দাম কম: বাজারে দেশি পেঁয়াজের দাপট

দীর্ঘদিন বন্ধ থাকার পর দেশে আসতে শুরু করেছে ভারতীয় পেঁয়াজ। তবে তাতে ব্যবসায়ীরা লাভবান হওয়ার চেয়ে বরং বিপাকেই পড়ছেন। কারণ দেশীয় পেঁয়াজের ভরা মৌসুমে ভারতীয় পেঁয়াজের দিকে নজরই দিচ্ছেন না ভোক্তারা। রাজধানীর অধিকাংশ পাইকারি ও খুচরা বাজারেও তাই দেখা যাচ্ছেনা ভারতীয় পেঁয়াজের দাপট।

খুচরা ব্যবসায়ীরা বলছেন, ভারতীয় আমদানি করা পেঁয়াজের দাম প্রতি কেজি ৩২ থেকে ৩৫ টাকা। এর সঙ্গে পরিবহন ও আনুষাঙ্গিক খরচ যোগ করলে ভারতীয় পেঁয়াজের দাম আরও বেড়ে যাবে। কিন্তু বর্তমানে প্রতি কেজি দেশি পেঁয়াজের দাম ৩০ থেকে ৩৫ টাকা। আর দেশি পেঁয়াজের মান আমদানি পেঁয়াজের থেকে বহুগুনে ভালো। তাই, ভারতীয় পেঁয়াজে ভোক্তাদের আগ্রহ কম।

অধিকাংশ পাইকারি ব্যবসায়ী জানান, এখন দেশি পেঁয়াজের যোগান বেশি, দামও কম। তাই আমদানি করা পেঁয়াজ বাজারে খুব একটা চলছে না। কিছু দিন পরে হয়তো আবার আমদানি করা পেঁয়াজের চাহিদা বাড়তে পারে।

রাজধানীর কারওয়ানবাজারের পাইকারী ব্যবসায়ীরা জানালেন, ভারতীয় পেঁয়াজ না থাকলেও বাজারে চীন, মিশর ও তুরস্কের পেঁয়াজ রয়েছে। এসব পেঁয়াজের দাম ভারতীয় পেঁয়াজের চেয়ে কম। তাই ভোক্তা বেশি টাকা দিয়ে ভারতীয় পেঁয়াজ কিনতে চাইছে না। কারণ তুরস্ক, চীন ও হল্যান্ডের পেঁয়াজের প্রতি কেজির দাম পড়ছে ২০ থেকে ২২ টাকা। এছাড়া ৩৫ টাকা কেজিতে পাওয়া যাচ্ছে মিশরের পেঁয়াজ।

অধিকাংশ ক্রেতারা জানান, এখন দেশি পেঁয়াজের মৌসুম। দাম এখন কম থাকবে, এটাই স্বাভাবিক। কিন্তু এই সময়ে পেঁয়াজ আমদানি বৃদ্ধি করলে দেশের পেঁয়াজ চাষীরা তাদের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হতে পারেন। সরকারকে এসব বিষয় মাথায় রাখতে হবে।

 

টাইমস/এসএন

Share this news on: