বাংলাদেশে করোনা মোকাবেলায় যুক্তরাষ্ট্রের সহায়তা

করোনা পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশের প্রতি সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেনের সঙ্গে ফোনালাপে এই প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

সোমবার পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেনের সঙ্গে টেলিফোনালাপে কথা বলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

এ বিষয়ে এক বিবৃতিতে মার্কিন মুখপাত্র মরগ্যান অর্টাগাস জানান, দুই দেশের মন্ত্রীদের মধ্যকার ফোনালাপে ৪ কোটি ৩০ লাখ ডলারেরও বেশি করোনা সহায়তা নিয়ে পর্যালোচনা করা হয়েছে।

করোনা পরিস্থিতি মোকাবেলায় এই টাকা এরই মধ্যে বাংলাদেশকে সরবরাহ করেছে যুক্তরাষ্ট্র। এ ছাড়া করোনায় জরুরি চিকিৎসা সরঞ্জাম ও সুরক্ষাসামগ্রী উৎপাদন করে আন্তর্জাতিকভাবে বাংলাদেশের ভূমিকা রাখার বিষয়টিও উঠে আসে আলোচনায়।

জানা গেছে, ঢাকার কল্যাণপুর এবং সাততলা বস্তির নিম্নআয়ের এক লাখ মানুষকে খাবার সরবরাহ এবং কৃষিপণ্যের বাজার নিশ্চিত করতে দুই সপ্তাহ আগে সহায়তার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। দেশটির সরকারি দাতব্য সংস্থা ইউএসএআইডির মাধ্যমে এই সহায়তার ঘোষণা দেয়া হয়।

বাংলাদেশকে দেয়া অন্যান্য সহযোগিতা সম্প্রসারণের অংশ হিসেবে নতুন ধাপে সহায়তার ঘোষণা করে যুক্তরাষ্ট্র। করোনা মোকাবেলায় বাংলাদেশকে দেয়া অন্য সহায়তার মধ্যে রয়েছে কমিউনিটি নজরদারি, সংক্রমণ প্রতিরোধ এবং নিয়ন্ত্রণমূলক কার্যক্রম। এর মধ্যে ফ্রন্টলাইন কর্মীদের প্রশিক্ষণ এবং জ্ঞানবৃদ্ধির মাধ্যমে কোভিড-১৯ নিয়ে ভুল ধারণা নিরসনে চলমান সহায়তার মতো বিষয়গুলো অন্তর্ভুক্ত রয়েছে।

এছাড়া ফোনালাপে রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেয়ায় বাংলাদেশকে আবারও ধন্যবাদ জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

 

টাইমস/এসএন

Share this news on: