বাংলাদেশসহ বিভিন্ন দেশকে সাড়ে ৫ কোটি ডোজ টিকা দেবে যুক্তরাষ্ট্র

বিশ্বব্যাপী সাড়ে পাঁচ কোটি করোনা টিকা অনুদান হিসেবে সরবরাহ করার ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষিত আট কোটি টিকা অনুদান দেওয়ার অংশ হিসেবেই এই ঘোষণা এসেছে বলে এক বিবৃতিতে জানিয়েছে হোয়াইট হাইজ।

বিবৃতিতে বলা হয়, যে সাড়ে পাঁচ কোটি ডোজ করোনাভাইরাসের টিকা যুক্তরাষ্ট্র বিভিন্ন দেশে পাঠাবে, তার মধ্যে ৪ কোটি ১০ লাখ ডোজ দেয়া হবে টিকার আন্তর্জাতিক প্ল্যাটফর্ম কোভ্যাক্সের মাধ্যমে।

এর মধ্যে প্রায় ১ কোটি ৪০ লাখ ডোজ টিকা যাবে লাতিন আমেরিকা ও ক্যারিবিয় অঞ্চলের বিভিন্ন দেশে। ১ কোটি ৬০ লাখ ডোজ পাবে এশিয়া যেখানে বাংলাদেশসহ আরও আছে ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলংকা, আফগানিস্তান, মালদ্বীপ, ভুটান, ফিলিপাইন, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মাল্যেশিয়া, লাওস, তাইওয়ান, কম্বোডিয়া, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র, পশ্চিম তীর ও গাজা উপত্যকা। আর ১ কোটি ডোজ পাবে আফ্রিকার বিভিন্ন দেশ।

বাকি ১ কোটি ৪০ লাখ ডোজ পাঠানো হবে আঞ্চলিক গুরুত্বের বিবেচনায়। ওই অংশ থেকে কলম্বিয়া, আর্জেন্টিনা, ইরাক, ইউক্রেইন, ফিলিস্তিনের গাজা ও পশ্চিম তীরে টিকা যাবে।

এই সাড়ে পাঁচ কোটি ডোজ টিকার মধ্যে থাকবে ফাইজার, মডার্না এবং জনসন অ্যান্ড জনসনের টিকা। যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেলে অ্যাস্ট্রাজেনেকার টিকাও ওই তালিকায় যুক্ত করা হবে।

হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি বলেন, বিশ্বকে দেওয়ার মত প্রচুর টিকা আমাদের হাতে আছে, কিন্তু সেই টিকা পাঠানোর কাজটি বিরাট একটি চ্যালেঞ্জ।

তিনি বলেন, কেবল টিকা পাঠিয়ে দিলেই হবে না, এর ব্যবহারবিধি ও সতর্কতামূলক বিষয়গুলো জানাতে হবে, নির্দিষ্ট তাপমাত্রায় যথাযথভাবে সংরক্ষণের বিষয়টিও নিশ্চিত করতে হবে।

যুক্তরাষ্ট্র ইতোমধ্যে তাদের ৩১ কোটি ৮১ লাখ নাগরিককে টিকা দিয়ে ফেলায় হোয়াইট হাউস এখন তাদের হাতে থাকা বাড়তি টিকা অন্য দেশকে দেয়ার উদ্যোগ নিয়েছে।

 

টাইমস/এসজে

Share this news on: