সন্ত্রাসীদের গুলিতে নিহত ফিফার দুর্নীতি ফাঁসকারী সেই সাংবাদিক

অনুসন্ধানী প্রতিবেদনে ফিফার আফ্রিকান দেশগুলোর অভ্যন্তরীণ দুর্নীতির কথা বিশ্ববাসীকে জানিয়ে আলোড়ন সৃষ্টিকারী সাংবাদিক আহমেদ হুসেইন-সুয়ালে নিজ বাড়ির সামনে সন্ত্রাসীদের গুলিতে প্রাণ হারিয়েছেন।

বুধবার মধ্যরাতে কর্মস্থল থেকে রাজধানী আক্রার বাড়ির প্রবেশপথ সম্মুখে আহমেদ হুসেইনকে গুলি করে দুর্বৃত্তরা। পরে মোটরকারে পালিয়ে যায় তারা। এ সময় ঘটনাস্থলেই আহমেদের মৃত্যু হয়।

টাইগার আই পাই নামে একটি অনুসন্ধানী সংবাদ মাধ্যমে চাকরি করতেন আহমেদ। ফিফার গভর্নিং বডির সদস্য ও আফ্রিকান দ্বিতীয় ক্ষমতাধর কর্তা কুয়েসি নিয়ানতাকির দুর্নীতি ফাঁস করাই ছিল এই দলটির সবচেয়ে বড় সাফল্য।

আহমেদ হুসেইন গোপন অনুসন্ধান করে ঘানা, আফ্রিকার ফিফা কর্মকর্তাদের দুর্নীতির কথা ফাঁস করে দেন। বৈঠকের নাম করে রেফারি, কোচ ও গুরুত্বপূর্ণ কর্মকর্তারা উপঢৌকন নেয়া হতো। আনাস-আহমেদের প্রতিবেদনে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয় ফিফায়। প্রায় দুই ডজন রেফারিকে বহিষ্কার কিংবা সাময়িক নিষিদ্ধ করা হয়। ফিফা থেকে আজীবন নিষিদ্ধ হন নিয়ানতাকি।

আহমেদ হুসাইনের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ঘানার প্রেসিডেন্ট ও তার প্রতিষ্ঠান। মানব পাচার, ঘানার বিচারকদের দুনীতির প্রতিবেদন ফাঁস করে মার্কিন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশংসা পেয়েছিলেন তিনি। এটি একটি প্রফেশনাল সন্ত্রাসীদের কাজ বলে মনে করা হচ্ছে।

টাইমস/এসআর/ কেআরএস

Share this news on: