করোনা ভ্যাকসিনের জরুরি অনুমোদন চায় মার্কিন প্রতিষ্ঠান ফাইজার

করোনা প্রতিরোধে যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ভ্যাকসিনের জরুরি অনুমোদন চেয়েছে মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার ও এর সহযোগী জার্মান জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োএনটেক। শনিবার (২১ নভেম্বর) ব্রিটিশ গণমাধ্যম বিবিসি অনলাইনের প্রতিবেদনে খবরটি প্রকাশিত হয়েছে।

ভ্যাকসিনের কার্যকারিতার ওপর নির্ভর করে, অনুমোদন দেয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিবে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) কর্তৃপক্ষ। তবে এফডিএ কত সময় নিবে সে বিষয়ে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।

ফাইজার ও বায়োএনটেকের দাবি , ভ্যাকসিনটি করোনা ভাইরাস প্রতিরোধে ৯৫ ভাগ কার্যকর ৬৫ বছরের উর্ধে বয়সীদের শরীরে। এদিকে এফডিএ’র অনুমোদন পাওয়ার আগেই ফাইজার ও বায়োএনটেকের সঙ্গে ৪ কোটি ডোজ ভ্যাকসিন কেনার চুক্তি করেছে যুক্তরাজ্য।

তবে এই মুহুর্তে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়ে যাওয়ায় কার্যকরি ভ্যাকসিন প্রয়োজন খোদ মার্কিন যুক্তরাষ্ট্রেরই। এদিকে ফাইজার ও বায়োএনটেক বলছে, তারা শুধু মাত্র এফডিএ’র অনুমোদনের অপেক্ষায় রয়েছে। যদি ডিসেম্বর মাসের প্রথম ভাগে মার্কিন কর্তৃপক্ষ ভ্যাকসিনটির অনুমোদন দেয়, তাহলে তারা ভ্যাকসিনটি কয়েক ঘণ্টার মধ্যেই সরবরাহ করতে প্রস্তুত।

 

টাইমস/এসজে/এসএন

Share this news on: