দাম কমলো এলপিজির, স্বস্তিতে গ্রাহক

বিশ্ববাজারে এলপিজি গ্যাসের দাম কমেছে। এর প্রভাব পড়েছে দেশের বাজারে। ভোক্তাপর্যায়ে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলপিজি) দাম কমিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এতে গ্রাহক পর্যায়ে স্বস্তি নেমে এসেছে।

সোমবার (৩১ মে) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনের মাধ্যমে এলপিজি গ্যাসের সমন্বয়কৃত নতুন দাম ঘোষণা করে জ্বালানি খাতের নিয়ন্ত্রক সংস্থা বিইআরসি।

এতে বেসরকারি খাতে ১২ কেজি সিলিন্ডারের এলপিজি ভ্যাটসহ ৮৪২ টাকা দাম নির্ধারণ করা হয়েছে। আগে এর দাম ছিল ভ্যাটসহ ৯০৬ টাকা থেকে।

একইসঙ্গে গাড়িতে ব্যবহৃত এলপিজির দামও কমেছে। গাড়িতে ব্যবহৃত এলপিজির আগের দাম ছিল ৪৪ টাকা ৭০ পয়সা। যার বর্তমান দাম ৪১ টাকা ৭৪ পয়সা।

তবে উৎপাদন পর্যায়ে ব্যয় পরিবর্তন না হওয়ায় রাষ্ট্রায়ত্ত কোম্পানির এলপিজির দাম পরিবর্তন হয়নি। ফলে উৎপাদন পর্যায়ে সাড়ে ১২ কেজি এলপিজির দাম আগের মতো ৫৯১ টাকাই থাকছে।

বিইআরসির চেয়ারম্যান মো. আবদুল জলিল গণমাধ্যমকে বলেন, ডলারের বিপরীতে টাকার বিনিময় হার ও ব্যাংকিং হারে পরিবর্তন বিবেচনা করে এলপিজির দাম সমন্বয় করা হয়েছে। কেউ এর বেশি দামে এলপিজি বিক্রি করতে পারবে না। তবে চাইলে কেউ নির্ধারিত দামের কমে বিক্রি করতে পারবে।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ