করোনা: কিংবদন্তী ফুটবলার মুক্তিযোদ্ধা নওশের আর নেই

এবার করোনায় আক্রান্ত হয়ে না ফেরার দেশে পাড়ি জমালেন স্বাধীন বাংলা ফুটবল দলের স্ট্রাইকার নওশেরুজ্জামান (নওশের)। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। রাজধানীর একটি হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন তিনি।

সোমবার রাত সাড়ে ৯টার সময় মারা যান দেশের কিংবদন্তী এ ফুটবলার।

জানা গেছে, বাংলাদেশের স্বাধীনতার পরে গঠিত জাতীয় ফুটবল দলের স্ট্রাইকার ছিলেন এই নুওশেরুজ্জামান (নওশের)। চিতা বাঘের মতো দুর্দান্ত ক্ষিপ্রতায় তিনি প্রতিপক্ষকে অনায়াসেই কাবু করে ফেলতেন। ফুটবলার নওশের ক্রিকেটেও ছিলেন সমান পারদর্শী।

ক্রিকেটে মোহামেডানের হয়ে ওপেনিংয়ে ব্যাটিং করতে তিনি। এছাড়া কলাবাগান আর ভিক্টোরিয়া স্পোটিংয়ের হয়ে ৮ বছর ক্রিকেট খেলেছেন নওশের।

তবে ফুটবলই তাকে এনে দিয়েছিল কিংবদন্তীর খেতাব। স্বাধীনতার আগে তিনি রেলওয়ে, ওয়ারী, ফায়ার সার্ভিস ও ভিক্টোরিয়ার হয়ে মাঠ কাঁপিয়েছেন। মুক্তিযুদ্ধ চলাকালে তিনি দেশের জন্য যুদ্ধে শরীক হন। সরাসরি মুক্তিযুদ্ধে অংশ নেন নওশের। পরে দেশ স্বাধীন হওয়ার পরে স্বাধীনবাংলা ফুটবল দল গঠন হলে তাতে সুযোগ পান তিনি। এরপর নওশের হয়ে উঠেন দেশের ফুটবলের এক সেরা তারকা।

খেলাধুলায় বিশেষ অবদান রাখায় তিনি ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ব্লু’ পদক পেয়েছেন। সারাজীবন দেশের ফুটবলের জন্যই লড়ে গেছেন নওশের। তাঁর মৃত্যুতে দেশ আজ জাতীয় এক বীরকে হারালো।

 

টাইমস/এসএন

Share this news on: