করোনার ভ্যাকসিন কিনতে বিশ্ব ব্যাংকের ঋণ নেবে বাংলাদেশ

করোনার ভ্যাকসিন উদ্ভাবনের সঙ্গে সঙ্গে বাংলাদেশের মানুষের জন্য তা নিশ্চিত করতে বিশ্ব ব্যাংকের কাছে অতিরিক্ত ৫০ কোটি ডলার ঋণ সহায়তা চেয়েছে বাংলাদেশ। গত বৃহস্পতিবার বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ শেফারের নেতৃত্বে সংস্থাটির প্রতিনিধি দলের সঙ্গে এক ভার্চুয়াল সভায় অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল এ সহায়তা চান।

শনিবার (২৪ অক্টোবর) অর্থ মন্ত্রণালয় থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, চলতি ২০২০ সালে বিশ্ব ব্যাংক-আইএমএফের বার্ষিক সভার অংশ হিসেবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধি দল ও বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ শেফারের নেতৃত্বে সংস্থার প্রতিনিধি দলের অংশগ্রহণে সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতামত সাপেক্ষে, করোনাভাইরাসের ভ্যাকসিন উদ্ভাবনের সঙ্গে সঙ্গে দেশের সব জনগণের ভ্যাকসিন প্রাপ্তি নিশ্চিত করতে টিকা ক্রয়, সংরক্ষণ, পরিবহন ও বিতরণের জন্য ৫০ কোটি ডলারের সহায়তা চান অর্থমন্ত্রী।

চলতি ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশের জন্য বিশ্ব ব্যাংকের আইডিএ-১৯ (সবচেয়ে কম সুদের ঋণ) এর আওতায় বরাদ্দকৃত অর্থের অতিরিক্ত হিসাবে এই সহযোগিতা চাওয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এছাড়া সভায় কোভিড-১৯ মহামারীর অভিঘাত মোকাবেলায় বিশ্ব ব্যাংক ‘কোভিড-১৯ রিকভারি অ্যান্ড রেসপন্স’ প্রকল্পের জন্য যে ৫০ কোটি ডলারের প্রতিশ্রুতি দিয়েছে, সেখান থেকে চলতি অর্থবছরে জরুরি ভিত্তিতে ২৫ কোটি ডলার ছাড় করার অনুরোধও জানান অর্থমন্ত্রী। সভায় অর্থমন্ত্রীর নেতৃত্বে অর্থ সচিব ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব আলোচনায় অংশ নেন।

 

টাইমস/এসএন

Share this news on: