তাইওয়ান চীনের কাছে মাথা নত করবে না, বলেছেন প্রেসিডেন্ট"

চীনের কাছে তাইওয়ানের পতন হলে এশিয়ায় শান্তির পরিবেশের জন্য তা বিপর্যয়কর পরিণতি ডেকে আনবে বলে হুঁশিয়ার করেছেন দ্বীপদেশটির প্রেসিডেন্ট সাই-ইং-ওয়েন।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং স্বশাসিত অঞ্চলের সাথে "শান্তিপূর্ণ পুনর্মিলন" করার প্রতিশ্রুতি দেওয়ার একদিন পর রোববার সাইয়ের শক্তিশালী রিপোস্ট আসে।
তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন বলেছেন, তার সরকার চীনের চাপের কাছে মাথা নত করবে না এবং তার গণতান্ত্রিক জীবনধারা রক্ষার জন্য দ্বীপের প্রতিরক্ষা জোরদার করবে।

চীন কর্তৃক নিজের ভূখণ্ড বলে দাবি করা তাইওয়ান বেইজিংয়ের শাসন মেনে নেওয়ার জন্য ক্রমবর্ধমান সামরিক ও রাজনৈতিক চাপের মুখে পড়েছে।

এর মধ্যে তাইওয়ানের এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে বারবার চীনা বিমান বাহিনীর অনুপ্রবেশ অন্তর্ভুক্ত রয়েছে। শুধু অক্টোবরের প্রথম সপ্তাহে, বেইজিং দ্বীপের কাছাকাছি কিছু ১৪৯ সামরিক বিমান পাঠায়, তাইওয়ানকে বাধ্য করে তার যুদ্ধবিমানগুলি ভেঙে ফেলতে এবং আন্তর্জাতিক উদ্বেগ ছড়িয়ে দেয়।

সাই ইং-ওয়েন বলেছেন, তাইওয়ানে উত্তেজনা লাঘবের আশা করেছিলাম। তবে চীন যদি বাড়াবাড়ি অব্যাহত রাখে, তাহলে আমরাও পাল্টা পদক্ষেপ নিতে বাধ্য হবো।  সূত্র: আল-জাজিরা।

Share this news on: