নদী দখলকারী ভোটে অযোগ্য

নদ-নদী দখলকারী ব্যক্তিকে দেশের সব ধরনের নির্বাচনে অযোগ্য ঘোষণা করেছেন হাইকোর্ট। একই সঙ্গে দেশের যে কোনো ব্যাংক থেকে ঋণ পাওয়ারও অযোগ্য ঘোষণা করা হয়। এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে নির্বাচন কমিশন (ইসি) ও বাংলাদেশ ব্যাংককে।

রোববার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মোঃ আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ তুরাগ নদী নিয়ে করা একটি রিট আবেদনের শুনানি শেষে এ রায় দেন।

এ সময় আদালতে উপস্থিত ছিলেন রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক, সহকারী অ্যাটর্নি জেনারেল পূরবী রানী শর্মা ও পূরবী সাহা।

রায়ে তুরাগ নদীকে জীবন্ত সত্তা ঘোষণা করে আদালত বলছেন, কারো বিরুদ্ধে নদী দখলের অভিযোগ পাওয়া গেলে তাকে দেশের সব ধরনের নির্বাচনে অযোগ্য ঘোষণা করা হবে। অর্থাৎ জাতীয় সংসদ, উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে তিনি অংশগ্রহণ করতে পারবেন না। আর এই অভিযোগগুলো জাতীয় নদী রক্ষা কমিশনকে তদারকি করার নির্দেশনা দিয়েছে আদালত।

এছাড়া স্যাটেলাইটের মাধ্যমে দেশের সব নদ-নদী, খাল-বিল, জলাশয়ের অবস্থান চিহ্নিত করে একটি ডিজিটাল ডেটাবেজ তৈরি করতে হবে। সেই ডেটাবেজ দেশের সব ইউনিয়ন, উপজেলা, পৌরসভা, জেলা ও বিভাগে নাগরিকের জন্য উন্মুক্ত করে দিতে হবে। দেশের সব নদী রক্ষায় আদালতের এই নির্দেশ কার্যকর হবে।

 

টাইমস/জিএস

Share this news on: