গ্রহণ করা যেতে পারে।

বর্তমানে যুক্তরাজ্যের গবেষকরা নতুন আরেকটি সম্ভাবনার কথা ধারণা করছেন। ভিটামিন-ডি এর স্বল্পতার কারণে কোভিড-১৯ সংক্রমিতদের মৃত্যুর হার বেড়ে যেতে পারে। এ বিষয়ে কিংস লিনে অবস্থিত দ্যা কুইন এলিজাবেথ হাসপাতাল ফাউন্ডেশন ট্রাস্টের ডা. পেট্রে ক্রিশ্চিয়ান ইলি, নরউইচের পূর্ব অ্যাংলিয়া বিশ্ববিদ্যালয় থেকে ডক্টর সিমিনা স্টিফেনেশ্চু এবং পূর্ব অ্যাঞ্জলিয়ার অ্যাঞ্জলিয়া রাসকিন বিশ্ববিদ্যালয় থেকে লি স্মিথ (পিএইটডি) অনলাইনে প্রিপ্রিন্ট ফর্মেটে তাদের প্রাথমিক গবেষণা উপস্থাপন করেছেন।

গবেষণার উদ্দেশ্যে তারা প্রথমে ২০টি ইউরোপীয় দেশের বাসিন্দাদের ভিটামিন-ডি-এর গড় মাত্রা চিহ্নিত করেছেন। তারপরে তারা প্রতিটি দেশে কোভিড-১৯ আক্রান্তের পাশাপাশি কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যার সঙ্গে ভিটামিন-ডি স্বল্পতার কোনো সম্পর্ক রয়েছে কিনা সে বিষয়ে তদন্ত করেছেন।

গবেষকদের মতে, “প্রতিটি দেশে ভিটামিন-ডি-এর গড় স্তর ঘনিষ্ঠভাবে কোভিড-১৯ আক্রান্তের মৃত্যু হারের সঙ্গে জড়িত ছিল।” তদন্তকারীরা দাবি করছেন যে, স্পেন ও ইতালির মতো ইউরোপের যেসব দেশে সর্বাধিক সংখ্যক কোভিড-১৯ আক্রান্তের ঘটনা ঘটেছে সেসব দেশে সাধারণ মানুষের দেহে ভিটামিন-ডি এর গড় স্তর অপেক্ষাকৃত কম।

এই অ্যাসোসিয়েশনের ভিত্তিতে, গবেষকরা অনুমান করছেন যে ভিটামিন-ডি কোভিড-১৯ আক্রান্ত হওয়া থেকে বাঁচতে সহায়তা করে কিংবা কোভিড-১৯ রোগটি বিকাশের পর মারাত্মক অবস্থার সম্মুখীন হওয়ার হাত থেকে রক্ষা পেতে সহায়তা করে।

যদি তাই হয় তাহলে সাধারণভাবেই বয়স্ক ব্যক্তিরা ভিটামিন-ডি স্বল্পতার কারণে কোভিড-১৯ এর মারাত্মক ঝুঁকিতে রয়েছেন। কারণ, ইতিমধ্যে মহামারীটির কারণে বিশ্বজুড়ে মানুষের পক্ষে বাইরে বেরোনোর পরিমাণ কমে গেছে, এছাড়াও তাদের খাদ্যাভ্যাসের কারণে ভিটামিন-ডি হ্রাসের সম্ভাবনা থাকছে।

তবে কোভিড-১৯ রোগটিতে আক্রান্ত হয়ে বয়স্ক ব্যক্তিদের অধিক হারে মৃত্যুর জন্য শুধু ভিটামিন-ডি স্বল্পতা দায়ী নয়। এর পেছনে আরও অনেক অন্তর্নিহিত স্বাস্থ্য সমস্যা জড়িত রয়েছে।

উল্লেখ্য যে উক্ত গবেষণাপত্রটি এখনও চূড়ান্তভাবে প্রকাশিত হয়নি এবং একই সঙ্গে এ বিষয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে। এটি একটি প্রাথমিক গবেষণা মাত্র। তাই এর থেকে পাওয়া তথ্যগুলি এখনও ধারণা হিসেবেই বিবেচিত হবে। তথ্যসূত্র: মেডিক্যাল নিউজ টুডে

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: