বাংলাদেশে করোনা রোগীদের টিকা পরীক্ষা চালাতে চায় চীন

চীনের রাষ্ট্রীয় ওষুধ প্রস্তুতকারক কোম্পানি সিনোভ্যাক বায়োটেক লিমিটেডের তৈরি করোনাভাইরাস ঠেকাতে সম্ভাব্য একটি ভ্যাকসিন ব্রাজিলে ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি পেয়েছে। শুক্রবার ব্রাজিলের স্বাস্থ্য নিয়ন্ত্রক কর্তৃপক্ষ আনভিসা এ অনুমোদন দেয়। ব্রাজিলের সাও পাওলো রাজ্যের সরকারি গবেষণা কেন্দ্র ইন্সটিটিউট বুটান্টানের নেতৃত্বে ভ্যাকসিনটির পরীক্ষা হবে।

বেইজিংভিত্তিক এই ওষুধ প্রস্ততকারক কোম্পানি বাংলাদেশের করোনা রোগীদের ওপর টিকার ট্রায়াল চালানোর আগ্রহ প্রকাশ করেছে। এতে ইতিবাচক সাড়া দিয়েছে বাংলাদেশ। আইসিডিডিআর,বি’র বরাত দিয়ে এমন খবর প্রকাশ করেছে ভারতের আনন্দবাজার পত্রিকা।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, সবকিছু ঠিকঠাক থাকলে শিগগিরই ৪ হাজার মানুষের ওপর সিনোভ্যাকের টিকার ট্রায়াল শুরু হবে। মূলত ভবিষ্যতের কথা চিন্তা করে বাংলাদেশ এই প্রস্তাবে রাজি হতে পারে। কারণ, এই ট্রায়ালে চীন সফল হলে করোনার টিকা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবে বাংলাদেশ।

এ বিষয়ে আইসিডিডিআর,বি’র এক কর্মকর্তার বরাত দিয়ে পত্রিকাটি আরও লিখেছে, বাংলাদেশ কেবল চীনের সিনোভ্যাকই নয়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি টিকার ট্রায়ালের জন্যও আগ্রহী। মূলত চীনের করোনাভাইরাসের টিকার ট্রায়াল দিয়ে এই টিকা দেশে কীভাবে তৈরি করা যায়, সেটা নিয়ে কাজ করবে বাংলাদেশ।

সিনোভ্যাক বায়োটেক লিমিটেড দাবি করেছে, তাদের করোনাভাইরাস ভ্যাকসিন নিরাপদ এবং পরীক্ষায় ৯০ শতাংশ ইতিবাচক ফল পাওয়া গেছে। চীনে চালানো প্রথম ও দ্বিতীয় ধাপের পরীক্ষায় এ ফল এসেছে।

 

টাইমস/জিএস

Share this news on: