করোনায় বাংলাদেশকে ৭৩ কোটি ডলার দিচ্ছে আইএমএফ

কোভিড-১৯ মহামারী মোকাবেলায় বাংলাদেশকে ৭৩ কোটি ২০ লাখ ডলারের জরুরি সহায়তা দেবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ। প্রতি ডলার ৮৫ টাকা হিসেবে এই সহায়তার পরিমাণ ৬ হাজার ৯৫৪ কোটি টাকা।

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে আইএমএফের সদর দপ্তরে শুক্রবার সংস্থাটির নির্বাহী বোর্ডের সভায় এ জরুরি ঋণ সহায়তা অনুমোদন করা হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আইএমএফের বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ মহামারীর প্রভাবে বাংলাদেশের অর্থনীতি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। একদিকে যেমন অভ্যন্তরীণ চাহিদা কমে গেছে, অন্যদিকে রপ্তানিও তলানিতে নেমে এসেছে।

“এই পরিস্থিতিতে লেনদেন ভারসাম্য ও রাজস্ব চাহিদা মেটাতে আইএমএফ বাংলাদেশকে ৭৩ কোটি ২০ লাখ ডলার জরুরি সহায়তা দিচ্ছে।” র‌্যাপিড ক্রেডিট ফ্যাসিলিটি (আরসিএফ) এবং র‌্যাপিড ফাইন্যান্সিং ইনস্ট্রুমেন্টের (আরএফআই) আওতায় এই ঋণ সহায়তা দেয়া হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

আরসিএফ এর আওতায় দেয়া হচ্ছে ২৪ কোটি ৪০ লাখ ডলার। এই ঋণের জন্য সুদ দিতে হয় না, সাড়ে ৫ বছরের গ্রেস পিরিয়ডসহ ১০ বছরের মধ্যে ঋণ পরিশোধ করতে হয়। বাকি ৪৮ কোটি ৮০ লাখ ডলার দেয়া হচ্ছে আরএফআই এর আওতায়, এই অর্থ সোয়া তিন থেকে পাঁচ বছরের মধ্যে পরিশোধ করতে হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের অর্থনীতি অত্যন্ত নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে আইএমএফ। প্রয়োজন হলে তারা বাংলাদেশকে আরও সহায়তা দেবে। এছাড়া জরুরি সহায়তার অর্থ যাতে যথাযথভাবে ব্যবহার করা হয়, তার জন্য স্বচ্ছতা ও জবাবদিহির ব্যবস্থাও নিশ্চিত করতে বলা হয়েছে।

 

টাইমস/জিএস

Share this news on:

সর্বশেষ